জাহালমকাণ্ডে ক্ষতিপূরণ বিষয়ে হাইকোর্টের রায় ২৯ সেপ্টেম্বর

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৩:২৬, সেপ্টেম্বর ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:২৬, সেপ্টেম্বর ২৩, ২০২০

জাহালম



ঋণ জালিয়াতির ২৬ মামলার ‘ভুল আসামি’ হয়ে কারাভোগ করা টাঙ্গাইলের জাহালমকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে স্বতঃপ্রণোদিত (সুয়োমুটো) হয়ে জারি করা রুলের ওপর আগামী ২৯ সেপ্টেম্বর রায় ঘোষণা করবেন হাইকোর্ট।

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান বলেন, মামলাটি রায়ের জন্য আগামী ২৯ সেপ্টেম্বর বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চের কার্যতালিকায় রাখা হয়েছে।

প্রসঙ্গত, একটি জাতীয় দৈনিকে ৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে ‘স্যার, আমি জাহালম, সালেক না...’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাস গুপ্ত। এরপর এ বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা, মামলার বাদীসহ চারজনকে তলব করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ।
এরপর ২০১৯ সালের ৩ ফেব্রুয়ারি সংশ্লিষ্টরা হাজির হলে হাইকোর্ট জাহালমকে মুক্তির নির্দেশ দেন এবং এ বিষয়ে রুল জারি করেন। একইসঙ্গে দুদকের কাছে ঘটনার বিষয়ে হলফনামা আকারে জানতে চান আদালত।
এর ধারাবাহিকতায় হাইকোর্ট ২০১৯ সালের ১৭ এপ্রিল জাহালমকাণ্ডে কে বা কারা দায়ী তা দেখতে এ বিষয়ে দুদক প্রতিবেদন চান হাইকোর্ট। পাশাপাশি জাহালম প্রশ্নে ব্যাংক ঋণ জালিয়াতির মামলার এফআইআর, চার্জশিট, সম্পূরক চার্জশিট এবং সব ব্যাংকের এ সংক্রান্ত নথিপত্র দাখিল করতে দুদককে নির্দেশ দিয়েছিলেন। এরপর আপিল বিভাগের নির্দেশনা অনুসারে এ মামলায় জারি করা রুলের ওপর শুনানি শেষে করে হাইকোর্ট। শুনানি শেষে মামলাটি বর্তমানে রায়ের জন্য অপেক্ষমাণ রয়েছে।


 

/বিআই/এসটি/

সম্পর্কিত

লাইভ

টপ