X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

তিনটি ব্যাংকে অনলাইন ক্যাসিনোর লেনদেন হতো

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ অক্টোবর ২০১৯, ১৯:৪০আপডেট : ০১ অক্টোবর ২০১৯, ২৩:৪৪
  • অনলাইন ক্যাসিনোর বাংলাদেশ শাখার মূল হোতা সেলিম প্রধানের বাড়িতে র‌্যাবের অভিযান।

শ্রীলঙ্কান একটি ব্যাংকসহ মোট তিনটি ব্যাংকে বাংলাদেশের অনলাইন ক্যাসিনোর লেনদেন হয়েছে বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)।

মঙ্গলবার (১ অক্টোবর) বিকালে র‌্যাব-১ অধিনায়ক সারোয়ার বিন কাশেম এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। এর আগে সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত থেকে আজ বিকাল সাড়ে ৩টা পর্যন্ত বাংলাদেশের অনলাইন ক্যাসিনোর মূলহোতা সেলিম প্রধানের গুলশানের বাসা ও বনানীর অফিসে টানা ১৮ ঘণ্টা অভিযান পরিচালনা করে র‌্যাব।

অভিযান শেষে সংবাদ সম্মেলনে র‌্যাব-১ অধিনায়ক বলেন, ‘অনলাইনে ক্যাসিনোর টাকা একটি গেটওয়েতে জমা হয়। এই গেটওয়ে থেকে তিনটি ব্যাংকে টাকা যায়। ব্যাংক তিনটি হলো, বিদেশি ব্যাংক কমার্শিয়াল ব্যাংক অব সিলন এবং দেশের বেসরকারি বাণিজ্যিক ব্যাংক দি সিটি ব্যাংক ও যমুনা ব্যাংক।

সেলিম প্রধানের বাসা থেকে উদ্ধার হওয়া কয়েকটি ল্যাপটপ

সারোয়ার বিন কাশেম আরও বলেন, অনলাইন গেটওয়ে দিয়ে এই তিন ব্যাংকে টাকা ঢুকতো। লেনদেন করতো সেলিম প্রধানের সহকারী আক্তারুজ্জামান। সেলিম প্রধানের সঙ্গে সমান অংশীদারিত্বে উত্তর কোরিয়ার নাগরিক মিস্টার তু অনলাইন ক্যাসিনোর ব্যবসা করতো। এই অর্থ হুন্ডির মাধ্যমে পাচার হতো অথবা কোরিয়ান নাগরিক নিজে এসেও টাকা নিতেন। এখানে মানি লন্ডারিং অপরাধ হয়েছে।’  

সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুরে সেলিম প্রধানকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে আটকের পর রাত ১০টা থেকে পরবর্তী ১৮ ঘণ্টা ধরে তার গুলশানের বাসা এবং বনানীর অফিসে অভিযান চালায় র‌্যাব-১। মঙ্গলবার বিকাল ৪টায় অভিযান শেষে সাংবাদিকদের ব্রিফ করেন সারোয়ার বিন কাশেম।

তিনি বলেন, ‘গতকাল (সোমবার) আমরা একটা অপারেশন শুরু করেছি। আজকে দিনব্যাপী আমরা পূর্ণ নিরীক্ষা করেছি। আমাদের র‌্যাবের একটি সাইবার মনিটরিং সেল রয়েছে। সেই সেল দেখতে পায়, অনলাইনে কিছু অসাধু ব্যবসায়ী ‘অনলাইন ক্যাসিনো’র সঙ্গে সম্পৃক্ত। গতকাল আমরা জানতে পারি, অনলাইন ক্যাসিনোর বাংলাদেশের প্রধান সমন্বয়ক ও  দলনেতা সেলিম প্রধান পরিস্থিতি বুঝে বাংলাদেশ ছেড়ে চলে যাচ্ছে। আমরা ত্বরিত সিদ্ধান্ত গ্রহণ করি তাকে আটকের। এরপর তাকে বিমান থেকে নামিয়ে আনি। তাকে নামিয়ে আনার পর আমরা তার গুলশান ও বনানীর বাসা এবং অফিস ঘেরাও করি। আমরা সারা রাত অনুসন্ধান করে ৮৪টি মদের বোতল, ২৯ লাখ ৫ হাজার ৫শ’ টাকা, ২৩টি দেশের বৈদেশিক মুদ্রা উদ্ধার করেছি, যার পরিমাণ বাংলাদেশি মুদ্রায় ৭৭ লাখ ৬৩ হাজার টাকা। মেয়াদোত্তীর্ণসহ তার ১২টি পাসপোর্ট পেয়েছি। ১৩টি ব্যাংকের ৩২টি চেকবই পেয়েছি। একটি সার্ভার জব্দ করেছি। চারটি ল্যাপটপ উদ্ধার করেছি। দুটি হরিণের চামড়া উদ্ধার করেছি।’

