হামদর্দ বিশ্ববিদ্যালয়ের ২ কোর্সের বৈধতা নিয়ে হাইকোর্টের রুল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:২৩, ডিসেম্বর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২৬, ডিসেম্বর ১০, ২০১৯

হাইকোর্টবেসরকারি হামদর্দ বিশ্ববিদ্যালয়ের দুটি কোর্সের বৈধতা নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।
কোর্স দুটি হলো ব্যাচেলর অব ইউনানি মিডিসিন অ্যান্ড সার্জারি (বিইউএমএস) এবং ব্যাচেলর অব আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস)।
দুই সপ্তাহের মধ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ ১১ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন।
বেসরকারি পর্যায়ে কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে বিইউএমএস এবং বিএএমএস কোর্স দুটিতে ভর্তি ও শিক্ষা কার্যক্রম চালু করতে হলে বাংলাদেশে বেসরকারি পর্যায়ে ইউনানি ও আয়ুর্বোদিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল (স্লাতক মান) স্থাপন ও পরিচালনা-সংক্রান্ত নীতিমালা-২০১২ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০-এর ৩৫(১) ধারায় অনুমোদন নিতে হয়। অথচ সেসব না নিয়েই হামদর্দ বিশ্ববিদ্যালয় বিইউএমএস এবং বিএএমএস কোর্স দুটি চালু করে। এমনকী কোর্স দুটি প্রচলিত নিয়মের বাইরে ভিন্নভাবে পরিচালিত হচ্ছে, যা অবৈধ।
এ অবস্থায় হামদর্দ বিশ্ববিদ্যালয়ের এই কোর্স পরিচালনার বৈধতা চ্যালেঞ্জ করে ডা. মো. আলমগীর হোসেনসহ ৩৪ জন বাদী হয়ে হাইকোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি শেষে আদালত রুল জারি করলেন।

/বিআই/এইচআই/

লাইভ

টপ