মাধ্যমিক শিক্ষকদের জন্য যুক্তরাষ্ট্র দূতাবাসের ফুলব্রাইট প্রোগ্রাম

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৫৭, মে ১৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৭:০২, মে ১৯, ২০২০

মার্কিন দূতাবাসমাধ্যমিক স্কুলের শিক্ষকদের জন্য ফুলব্রাইট টিচিং এক্সিলেন্স অ্যান্ড অ্যাচিভমেন্ট (টিইএ) প্রোগ্রামের জন্য আবেদন গ্রহণ করছে যুক্তরাষ্ট্র দূতাবাস। ছয় সপ্তাহের এই প্রোগ্রামে নির্বাচিত আবেদনকারীরা তাদের পছন্দমতো ২০২১ সালের ফেব্রুয়ারি-মার্চ কিংবা সেপ্টেম্বর-নভেম্বর সেশনে অংশ নিতে পারবেন। ছয় সপ্তাহের এই প্রোগ্রামের আওতায় অংশগ্রহণকারীরা দুই সপ্তাহের জন্য আমেরিকার একটি মাধ্যমিক স্কুলে ইন্টার্নশিপ করার সুবাদে আমেরিকার শিক্ষক ও শিক্ষার্থীদের সাথে সক্রিয়ভাবে কাজ করার সুযোগ পাবেন।
ফুলব্রাইট টিইএ প্রোগ্রামের মধ্য দিয়ে অংশগ্রহণকারী শিক্ষকরা তাদের নিজ নিজ বিষয়ভিত্তিক দক্ষতা উন্নয়নের সুযোগ পাবেন, তাদের শিক্ষাদানের দক্ষতা বাড়বে, এবং যুক্তরাষ্ট্র সম্পর্কে তাদের জ্ঞান প্রসারিত হবে ।
এক বিজ্ঞপ্তিতে জানানো হয় এই প্রোগ্রামে পাঠক্রম ও পাঠদান পদ্ধতি, পাঠ পরিকল্পনা, এবং শেখানোর কৌশলের ওপর নিবিড় প্রশিক্ষণ দেওয়া হবে যাতে করে তারা নিজ নিজ দেশে ফিরে এসে সেগুলো কাজে লাগাতে পারেন। এছাড়াও তাদেরকে ইন্টারনেট, ওয়ার্ড প্রসেসিং, এবং শিক্ষা দানের মাধ্যম হিসেবে কম্পিউটারের ব্যবহার শেখানো হবে।
এই প্রোগ্রামে আবেদনের জন্য একজন আবেদনকারীর মাধ্যমিক পর্যায়ে কর্মরত পূর্ণকালীন (ফুলটাইম) শিক্ষক হিসেবে পাঁচ বা ততোধিক বছর ধরে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে।

/এসএসজেড/এমআর/

সম্পর্কিত

লাইভ

টপ