অনলাইন ক্যাসিনোর মূল হোতা সেলিম প্রধানের বাসা থেকে উদ্ধার হওয়া টাকা

ঢাকায় সেলিম প্রধানের জন্ম ১৯৭৩ সালে। ১৯৮৮ সালে সে ভাইয়ের সঙ্গে জাপানে যায়। সেখানে গাড়ির ব্যবসা করতো। পরবর্তীতে সে জাপানিদের সঙ্গে থাইল্যান্ড চলে আসে। থাইল্যান্ডে শিপইয়ার্ডের ব্যবসা করে। সেখানে এক কোরিয়ান নাগরিক মিস্টার তু’র সঙ্গে তার পরিচয় হয়।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ‘কোরিয়ান ব্যক্তি সেলিম প্রধানকে বাংলাদেশে কনস্ট্রাকশন ব্যবসা করার প্রস্তাব দেয়। একই সময় ক্যাসিনো ব্যবসার কথা বলে। কোরিয়ান নাগরিকের পরামর্শে সেলিম প্রধান ২০১৮ সালে বি-২৪ এবং টি-২১ নামে দুটি গেমিং সাইট ওপেন করে। এই সাইট দুটির মাধ্যমেই অনলাইন ক্যাসিনো শুরু হয় বাংলাদেশে। এখানে কোরিয়ান নাগরিকের সঙ্গে অর্ধেক অর্ধেক শেয়ারের ভিত্তিতে ক্যাসিনো ব্যবসা করে তারা।’

অভিযানের সময় সেলিম প্রধানের অফিস ও বাসার সার্ভার, কম্পিউটার জব্দ করেছে র‌্যাব। সার্ভারে বিভিন্ন ধরনের গেম পেয়েছে র‌্যাব। এমনকি সেলিম প্রধানের ওয়েবসাইটেও ক্যাসিনো ব্যবসার কথা বলা আছে।

সেলিম প্রধানের বাসায় র‌্যাবের অভিযান

অনলাইনে ক্যাসিনো খেলতে হলে প্রথমে ওয়েবে প্রবেশ করে অ্যাকাউন্ট ওপেন করতে হয়। এরপর নির্দিষ্ট অর্থ দিয়ে গেমে অংশ নিতে হয়। এই অর্থ মোবাইল ব্যাংকিং, নগদ ও বিকাশের মাধ্যমে পরিশোধ করার পাশাপাশি ভিসাকার্ড বা ক্রেডিটকার্ড দিয়ে দেওয়া যেতো। গেমে জিতলে অংশগ্রহণকারীর অ্যাকাউন্টে টাকা আসতো। হেরে গেলে আয়োজক প্রতিষ্ঠানের গেটওয়েতে টাকা জমা হতো বলে জানান র‌্যাব কর্মকর্তা সারোয়ার বিন কাশেম।

তিনি বলেন, ‘অনলাইন ক্যাসিনোর টাকা তিনটি ব্যাংকের সঙ্গে লেনদেন করতো সেলিম প্রধানের সহকারী আক্তারুজ্জামান। অ্যাকাউন্ট থেকে মাসে এই টাকা উত্তোলন করা হতো। এক মাসেই গেটওয়েতে ৯ কোটি টাকা জমা হওয়ার রেকর্ড আমরা পেয়েছি।’

র‌্যাব জানিয়েছে, গিয়াস উদ্দিন আল মামুনের ঘনিষ্ঠ বন্ধু ছিল সেলিম প্রধান। বিভিন্ন সময় গিয়াস উদ্দিন আল মামুনকে অর্থ দিয়েও সহযোগিতা করেছেন তিনি। এসব ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে।

এই ঘটনায় বৈদেশিক মুদ্রা আইন, বন্যপ্রাণী আইন এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হবে বলেও জানান তিনি।

 

আরও পড়ুন:
সেলিম প্রধানের ব্যাংক হিসাব স্থগিত করলো বিএফআইইউ

সেলিম প্রধানের বাসায় ২৩ দেশের মুদ্রা, হরিণের চামড়া 

 

হরিণ হত্যার অপরাধে কারাগারে অনলাইন ক্যাসিনো’র মূলহোতা সেলিম

 

 

/এআরআর/টিএন/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
সরকারি প্রতিষ্ঠানে একাধিক পদে চাকরি
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
এখনই হচ্ছে না হকির শিরোপা নিষ্পত্তি, তাহলে কবে?
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
রবিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
চুয়াডাঙ্গায় ৪২ পেরোলো তাপমাত্রা, জনজীবনে হাঁসফাঁস
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া