স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মবার্ষিকী পালিত

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৫৩, জানুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৯:৫৬, জানুয়ারি ২৫, ২০২০

স্বামী বিবেকানন্দের ১৫৭তম জন্মবার্ষিকী পালন করেছে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে নানা অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়। সংগঠনের পক্ষে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।


সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে ছিল যুব সম্মেলন, আলোচনা সভা, বৃত্তি ও শিক্ষা উপকরণ প্রদান। একই সঙ্গে বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদ তার তিন দশক পূর্তি পালন করে।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলেন, স্বামী বিবেকানন্দ উনিশ শতকে যে আন্তঃধর্মীয় সম্প্রীতির কথা বলে গেছেন তা আজও প্রাসঙ্গিক। এ ধরনের অনুষ্ঠান আন্তঃধর্মীয় সম্প্রীতির জন্য খুবই প্রয়োজন।
ঢাকা রামকৃষ্ণ মঠের অধ্যক্ষ পূর্ণাত্মনন্দজী মহারাজ বলেন, শিব জ্ঞানে জীব সেবার যে মহান আদর্শ স্বামী বিবেকানন্দ রেখে গেছেন নতুন প্রজম্মকে তা আরও প্রসারিত করতে হবে।
বিবেকানন্দ শিক্ষা ও সংস্কৃতি পরিষদের সভাপতি অখিল চন্দ্র ভৌমিকের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, বিবেকানন্দ পরিষদের কেন্দ্রীয় গভর্নিং বডির সভাপতি জয়ন্ত কুমার দেব, সারদা সংঘ ঢাকার সাধারণ সম্পাদক মীরা সাহা প্রমুখ।
অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৩১ জন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে উপবৃত্তি এবং বিবেকানন্দ পরিষদ পরিচালিত বিবেকানন্দ স্কুলের ৫০ জন শিক্ষার্থীকে শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

/ইএইচএস/এইচআই/

সম্পর্কিত

লাইভ

টপ