রমনা বটমূলে বোমা হামলা মামলার সাক্ষ্যগ্রহণ ৫ ফেব্রুয়ারি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:৪২, জানুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:২৮, জানুয়ারি ২১, ২০২০

 

রমনা বটমূলে বোমা হামলা২০০১ সালে রাজধানীর রমনা বটমূলে পহেলা বৈশাখের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনে দায়ের করা মামলার সাক্ষ্যগ্রহণ হয়নি। আগামী ৫ ফেব্রুয়ারি সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত। মঙ্গলবার (২১ জানুয়ারি) মামলাটির সাক্ষ্যগ্রহণের দিন ধার্য ছিল। কিন্তু এদিন ট্রাইব্যুনালে সাক্ষী হাজির না হওয়ায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর ভারপ্রাপ্ত বিচারক মনির কামলা নতুন তারিখ নির্ধারণ করেন।

সংশ্লিষ্ট আদালতের পেশকার শামসুদ্দিন আহমেদ বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন।

প্রসঙ্গত, ২০০১ সালে পহেলা বৈশাখে রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা বিস্ফোরণে ১০ জন নিহত ও ২০ জন আহত হন। এরপর ওই ঘটনায় নীলক্ষেত পুলিশ ফাঁড়ির সার্জেন্ট অমল চন্দ্র চন্দ রমনা থানায় হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। দীর্ঘ তদন্ত শেষে ২০০৮ সালের ২৯ নভেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে সিআইডির পরিদর্শক আবু হেনা মো. ইউসুফ আদালতে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি সম্পূরক অভিযোগপত্র দাখিল করেন।

২০১৪ সালের ২৩ জুন হত্যা মামলাটির রায় ঘোষণা করেন ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত। রায়ে নিষিদ্ধ ঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান, বিএনপি নেতা ও সাবেক উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনসহ ৮ জনের মৃত্যুদণ্ড এবং ছয় জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়।

অন্যদিকে, বিস্ফোরক আইনে করা মামলাটিতে ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ মুফতি হান্নানসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

 

/টিএইচ/টিটি/

লাইভ

টপ