X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

এভিয়েশন খাতেও নারীর সফল বিচরণ

চৌধুরী আকবর হোসেন
০৮ মার্চ ২০১৮, ১৮:৪৬আপডেট : ০৮ মার্চ ২০১৮, ২৩:২৭

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কর্মরত নারীদের কয়েকজন বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজের ককপিটে ক্যাপ্টেন তাসমিন দোজা। মিয়ানমার থেকে ছেড়ে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটি ছিল চাটার্ড, যাত্রী ছিলেন ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। গত বছরের ৩০ নভেম্বর ওই ফ্লাইটে ক্যাপ্টেন তাসমিনের সঙ্গে ছিলেন অতিরিক্ত পাইলট ক্যাপ্টেন নিক্সন, ফার্স্ট অফিসার ছিলেন সুমায়লা সিদ্দিকা হোসেন। আর ছিলেন দুজন নারী ক্রু।

ঘর থেকে রাজনীতির মাঠ— সব ক্ষেত্রেই নারীর সফল বিচরণ। শিক্ষা, চিকিৎসা শুধু নয়, বাংলাদেশের নারীরা এভিয়েশন খাতেও সফলতার সঙ্গে কাজ করছেন। বর্তমানে সহস্রাধিক নারী খাতে কাজ করছেন এ খাতে। টিকিট বেচা থেকে শুরু করে উড়োজাহাজ প্রকৌশল ও উড়োজাহাজ চালানো— সব ক্ষেত্রেই নারীরা সফল। তবে আনুপাতিক হারে পুরুষের তুলনায় কম হলেও উৎসাহ ও সুযোগ দিলে নারীরা এভিয়েশন খাতে আরও বেশি আগ্রহী হবেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দেশের এভিয়েশন খাতের নিয়ন্ত্রণ সংস্থা সিভিল এভিয়েশন অথরিটিতে প্রায় তিন হাজার কর্মীর মধ্যে নারী আছেন ৩২৩ জন। দেশের প্রধান বিমানবন্দর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন একজন নারী। সিভিল এভিয়েশন অথরিটির সাবেক সহকারী পরিচালক (নিরাপত্তা) রাশেদা সুলতানা ২০১৬ সালে আগস্ট মাসে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রধান নিরাপত্তা কর্মকর্তার দায়িত্ব পান। এছাড়া, বিমানবন্দরের নিরাপত্তার বিভিন্ন দায়িত্বে রয়েছেন নারীরা। এয়ার ট্রাফিক কন্ট্রোলের মতো গুরুত্বপূর্ণ দায়িত্বেও আছেন নারী।

১৯৭২ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠিত রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে বর্তমানে কাজ করছেন তিন হাজার ২০ জন কর্মী। এর মধ্যে ৪১৩ জন নারী বিভিন্ন দায়িত্ব পালন করছেন। বিমানের ১৩৯ জন পাইলটের মধ্যে নারী আছেন ছয় জন। নারী কেবিন ক্রুর সংখ্যা ১৭২। নিরাপত্তা, ট্রাফিক কন্ট্রোল, ফ্লাইট অপারেশন, মার্কেটিংসহ অন্যান্য বিভাগে নারী কর্মী রয়েছেন ২৩৫ জন। বিমানের প্রকৌশল বিভাগেও দক্ষতার সঙ্গে কাজ করছেন নারীরা।

সামিয়া হালিমা কবির কাজ করছেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রকৌশল বিভাগে। ২০০৫ সালে যোগাদানের পর উড়োজাহাজের রক্ষণাবেক্ষণ ও মেরামতের কাজ করছেন পুরুষ সহকর্মীদের সঙ্গে সমান তালে। সামিয়া হালিমা কবির বর্তমানে জুনিয়র ইনস্পেকশন অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন বিমানে। একই পদে রয়েছেন জান্নাতুল ফেরদৌস রিক্তা, আফসানা আহমদ ও ইসমত কিবরিয়া।

উড়োজাহাজের প্রতি ভালোবাসা থেকে এ পেশায় এসেছেন বলে জানান আফসানা আহমদ। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘অন্য রকম একটা ভালো লাগা, সবাই ঘুরে বেড়াতে উড়োজাহাজে চড়ে। কিন্তু আমরা অফিস করি উড়োজাহাজের মধ্যে।’

তবে শুরুর পথটা সহজ ছিল না তাদের। সামিয়া হালিমা কবির বলেন, ‘এইচএসসি পাস করার পর প্রায় চার বছরের প্রশিক্ষণ শেষে আমরা যখন জয়েন করি, তখন আমাদের বয়স অল্প। এই অল্প বয়সী মেয়েরা উড়োজাহাজের মেরামত করবে, এটা অনেকে স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনি।’

সামিয়া হালিমা কবির বলেন, ‘কর্মপরিবেশ নিয়ে খুব বেশি সমস্যা না হলেও এই মেনে না নেওয়ার প্রতিবন্ধকতা দূরে করে এগোতে হয়েছে। এখন আমরা আস্থা অর্জন করতে সক্ষম হয়েছি— আমরাও পারি। সাধারণ ফ্লাইট থেকে ভিভিআইপি ফ্লাইটের সব ধরনের দায়িত্ব পালন করছি।’

