উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগে প্যানেল বাস্তবায়নের দাবি

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৪, সেপ্টেম্বর ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৪, সেপ্টেম্বর ২৭, ২০২০

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ-২০১৮ প্যানেল বাস্তবায়ন ও নিয়োগ দুর্নীতির প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য অবস্থান কর্মসূচি পালন করেছে ডিপ্লোমা কৃষিবিদ অধিকার সংরক্ষণ পরিষদ। শুক্রবার (২৫ সেপ্টেম্বর) থেকে তারা এই অবস্থান কর্মসূচি পালন শুরু করে। রবিবার (২৭ সেপ্টেম্বর) তাদের অবস্থানের তৃতীয় দিন চলছে।
অবস্থান কর্মসূচী থেকে বক্তারা বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ ২০১৮ ব্যাপক অনিয়ম ও সরকারি চাকরি বিধি অনুসরণ না করে ৬৫০ জনকে সুপারিশ করেছে, যা দুর্নীতির সরলতম উদাহরণ। নিয়োগে সুপারিশকৃতদের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, সমস্ত নিয়োগ প্রক্রিয়াটি ছিল ত্রুটিপূর্ণ, দুর্নীতিতে ভরপুর এবং যা বড় অংকের নিয়োগ-বাণিজ্য হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এছাড়া বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ১৫ থেকে ২০ লাখ টাকার ঘুষ বাণিজ্যের বিনিময়েও সুপারিশ করা হয়েছে বর্তমান নিয়োগ প্রক্রিয়াটিতে। যার ফলে টাকার বাণিজ্যের কারণে মেধাবীদের সঠিক মূল্যায়ন করা হয়নি। সম্পূর্ণ নিয়োগটি একটি সিন্ডিকেটের মাধ্যমে পরিকল্পিত ভাবে সাজানো।
তারা দাবি জানিয়ে বলেন, সরকারের কাছে উপ-সহকারী কৃষি কর্মকর্তা নিয়োগ ২০১৮ প্যানেল আকারে বাস্তবায়নের দাবি জানাচ্ছি। একইসঙ্গে আসল সত্য উদঘাটন ও প্রকাশের জন্যও অনুরোধ করছি।
অবস্থান কর্মসূচিটি পরিষদটির আহ্বায়ক মাজহারুল ইসলামের নেতৃত্বে অনুষ্ঠিত হচ্ছে। সেখানে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রায় ২০-২৫ জন কৃষিবিদ উপস্থিত আছেন।

 

/এইচএন/এমআর/

লাইভ

টপ
X