সারাদেশে বিচারাধীন মামলার সংখ্যা প্রায় ৩৭ লাখ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪২, জুলাই ১৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৩, জুলাই ১৬, ২০২০

মামলাগত বছরের ডিসেম্বর পর্যন্ত দেশের আদালতসমূহে মোট ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি মামলা বিচারাধীন রয়েছে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন। বৃহস্পতিবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার ও মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান এক বিবৃতিতে এ তথ্য জানান।

বিবৃতিতে ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে একই বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত মামলার তথ্য জানানো হয়। সেই তথ্য অনুসারে, সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন রয়েছে ২৩ হাজার ৬১৭টি মামলা এবং হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। দেশের অধস্তন আদালতসহ মোট বিচারাধীন মামলার সংখ্যা ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিষ্পত্তি হয়েছে ৬ হাজার ৩০৩টি মামলা। হাইকোর্ট বিভাগে নিষ্পত্তি হয়েছে এক লাখ ৩৫ হাজার ২৭৫টি মামলা। এছাড়া দেশের অধস্তন আদালতসমূহে নিষ্পত্তি হয়েছে ১০ লাখ ২৪ হাজার ৩৫৭টি মামলা।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৩ লাখ ৫৪ হাজার ৫০০টি। এরপর ২০১৮ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে নিষ্পত্তির অপেক্ষায় থাকা মামলার সংখ্যা বৃদ্ধি পায়। যার সংখ্যা ছিল ৩৫ লাখ ৭ হাজার ৮৯৮ টি।

 

/বিআই/আইএ/

লাইভ

টপ