X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাবিতে ককটেল বিস্ফোরণ ঘটালো কারা?

সিরাজুল ইসলাম রুবেল
৩০ ডিসেম্বর ২০১৯, ০২:০১আপডেট : ৩০ ডিসেম্বর ২০১৯, ০২:০৩

ঢাবিতে ককটেল বিস্ফোরণ ঘটালো কারা? ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে চার দিনে তিন দফায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মধুর ক্যানটিনের আশেপাশেই এ ঘটনাগুলো ঘটেছে। বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) আইবিএ’র গেট সংলগ্ন মধুর ক্যানটিনের গেটের সামনে এবং রবিবার (২৯ ডিসেম্বর) সকালে একই জায়গায় আরও তিনটি ককটেল বিস্ফোরিত হয়। এছাড়া বিকাল সাড়ে পাঁচটার দিকে আরও একটি ককটেল বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একে এম গোলাম রব্বানী।
ককটেল বিস্ফোরণের সময়ের দিকে তাকালে দেখা যায়, প্রথম দিন বৃহস্পতিবার পৌনে ১১টার দিকে, আর দ্বিতীয় দিন রবিবার ৯টা ৫৫ মিনিট এবং বিকাল সাড়ে পাঁচটার দিকে। প্রথম দিন ছিল একটি অবিস্ফোরিত এবং দ্বিতীয় দিন ছিল চারটি বিস্ফোরিত ককটেল।
প্রত্যক্ষদর্শীদের ধারণা, ককটেলগুলো মধুর ক্যানটিনের সামনে অবস্থিত কলাভবনের ছাদ থেকে ফেলা হয়েছে। কারণ হিসেবে তারা বলছেন, বিস্ফোরিত হওয়ার সময় ওই স্থানের আশপাশে কাউকে দেখা যায়নি। যদি কেউ নিচ থেকে বিস্ফোরণ করতো, তাহলে আশপাশের লোকজন দেখতে পেতেন।
ঘটনার প্রত্যক্ষদর্শী ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মাহমুদুল হাসান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি সকালে একটি কর্মসূচিতে যোগদান করতে মধুর ক্যানটিনের সামনে দিয়ে যাচ্ছিলাম। এ সময় হঠাৎ তিনটি ককটেল বিস্ফোরণে বিকট শব্দ শুনতে পাই। পরে এক মিনিটের কম সময়ের মধ্যে ঘটনাস্থলে পৌঁছে দেখতে পাই ককটেলের স্প্রিন্টারগুলো আশেপাশে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। ঘটনাস্থলে কাউকে দেখতে পাইনি।’
ঢাবিতে ককটেল বিস্ফোরণ ঘটালো কারা? মাহমুদুল হাসান আরও বলেন, ‘ঘটনার এক মিনিটের কম সময়ের মধ্যে যেহেতু আশপাশে কাউকে দেখা যায়নি তাই আমার ধারণা, হয়তো কেউ কলাভবনের ছাদ থেকে এই ককটেলগুলো নিক্ষেপ করেছে। যা খুব গতিতে নিচে পড়ে বিকট শব্দের সৃষ্টি করেছে। এ ঘটনার ৫-১০ মিনিট পর মধুর ক্যানটিনে ছাত্রদলের নেতাকর্মীরা একটি মিছিল নিয়ে প্রবেশ করে।’
এদিকে বিস্ফোরণের ঘটনাগুলো ছাত্রদলের নেতাকর্মীরা ঘটিয়ে থাকতে পারে, এমনটাই অভিযোগ করেছেন ছাত্রলীগের শীর্ষ নেতারা। তাদের অভিযোগ, কয়েকদিন ধরে ছাত্রদলের কমিটি নিয়ে নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। এর জের ধরে এ ধরনের ঘটনা তারা ঘটাতে পারে।
বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা লক্ষ্য করেছি ছাত্রদলের কমিটি ঘোষণার পরপরই পদবঞ্চিত নেতাকর্মীদের মধ্যে অসন্তোষ দেখা যাচ্ছে। এটি তাদের ক্ষোভের কোনও কারণ কিনা, তা খতিয়ে দেখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অনুরোধ করেছি। আর আজ জাতীয় ঐক্যফ্রন্টের যে কর্মসূচি ছিল, অতীতেও আমরা দেখেছি তারা গণতান্ত্রিক কর্মসূচির নামে ককটেলবাজি কর্মসূচি দিয়েছে।’
তবে ছাত্রদল সরাসরি এ অভিযোগ অস্বীকার করেছেন। তাদের দাবি, দীর্ঘদিন পর তারা ক্যাম্পাসে আসা শুরু করেছেন। কোনোভাবেই বিতর্কিত কাজ তারা করবেন না।
ছাত্রদলের একটি সূত্রের দাবি, ক্যাম্পাসে ছাত্রদলকে বিতর্কিত করতে এ ধরনের ষড়যন্ত্র করা হচ্ছে যাতে তারা ক্যাম্পাসে আসতে না পারে।
বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অস্থিতিশীল করতে একটি বিশেষ মহল এ ধরনের ঘটনা ঘটাচ্ছে।’
ককটেল বিস্ফোরণের সঙ্গে কারা জড়িত, তা বের করতে প্রশাসনের কয়েক মিনিট লাগবে- এমন মন্তব্য করেছেন ছাত্রদলের বিশ্ববিদ্যালয় কমিটির আহ্বায়ক রাকিবুল ইসলাম রাকিব। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে যেখানে ককটেল বিস্ফোরণ হয়েছে, সে স্থানে সিসিটিভি রয়েছে। তা দেখে প্রশাসন শনাক্ত করতে পারবে।’ তিনি বিষয়টি খতিয়ে দেখতে প্রশাসনের প্রতি আহ্বান জানান।

/এসআইআর/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
ঢামেক হাসপাতালে কারাবন্দীর মৃত্যু
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত