হলি আর্টিজানে হামলার পর অভিযানে জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে: ডিএমপি কমিশনার

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১২:৩১, জুলাই ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৩৪, জুলাই ০১, ২০২০

BT-Newহলি আর্টিজান হামলার পর আইনশৃঙ্খলা বাহিনীর একের পর এক অভিযানে জঙ্গিরা দুর্বল হয়ে পড়েছে। তাদের বড় ধরনের কোনও ঘটনা ঘটানোর মতো সক্ষমতা নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। বুধবার (১ জুলাই) সকাল ১০টায় গুলশান-২-এর হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে একথা বলেন তিনি।

ডিএমপি কমিশনার বলেন, ‘হলি আর্টিজান হামলার পর আমরা একের পর এক জঙ্গি আস্তানা গুঁড়িয়ে দিয়েছি। জঙ্গিদের সক্ষমতা যে পর্যায়ে ছিল সেটি এখন সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। ইম্প্রভাইজড বোমা বানানোর মতো এক্সপার্ট এখন আর নেই। তারা কেউ জেলে আছে অথবা বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। তাদের ছোটখাটো সক্ষমতা থাকতে পারে, কিন্তু বড় ধরনের কোনও ঘটনা ঘটানোর সক্ষমতা নেই।’

হলি আর্টিজানে হামলার পর বাংলাদেশ পুলিশের নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছে। একই সঙ্গে জঙ্গিবাদে জড়িতদের সক্ষমতা সম্পর্কে একটা পরিষ্কার ধারণা তৈরি হয়েছে বলে জানিয়েছেন মোহা. শফিকুল ইসলাম।

করোনা পরিস্থিতিতে জঙ্গিরা অনলাইনে প্রচার-প্রচারণা চালাচ্ছে এবং তাদের প্রতিহত করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘করোনাকালে স্বাভাবিকভাবে মানুষ বাসায় বেশি থাকে। তারা অনেকেই ধর্মীয় সাইটগুলোতে বেশি ভিজিট করছেন। এই সুযোগ নিয়ে জঙ্গিরা ব্যাপক প্রচারণা চালাচ্ছে। এখন পর্যন্ত আমরা তাদের প্রতিহত করতে সক্ষম হয়েছি। কাউকে জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে পেরেছে বা জঙ্গিবাদের কার্যক্রমকে পরিচালনার জন্য সংগঠিত হয়ে কোনও সংগঠন আবার গড়ে তুলতে পেড়েছে সেরকম কোনও তথ্য আমাদের কাছে নেই।’

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ জন বিদেশিসহ ২২ জন নিহত হন। জঙ্গিদের প্রতিহত করতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন পুলিশের একজন সহকারী কমিশনার ও একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)। ঘটনার পরদিন ভোরে (২ জুলাই) সকালে সেনা কমান্ডোদের অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়।

 

/আরজে/এমএএ/

লাইভ

টপ