কৃষিপণ্য কেনাবেচার অনলাইন প্ল্যাটফর্ম ‘ফুড ফর নেশন’ উদ্বোধন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩১, মে ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৮:৪২, মে ২৩, ২০২০

 

‘ফুড ফর ন্যাশন’ প্ল্যাটফর্ম উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক

কৃষিপণ্য কেনাবেচার অনলাইন প্ল্যাটফর্ম ‘ফুড ফর নেশন’ উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৩ মে) বিকালে বাংলাদেশের প্রথম উন্মুক্ত কৃষি মার্কেটপ্লেস ‘ফুড ফর নেশন (foodfornation.gov.bd)’ প্ল্যাটফর্মটি উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে উদ্বোধন উপলক্ষে আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানে (জুম প্ল্যাটফর্মে) সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনা‌ইদ আহ্‌মেদ পলক।

প্রধান অতিথির বক্তব্যে ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘মহামারি করোনার কারণে শাকসবজি, মৌসুমি ফলসহ কৃষিপণ্যের স্বাভাবিক পরিবহন এবং সঠিক বিপণন ব্যাহত হচ্ছে। কৃষকেরা তাদের উৎপাদিত কৃষিপণ্য সময়মতো বিক্রি করতে পারছেন না। আবার বিক্রি করে অনেক ক্ষেত্রে ন্যায্যমূল্যও পাচ্ছেন না। এ অবস্থায় প্রান্তিক কৃষকরা যেন ন্যায্যমূল্য পেতে পারেন এবং সেই সঙ্গে ভোক্তারা যাতে তাদের চাহিদা মোতাবেক সহজে, স্বল্প সময়ে এবং সঠিক মূল্যে প্রয়োজনীয় খাদ্যশস্য ও কৃষিপণ্য পেতে পারেন, সে লক্ষ্যে ‘ফুড ফর নেশন’ প্ল্যাটফর্মটি চালু করা হলো।

অনুষ্ঠানে জানানো হয়, ‘ফুড ফর নেশন’ বাংলাদেশের প্রথম উন্মু কৃষিপণ্য প্লাটফর্ম। ‘একশপ’ এর সারাদেশে ছড়িয়ে থাকা নেটওয়ার্কের মাধ্যমে সরাসরি কৃষক হতে শুরু করে বাজারজাতকারী, আড়তদার, বিপণনকারী আর প্রাতিষ্ঠানিক ভোক্তা একই প্ল্যাটফর্মে পাবেন দেশব্যাপী দাম আর মানের যাচাই ও সরাসরি বাণিজ্যিক যোগাযোগের সুযোগ। সহজ ও মোবাইলবান্ধব ইন্টারফেসের এ প্ল্যাটফর্মে ক্রেতা-বিক্রেতা রেজিস্ট্রশন করে কৃষি জাতীয় সব ভোগ্য ফসল বা সবজির ক্যাটাগরি নির্বাচন করে বিজ্ঞাপন দিতে পারবেন, কিনতে পারবেন।

স্টার্টআপ বাংলাদেশের মাধ্যমে এখানে যুক্ত সব ধরনের ক্রেতারা বিক্রেতার প্রোফাইলে দেওয়া মোবাইল নম্বরে যোগাযোগ করে শাকসবজিসহ সব কৃষিপণ্য ক্রয় বা তথ্য সংগ্রহ করতে পারবেন। পণ্য ক্রয় করে মূল্য পরিশোধ ক্রেতা এবং বিক্রেতা তাদের সুবিধামতো মাধ্যম নির্বাচন করে লেনদেন করবেন।

পরিবহনের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা নিজে দরদাম করে ব্যবস্থা করতে পারেন অথবা একশপ ফুলফিলমেন্ট সেবাটি গ্রহণ করতে পারবেন। এই মার্কেটপ্লেসটি সম্পূর্ণ ফ্রি প্ল্যাটফর্ম, এর ব্যবহার করে ক্রয়-বিক্রয় বা বিজ্ঞাপন দেওয়া যাবে  বিনামূল্যে।

এছাড়া, এটিতে কৃষি ব্যবসায়ীদের ডেটাবেইস, ফসল ও কৃষিপণ্যের দৈনিক বাজার দর এবং সহযোগিতার জন্য কৃষি বিপণন অধিদফতর ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের যোগাযোগ নম্বরও থাকবে।

এ অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব, কৃষি বিপণন অধিদফতরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ, আইডিইএ প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হকসহ সংশ্লিষ্টরা উপস্থিতি ছিলেন।

 

/এসএমএ/এপিএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