এভিয়েশন খাতে আরও বেশি নারীদের অংশ গ্রহণের সুযোগ আছে বলে মনে করেন বিমান বাংলাদেশ এয়ালাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসাদ্দিক আহমেদ। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘যোগ্যতাসম্পন্ন যে কাউকে নিয়োগে বিমানে বাধা নেই। নারী বা পুরুষ বলে আলাদা করে দেখার সুযোগ নেই। প্রত্যেকে নিজের যোগ্যতায় অবস্থান তৈরি করছেন।’

মোসাদ্দিক আহমেদ বলেন, ‘এখন পর্যন্ত নারী কর্মীরা কোনও অংশেই পিছিয়ে নেই।’ আগ্রহী হলে এভিয়েশন খাতে নারীদের কর্মসংস্থান বাড়বে বলেও মন্তব্য করেন তিনি।

পোপ ফ্রান্সিসকে বহনকারী বিমানের ককপিটে ক্যাপ্টেন তাসমিন দোজা (ছবি: রয়টার্স) শুধু সরকারি প্রতিষ্ঠান নয়, দেশি বেসরকারি ও বিদেশি এয়ারলাইন্সগুলোতেও রয়েছেন নারীরা। বেসরকারি এয়ারলাইন্স নভোএয়ারের কর্মকর্তা-কর্মচারীর সংখ্যা ৬৪২ জন। এর মধ্যে নারী কর্মী রয়েছেন ৪৫ জন।

রিজেন্ট এয়ারওয়েজে কাজ করছেন ৭৭৯ জন, এর মধ্যে ১২৫ জন নারী কর্মী রয়েছেন। এয়ারলাইন্সটির ৬৪ জন পাইলটের মধ্যে নারী পাইলট রয়েছেন চার জন। নারী কেবিন ক্রুর সংখ্যা ৪৮ জন। ফ্লাইট অপারেশন, মার্কেটিংসহ অন্যান্য বিভাগের নারী কর্মীর সংখ্যা ৭৩।

ইউএস বাংলা এয়ারলাইন্সে কর্মীর সংখ্যা এক হাজার ২০০। এর মধ্যে ১৫০ জন নারী কর্মী রয়েছেন। নারী পাইলট ছয় জন, কেবিন ক্রু ৪৬ জন।

এভিয়েশন খাতে নারীদের অংশ গ্রহণ বেড়েছে বলে জানান সিভিল এভিয়েশন অথরিটির সদস্য (পরিচালনা ও পরিকল্পনা) এ মোস্তাফিজুর রহমান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগের চেয়ে নারীদের অংশগ্রহণ বেড়েছে। শুধু বেড়েছে এমন নয়, নারীরা অনেক ভালো কাজ করছেন। দেশি এয়ারলাইন্সগুলোতে যেমন আমাদের দেশের নারীরা কাজ করছেন, তেমনি বিদেশি এয়রালাইন্সেও করছেন।

মোস্তাফিজুর রহমান বলেন, ‘নারীরা এভিয়েশন খাতের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন। সিভিল এভিয়েশনেও নারী কর্মী রয়েছেন বিভিন্ন বিভাগে; প্রশাসনিক দায়িত্ব যেমন পালন করছেন, তেমনি প্রকৌশল বা কারিগরিতেও নারী কর্মী রয়েছেন। আমরা আশাবাদী ভবিষ্যতে নারীদের অংশগ্রহণ বাড়বে।’

এভিয়েশন খাতে নারীদের অংশগ্রহণ প্রসঙ্গে গ্যালাক্সি ফ্লাইং একাডেমি লিমিটেডের সিইও এটিএম নজরুল ইসলাম বলেন, ‘এখনও আমাদের মানসিকতার পরিবর্তন ঘটেনি। পাইলট বা এভিয়েশন প্রকৌশলে পড়াশোনা অন্যান্য ক্ষেত্রের চেয়ে একটু বেশি ব্যয়বহুল। ফলে অনেক পরিবার টাকা খরচ করে মেয়েদের এ বিষয়ে পড়াতে চান না। ফলে নারীকর্মী তৈরি হচ্ছে না।’

তিনি বলেন, “একইসঙ্গে এভিয়েশন খাতে কাজ একটু বেশি চ্যালেঞ্জিং, নিয়োগ কর্তাদের মধ্যে ‘আস্থার’ অভাব রয়েছে, নারী কর্মীটি পারবেন কিনা। নিয়োগকর্তা তো এ সমাজের বাইরের কেউ নন। নারীদের প্রতি আস্থহীনতার প্রভাব রয়েছে। তবে প্রতিকূলতা যতটুকুই থাক না কেন, আমাদের মেয়েরা এগিয়ে যাচ্ছে।”

/এইচআই/
সম্পর্কিত
সর্বশেষ খবর
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
একযুগ পর দলছুট, সঙ্গে সঞ্জীব চৌধুরী
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
সুন্দরবনে মধু সংগ্রহ করা ব্যক্তির ওপর ঝাঁপিয়ে পড়লো বাঘ, নিয়ে গেলো গহীন বনে
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
ট্রাম্পের বিচার চলাকালে আদালতের বাইরে গায়ে আগুন দিলেন এক ব্যক্তি
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
দুই জনপ্রতিনিধির নাম বলে সাভারে সাংবাদিকের ওপর কেমিক্যাল নিক্ষেপ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি