X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নিজেকে রক্ষায় আপ্রাণ চেষ্টা করেছিলেন ভুক্তভোগী শিক্ষার্থী

আমানুর রহমান রনি
০৬ জানুয়ারি ২০২০, ১৬:৪৯আপডেট : ০৬ জানুয়ারি ২০২০, ২০:০৯

ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে থাকা শিক্ষার্থীর ব্যবহৃত জিনিসপত্র ধর্ষকের হাত থেকে নিজেকে রক্ষায় আপ্রাণ চেষ্টা করেছিলেন রাজধানীতে ধর্ষণের শিকার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। নিজেকে বাঁচানোর সেই চিত্র ঘটনাস্থলে পাওয়া গেছে। সেখানে ছড়িয়ে-ছিটিয়ে ছিল তার প্রয়োজনীয় কাগজপত্র ও ব্যবহৃত সামগ্রী।
সোমবার (৬ জানুয়ারি) দুপুরে ঘটনাস্থল থেকে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ১৫ ধরনের আলামত সংগ্রহ করেছে যার বেশিরভাগই ওই শিক্ষার্থীর ব্যবহৃত জিনিসপত্র। কুর্মিটোলা জেনারেল হাসপাতালের প্রধান ফটক থেকে উত্তরার দিক ১০০ গজ যেতেই ফুটপাতের সৌন্দর্য বর্ধনের ফুল গাছের ঝোপে তাকে জোর করে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে নিজেকে বাঁচাতে ধর্ষকের সঙ্গে তার ধস্তাধস্তি হয় বলে ঘটনাস্থল দেখে ধারণা করছে পুলিশ। ব্যস্ততম সড়ক হলেও রাতে এই ফুটপাতে পথচারীদের তেমন যাতায়াত থাকে না।
সিআইডির আলামত সংগ্রহ ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গুলশান বিভাগের উপকমিশনার (ডিসি) সুদীপ চক্রবর্তী বলেন, ‘সড়কটি ব্যস্ততম হলেও এই ফুটপাতে মানুষের যাতায়াত কম থাকে। এই সড়কে গাড়ি চলাচল করে বেশি। ভিকটিম আমাদের কাছে একজনের কথা বলেছেন। আমরা আলামত সংগ্রহ করেছি।’
ক্যান্টনমেন্ট থানা পুলিশের এক কর্মকর্তা বলেন, ‘ভিকটিমের শরীরে জখম রয়েছে। নিজেকে রক্ষা করতে তিনি চেষ্টা করেছিলেন।’
ঘটনাস্থল সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীর ব্যবহৃত হাতঘড়ি, চাবির রিং, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাগজপত্র, জুতা, ফাইল সেখানে পড়ে আছে। এছাড়া তার ব্যবহৃত ইনহেলার ও ওষুধসহ বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে। ঘটনাস্থলে কালো একটি জিন্স প্যান্ট পড়েছিল। এছাড়া ছয়টি ফেন্সিডিলের বোতল সেখানে পড়েছিল যেগুলো সাস্প্রতিক ও পুরানো বলে মনে করছেন আলামত সংগ্রহকারী পুলিশ কর্মকর্তারা।
সিআইডির এক কর্মকর্তা বলেন, ‘ঘটনাস্থলে ধস্তাধস্তির চিহ্ন রয়েছে।’
ভিকটিমের সঙ্গে থাকা কাগজপত্র পড়ে থাকতে দেখা যায়  ডিসি সুদীপ চক্রবর্তী বলেন, ‘আমরা প্রযুক্তির সহায়তায় আলামত ও সোর্স নিয়োগ করে তদন্ত শুরু করেছি। সিআইডি ক্রাইম সিন ভিকটিমের বই, পরিধেয় কাপড় ও কিছু কাগজপত্র সংগ্রহ করেছে। ভিকটিমের ভাষ্য অনুযায়ী, ধর্ষক একজন।’ বস্ততম সড়ক হলেও সেখানে মানুষ হাঁটা-চলা কম করে। ধর্ষক এটির সুযোগ নিয়েছে বলে তিনি মন্তব্য করেন। তবে ঘটনাস্থলে ধর্ষকের কোনও আলামত পাওয়া যায়নি বলে জানান তিনি।
ভিকটিম শিক্ষার্থীর এক সহপাঠী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তার শ্বাসকষ্ট সমস্যা রয়েছে। এ ধরনের পরিস্থিতিতে হয়তো তিনি আক্রান্ত হয়েছেন। কী ভীষণ যন্ত্রণা পেতে হয়েছে। তার সাহসের কারণেই আজ আমরা তাকে ফিরে পেয়েছি। মানসিকভাবে শক্ত থেকে তিনি সেখান থেকে বেঁচে ফিরতে চেয়েছেন।’
ঘটনাস্থল থেকে সংগ্রহ করা আলামত এদিকে ধর্ষণের আলামত পাওয়া গেছে জানিয়ে ঘটনার বিবরণ দিয়েছেন ফরেনসিক বিভাগের প্রধান ডা. সোহেল মাহমুদ। সেই বিবরণীতে ভিকটিমের সারা শরীরে আঘাতের চিহ্নের কথা বলা হয়েছে। স্বাস্থ্য পরীক্ষা শেষে তিনি জানিয়েছেন, ভিকটিমের গলায় আঘাতের চিহ্ন ছিল। ঝোপঝাড়ের মধ্যে গাছের ডালের খোঁচার বেশকিছু আঘাত শরীরে দেখা গেছে।
প্রসঙ্গত, রবিবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের বাস থেকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে নামলে তাকে ফুটপাতে এক ব্যক্তি অনুসরণ করে এবং জোর করে ঝোপের মধ্যে নিয়ে যায়। সেখানে ওই শিক্ষার্থী ধর্ষণের শিকার হন। পরে তিনি তার বন্ধুদের সহায়তায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সেখানেই তিনি চিকিৎসাধীন রয়েছেন। এই ঘটনায় ক্যান্টনমেন্ট থানায় ভিকটিমের বাবা একটি ধর্ষণ মামলা করেছেন। মামলাটি পুলিশের পাশাপাশি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ও র‌্যাব তদন্ত শুরু করেছে। 

আরও পড়ুন:  কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রীকে ধর্ষণের অভিযোগ

                 ‘স্পট চিহ্নিত, আলামত সংগ্রহ করেছে আইনশৃঙ্খলা বাহিনী’

/এআরআর/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
ইউক্রেনের মার্কিন সামরিক সহায়তা আইনে স্বাক্ষর বাইডেনের
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে বৃষ্টির আভাস
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা