ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:১৪, ফেব্রুয়ারি ২১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:১৯, ফেব্রুয়ারি ২১, ২০২০

 

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে নিজেদের মাতৃভাষা সংরক্ষণের দাবি জানিয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সংগঠনগুলো। নিজেদের মাতৃভাষা সংরক্ষণ, চর্চা ও প্রাথমিক শিক্ষা চালুর দাবি জানিয়েছেন তারা। একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে ফুল দিতে এসে এ দাবিগুলো জানান তারা।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ও বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে তারা তাদের দাবিগুলো তুলে ধরেন। পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের ব্যানারে লিখা ছিল, ‘সকল আদবাসী ভাষা সমূহের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু কর’। বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদ ব্যানারে লিখা ছিল, ‘মাতৃভাষা চর্চা ও সংরক্ষণে এগিয়ে আসুন’।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি রিবেং দেওয়ান বাংলা ট্রিবিউনকে বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালুর কথা ছিল। কিন্তু তা কার্যকর করা হচ্ছে। শিক্ষক নিয়োগে অনিয়ম করা হচ্ছে। একটি পক্ষ চাচ্ছে না এটা চালু হোকক। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের এই দিনে আমি আমার মাতৃভাষা সংরক্ষণের দাবি জানাচ্ছি। দ্রুত সময়ের মধ্যে সকল ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করা হউক।

/আরজে/এমআর/

লাইভ

টপ