ডিএসসিসি’র ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৭ মামলা, ২ জনের কারাদণ্ড

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:২৬, সেপ্টেম্বর ১৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:২৬, সেপ্টেম্বর ১৭, ২০২০

ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালতের অভিযানঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ, ক্যাবল অপসারণ এবং এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এ সময় ৭টি মামলা, ৭০ হাজার টাকা জরিমানা এবং ২ জনকে ১০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার (১৬ সেপ্টেম্বর) ডিএসসিসির আওতাধীন ১, ৪ ও ৫ নম্বর অঞ্চলের বিভিন্ন এলাকায় করপোরেশনের ৪টি ভ্রাম্যমাণ আদালত এসব অভিযান পরিচালনা করেন। ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এসব তথ্য জানান।

আবু নাছের বলেন, ‘ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচ ইরফান উদ্দিন আহমেদ সেগুনবাগিচা, দুদক কার্যালয় ও হিসাব রক্ষণ অফিসের সামনে অবৈধভাবে রাস্তা দখল করে কার রিপিয়ারিং করার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন। পরে ইরফান উদ্দিন আহমদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগর ভবন হতে গুলিস্তান পর্যন্ত ফুটপাত দখল করে অস্থায়ী ও অবৈধ দোকান উচ্ছেদ করেন। এ সময় মো. সোহেল ও মো. ফরহাদ নামের দুই ব্যক্তিকে ১০ দিন করে কারাদণ্ড দেওয়া হয়।’ দণ্ডবিধি ১৮৬০ এর ১৮৬ নম্বর ধারায় মো. সোহেলকে সরকারি কাজে বাধা দান করা এবং ১৮৮ নম্বর ধারায় মো. ফরহাদকে সরকারি নির্দেশ অমান্য করায় এই দণ্ড দেওয়া হয়।’

ডিএসসিসির ভ্রাম্যমাণ আদালতের অভিযানডিএসসিসির এই জনসংযোগ কর্মকর্তা আরও জানান, করপোরেশনের সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মনিরুজ্জামানের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগর ভবনের পেছন থেকে চানখারপুল পর্যন্ত ৭টি ইলেকট্রিক পোল হতে অবৈধ ক্যাবল অপসারণ করেন। একইসঙ্গে কাজী মো. ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত নগরীর ১৯ নম্বর ওয়ার্ডের রমনা এলাকায় মশার প্রজননস্থল চিহ্নিতকরণে অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৩৪টি স্থাপনা পরিদর্শন এবং ৩টি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় ৩টি মামলা দায়ের এবং ৪০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

এছাড়া অঞ্চল-৪ এর বংশাল এলাকায় ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস আহমেদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত এডিস মশার প্রজননস্থল শনাক্তকরণে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় তিনি ৩৬টি স্থাপনা পরিদর্শন করেন এবং দুটি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় দুটি মামলা দায়ের এবং ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

ডিএসসিসি'র মোট চারটি ভ্রাম্যমাণ আদালত সব মিলিয়ে ৭টি মামলা দায়ের, ৭০ হাজার টাকা জরিমানা আদায় এবং দু’জনকে ১০ দিন করে কারাদণ্ডাদেশ প্রদান করেন। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ভ্রাম্যমাণ আদালত যথারীতি অভিযান পরিচালনা করবেন।

 

/এএইচআর/আইএ/

লাইভ

টপ