X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

কোটা সংস্কার আন্দোলন: দিনভর ধাওয়া-পাল্টা ধাওয়া, আটক ৬৩

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ মার্চ ২০১৮, ২০:২৭আপডেট : ১৪ মার্চ ২০১৮, ২০:৩২

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের দিনভর ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটছে। এই ঘটনায় এখন পর্যন্ত অন্তত ৬৩ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতরা সবাই রমনা থানায় আছে বলে নিশ্চিত করেছেন রমনা থানার উপ-পুলিশ কমিশনার মারুফ হোসেন সরদার।

আন্দোলনকারীদের অবস্থান কর্মসূচি এর আগে, সকালে কোটা সংস্কারের আন্দোলন চলাকালে পুলিশ তিনজনকে আটক করে। পরে বিকালে মুক্তির দাবিতে আরও ২ শতাধিক আন্দোলনকারী বিকাল চারটার দিকে একটি মিছিল নিয়ে রমনা থানার উদ্দেশে রওয়ানা দেন। মিছিলটি পুরাতন এলিফ্যান্ট রোডে গেলে পুলিশের বাধার সম্মুখীন হয় তারা। সেখান থেকে আরও ৬০ জনকে আটক করে পুলিশ।

এসময় পুলিশ আন্দোলনকারীদের তিন ধাপে ধাওয়া করে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে নিয়ে আসে। সেখানে আন্দোলনকারীরা আবারও অবস্থান নিলে পুলিশের সঙ্গে তাদের হাতাহাতি হয়। আন্দোলনকারী ফয়সাল আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুলিশ আমাদের কয়েকজনকে আটক করে রাখছে। তাদের মুক্তির দাবিতে আমরা আন্দোলন করলে পুলিশ আমাদের ধাওয়া করে ফের অনেকজনকে আটক করে। আমরা কোটা সংস্কারের জন্য আন্দোলন করছি, কিন্তু পুলিশ শান্তিপূর্ণ আন্দোলনের ওপর টিয়ারশেল নিক্ষেপ করেছে। এখন আমাদের দাবি আটককৃতদের ছেড়ে দিতে হবে, তা না হলে আমরা অবস্থান কর্মসূচি চালিয়ে যাব।’

আটকদের ছাড়িয়ে আনতে আন্দোলনকারীদের বিক্ষোভ বুধবার (১৪ মার্চ) সকালে হাইকোর্ট সংলগ্ন শিক্ষা অধিকার চত্বরের সামনে সকালে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের উদ্যোগে কোটা সংস্কারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করা হয়। তখন সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। শিক্ষার্থীদের সঙ্গে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা একাধিকবার আলোচনা করে তাদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন। এরপর পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ ও টিয়ারসেল নিক্ষেপ করেন। এসময় কয়েকজন শিক্ষার্থী আহত হন। সেখান থেকে প্রথমে তিনজন আটক করা হয়। বিকালে আন্দোলনরত শিক্ষার্থীরা পুনরায় একত্রিত হয়ে সড়কে অবস্থান নিতে চাইলে পুলিশ তাদের ধাওয়া করে কমপক্ষে অর্ধশত শিক্ষার্থীকে আটক করে। ঘটনাস্থল শাহবাগ হলেও আটকৃতদের শাহবাগে না রেখে রমনা থানায় নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের ওপর পুলিশের টিয়ারশেল

আটকৃতদের বেশিরভাগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের আটকের খবর ক্যাম্পাসে ছড়িয়ে পরলে বিকালে আন্দোলনরত শিক্ষার্থীরা পরীবাগ হয়ে পুরাতন এলিফ্যান্ট রোড দিয়ে রমনা থানা ঘেরাও করতে যাওয়ার চেষ্টা করেন। তারা শিক্ষার্থীদের মুক্তির দাবিতে স্লোগান দিতে থাকেন। বিকাল সাড়ে ৪টার দিকে পুরাতন এলিফ্যান্ট রোডে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

রমনা বিভাগের উপকমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার ঘটনাস্থলে এসে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। শিক্ষার্থীদের সড়ক ছেড়ে দিতে বলেন তিনি। তবে শিক্ষার্থীরা আগে তাদের সহপাঠিদের মুক্তির দাবি করেন। পরবর্তীতে পুলিশ তাদের ধাওয়া দিয়ে পুরাতন এলিফ্যান্ট রোড থেকে ধাওয়া দিয়ে বের করে শাহবাগের দিকে নিয়ে যায়। তারা পুনরায় শাহবাগে গিয়ে অবস্থান নেয়।

আন্দোলনকারীদের শাহাবাগের দিকে নিয়ে যাচ্ছে পুলিশ উপ-কমিশনার (ডিসি) মারুফ হোসেন সরদার জানান, আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আমরা আলোচনা করেছি। কিন্তু তারা রাস্তা বন্ধ করে অবস্থান করছিলো। তাদের রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এই ঘটনায় বেশকিছু শিক্ষার্থী আটক রয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থী তানজিরা তমা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাদের দাবি হলো কোটা সংস্কার করে ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নিয়ে আসার। এই ৫৬ শতাংশের মধ্যে ৩০ শতাংশ হলো মুক্তিযোদ্ধা কোটা। এটা তো সম্পূর্ণ বৈষম্য। আমরা লাখ লাখ শিক্ষার্থী প্রতিযোগিতা করেও কোনও ভালো চাকরি পাচ্ছি না। অথচ যারা কোটার সুফল ভোগ করেন, তারা অল্প পরিশ্রম করে ভালো চাকরি পেয়ে যাচ্ছেন।’

এর আগে, রাজধানীর বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত অসংখ্য চাকরি প্রার্থী শিক্ষার্থী জনপ্রশাসন মন্ত্রণালয়ে স্মারকলিপি জমা দেওয়ার উদ্দেশে মিছিল বের করে। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় লাইব্রেরি এলাকা থেকে বের হয়ে শাহবাগ, ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), দোয়েল চত্বর হয়ে হাইকোর্টের সামনে আসে। সেখানে এলে আন্দোলনকারীদের পুলিশ বাধা দেয়। পুলিশের বাধার পর তারা হাইকোর্টের সামনে শিক্ষা অধিকার চত্বরে অবস্থান নেয়। এ সময় আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়, আধঘণ্টার মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে যদি কোনও আশ্বাস বা সাড়া না পাওয়া যায় তাহলে লাগাতার অবস্থান কর্মসূচি চালানো হবে।

/এআরআর/এসআইআর/এসজেএ/এমও/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
মাহিন্দ্র উল্টে চালকসহ ২ জন নিহত
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শিক্ষাবিদ প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী দেশের পথে
প্রধানমন্ত্রী দেশের পথে
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
স্কুলে আসার আগেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন শিক্ষক
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