করোনাভাইরাস: যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে বাংলাদেশের অগমেডিক্স

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০১:০৯, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০১:০৯, এপ্রিল ০৩, ২০২০

করোনা ভাইরাস

করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে বাংলাদেশের কোম্পানি অগমেডিক্স। বৃহস্পতিবার (২ এপ্রিল) মার্কিন দূতাবাসের এক ফেসবুক পোস্টে এই তথ্য জানানো হয়।  এতে বলা হয়,  ‘আমরা গর্বিত যে, অগমেডিক্স বাংলাদেশ— নেতৃস্থানীয় রিয়েলটাইম রিমোট মেডিক্যাল ডকুমেন্টেশন প্রোভাইডার। তারা  কোভিড-১৯ সংকটে সংগ্রামরত যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের সহায়তা দিচ্ছে। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ কিভাবে অংশীদার হয়ে কাজ করছে এটি তার উৎকৃষ্ট দৃষ্টান্ত।’

অগমেডিক্স এর ওয়েবসাইট অনুযায়ী করোনাভাইরাস চিকিৎসার জন্য চিকিৎসকদের সহায়তা করতে মেডিক্যাল ডকুমেন্ট সেবা বৃদ্ধি করেছে কোম্পানিটি। এর ফলে চিকিৎসকরা তাদের প্রটেকটিভ ইকুইপমেন্ট পরিধান করে চিকিৎসা দিতে পারছে এবং একই সময়ে রোগীর তথ্য লিপিবদ্ধ করার কাজটি করছে অগমেডিক্স।

এদিকে করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশের কাছ থেকে ২৫টি মেডিক্যাল সামগ্রী কিনতে চায় যুক্তরাষ্ট্র।  এ বিষয়ে দুই দেশের সরকার ও বেসরকারি খাতের মধ্যে আলোচনা চলছে। যেসব সামগ্রী যুক্তরাষ্ট্র চেয়েছে তার মধ্যে অনেকগুলো বাংলাদেশ প্রস্তুত করে এবং ওইদেশের মানদণ্ড অনুযায়ী প্রস্তুত করা হলে যে দাম পড়বে সেটিতে যদি দুদেশ সম্মত হয় তবে সেগুলি সরবরাহ করা হবে।

সামগ্রীগুলোর মধ্যে রয়েছে পারসোনাল প্রটেকশন ইকুইপমেন্ট (শ্রাউড, হাতমোজা, গগলস, জুতার কাভার, মাস্ক ইত্যাদি), ভেন্টিলেটর, এয়ার পিউরিফাইয়ার, রেসপিরেটেরিসহ অন্যান্য উপাদান।

 

/এসএসজেড/এমআর/

লাইভ

টপ