X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

টঙ্গীতে ট্রেন লাইনচ্যুত, ছাদ থেকে পড়ে নিহত তিন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ এপ্রিল ২০১৮, ১৩:১৫আপডেট : ১৫ এপ্রিল ২০১৮, ১৮:৪৪

ট্রেন লাইনচ্যুত রাজধানীর অদূরে টঙ্গী রেলওয়ে স্টেশনে ট্রেন দুর্ঘটনা কবলিত হয়ে কমপক্ষে তিন যাত্রী নিহত হয়েছেন। রবিবার (১৫ এপ্রিল) দুপুর সাড়ে ১২টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

কমলাপুর রেলওয়ে থানার ওসি ইয়াসিন ফারুক এ তথ্য নিশ্চিত করেছেন।

এ ঘটনায় ঢাকা থেকে নারায়ণগঞ্জ ছাড়া সারাদেশের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ রয়েছে। ঘটনাস্থল পরিদর্শন করছেন রেলপথমন্ত্রী মুজিবুল হক ও রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. তোফাজ্জেল হোসেন।

কমলাপুর রেলওয়ে থানার ওসি ইয়াসিন ফারুক বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে ঢাকাগামী বেসরকারি পরিচালনাধীন একটি কমিউটার ট্রেন (৫২ জামালপুর কমিউটার) টঙ্গী রেলওয়ে জংশন অতিক্রম করে স্টেশনের জংশন এলাকায় রেললাইন পরিবর্তনের সময় এর তিনটি বগি লাইনচ্যুত হয়। এ সময় ওই ট্রেনের ছাদ থেকে পড়ে গিয়ে কিছু যাত্রী হতাহত হন। এদের মধ্যে কমপক্ষে তিনজন নিহত হয়েছেন।

টঙ্গী রেল স্টেশনে ট্রেন দুর্ঘটনা

ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, ট্রেনটির তিনটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে আছে। এর আগে খবর পেয়ে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (জিআরপি) সদস্যরা ফায়ার সার্ভিসের কর্মীদের সহায়তায় আহতদের উদ্ধার করে টঙ্গীর আহসানউল্লাহ সরকারি হাসপাতালে পাঠায় এবং নিহতদের মরদেহ উদ্ধার করে। 

টঙ্গী রেলওয়ে স্টেশন মাস্টার হালিমুজ্জামান জানান, জামালপুর থেকে আসা কমিউটার ট্রেনটি টঙ্গী স্টেশন থেকে ঢাকার উদ্দেশে যাওয়ার জন্য সিগন্যাল দেওয়া হয়। স্টেশনের সীমানা অতিক্রম করার সময় ইঞ্জিন থেকে বগিগুলো সংযোগ ছিঁড়ে আলাদা হয়ে পড়ে। এসময় লাফিয়ে পড়ে যাত্রীরা হতাহত হন।

টঙ্গী রেলওয়ে পুলিশের পরিদর্শক রফিকুল ইসলাম জানান, লাফিয়ে পড়ে তিনজন যাত্রী নিহত হয়েছেন। তাদের মরদেহ উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

টঙ্গী রেলওয়ে স্টেশনের সহকারী স্টেশন মাস্টার এসএম কবির হোসেন  জানান, এ ঘটনায় রেল যোগাযোগ বন্ধ রয়েছে। দুর্ঘটনা কবলিত ট্রেনটিকে উদ্ধার করতে উদ্ধারকারী ট্রেন রওনা দিয়েছে।

অন্যদিকে, এ ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছে বলে স্বীকার করেছে রেলপথ মন্ত্রণালয়।

টঙ্গীতে ট্রেন দুর্ঘটনা, নিহত তিন

রেলপথ মন্ত্রণালয়ের পিআরও শরিফুল ইসলাম জানিয়েছেন, জামালপুরের দেওয়ানগঞ্জ থেকে ঢাকাগামী জামালপুর কমিউটার ট্রেনটি  টঙ্গী স্টেশন পার হয়ে এয়ারপোর্ট রেলস্টেশনে ঢোকার আগমুহূর্তে ওই ট্রেনের পেছনের বগি লাইনচ্যুত হয়ে যায়। তখন ছাদের ওপর থাকা যাত্রীরা পড়ে গিয়ে দুজন মারা যায়।

ট্রেন দুর্ঘটনার পরপরই উদ্ধার তৎপরতায় অংশ নেয় ফায়ার সার্ভিস। এ ব্যাপারে ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. সালেহ উদ্দিন বাংলা ট্রিবিউনকে জানান, ‘বেলা সাড়ে ১২টার দিকে সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের ৩ ইউনিট ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার তৎপরতা শুরু করে। এই ঘটনায় অন্তত ১০ জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে আমরা তিনটি মরদেহ উদ্ধার করে রেলওয়ে থানা পুলিশের কাছে বুঝিয়ে দিয়েছি। এখন রেলওয়ের উদ্ধারকারী ট্রেন ঘটনাস্থলে এসে উদ্ধার কাজ চালাচ্ছে। সেখানে আমাদের একটি ইউনিট আছে। প্রয়োজনে তারাও উদ্ধার কাজে সহায়তা করবে।

টঙ্গী আহসান উল্লাহ মাস্টার সরকারি হাসপাতালের চিকিৎসক ডা. মাসুদ রানা জানান, আহত ৭ জনকে চিকিৎসা দিয়ে ঢাকা পঙ্গু হাসপাতাল ও ৭ জনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। এছাড়াও ১২ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

 

 

/এনএল/এসজেএ/টিএন/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
জাতিসংঘে বাংলাদেশের ‘শান্তির সংস্কৃতি’ রেজুলেশন গৃহীত
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
‘তীব্র গরমে’ মারা যাচ্ছে মুরগি, অর্ধেকে নেমেছে ডিম উৎপাদন
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
ইসরায়েলের সঙ্গে সব ধরনের বাণিজ্য বন্ধ করলো তুরস্ক
রোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
ইউরোপা লিগরোমাকে হারিয়ে ফাইনালে এক পা লেভারকুসেনের
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী
শিগগিরই শুরু হচ্ছে উন্মুক্ত কারাগার তৈরির কাজ: স্বরাষ্ট্রমন্ত্রী