X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যে প্রশাসন ক্যাডারের পদায়নে ক্ষোভ চিকিৎসক নেতাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ অক্টোবর ২০২০, ২৩:০৯আপডেট : ১৯ অক্টোবর ২০২০, ১১:৩১

স্বাস্থ্যে প্রশাসন ক্যাডারের পদায়নে ক্ষোভ চিকিৎসক নেতাদের

স্বাস্থ্য খাতের বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চিকিৎসকদের উপেক্ষা করায় স্বাস্থ্যমন্ত্রীর উপস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন চিকিৎসক নেতারা। তারা স্বাস্থ্যমন্ত্রীর কাছে এ নিয়ে অভিযোগ করে বলেন, প্রশাসন চিকিৎসকদের জায়গা দখল করে নিচ্ছে।

রবিবার (১৮ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ আয়োজিত ‘বাংলাদেশের প্রেক্ষাপটে কোভিড-১৯ মহামারিতে সার্জনদের ভূমিকা শীর্ষক’ অনুষ্ঠানে তারা এ ক্ষোভ প্রকাশ করেন। আর এসব সমস্যার সমাধান না হলে ভবিষ্যতে কর্মসূচিও দেবেন বলেও হুঁশিয়ারি দেন তারা। তারা বলেন, আমরা এর আগেও হুঁশিয়ারি করেছি। কিন্তু প্রশাসনের কানে পানি যাচ্ছে না। স্বাস্থ্য খাতে প্রশাসনের অযাচিত হস্তক্ষেপ বন্ধ না হলে দেশের চিকিৎসক সমাজ কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।

চিকিৎসকরা দাবি করেন, ১৯৬২ সালের পাকিস্তানি আইনে প্রশাসনে অতিরিক্ত সচিবের পদ আছে ১১৩টি, বর্তমানে অতিরিক্ত সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন ৬১০ জন। এদের পদায়ন করতে স্বাস্থ্য খাতে হস্তক্ষেপ করা হচ্ছে। এটি আমলাতন্ত্রের অনন্য নজির।  

একইসঙ্গে, স্বাস্থ্য সচিব আব্দুল মান্নানের ভ্যাকসিন সংক্রান্ত বক্তব্যের সমালোচনা করেন চিকিৎসকরা। তারা উল্লেখ করেন, অক্সফোর্ড ভ্যাকসিন তৈরি করবে ১০ ডোজ। সেখান থেকে তিন কোটি ডোজ বাংলাদেশে আনার তথ্যটি ভুল।

এ আয়োজনে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) সভাপতি ও কোভিড-১৯ বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক ডা. ইকবাল আর্সলান বলেন, কোভিড মোকাবিলায় সারা বিশ্বের সরকার চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করেছেন। কিন্তু বাংলাদেশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা ‘বিজ্ঞানকেও নিয়ন্ত্রণ করার’ চেষ্টা করছেন।

কেবল তিনিই নন, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন-বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাচিপ মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজও ক্ষোভ প্রকাশ করেছেন। এই চার চিকিৎসক নেতাই স্বাস্থ্য খাতে প্রশাসনের অযাচিত হস্তক্ষেপের বিরোধিতা করেন, ক্ষোভ প্রকাশ করে তীব্র প্রতিবাদ জানান। তারা বলেন, স্বাস্থ্যের বিজ্ঞানীদের প্রশাসন নিয়ন্ত্রণ করতে চায়, এটা খুবই দুঃখজনক। স্বাস্থ্য খাত প্রশাসন দখলে নিতে চায়, তারা দখলের পাঁয়তারা করছে।

অধ্যাপক ডা. ইকবাল আর্সলান বলেন,  বিজ্ঞানীদের পরামর্শকে পাশ কাটিয়ে প্রশাসন ক্যাডার নিজেদের মনগড়া সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা করছেন। এ বিষয়টি নিয়ে স্বাস্থ্য বিষয়ক সংসদীয় কমিটিকে ভূমিকা পালন করা উচিত।

তিনি বলেন, ‘রাজনৈতিক নেতারা বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে নীতি নির্ধারণ করবেন আর প্রশাসনের কর্মকর্তারা তা বাস্তবায়ন করবেন।’

অধ্যাপক ইকবাল আর্সলান বলেন, আমলারা ব্রিটিশ আমলের শাসন ব্যবস্থায় রয়ে গেছেন। সেই সময়ে যারা ডেপুটি কালেক্টর ছিলেন, পরবর্তী একটা সময়ে তারা হলেন ডিস্ট্রিক্ট কমিশনার, এরপরে হলেন জেলা প্রশাসক। আর জেলা প্রশাসক হয়ে তারা সবকিছু নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। নিয়ন্ত্রণ করার মানসিকতা থেকেই এসব করা হচ্ছে। কোভিড মহামারির সময় আরেকটা সুযোগ নেওয়ার চেষ্টা করছেন।

তিনি আরও বলেন, অতিমারির সুযোগে দেশে অসাধু পাঁয়তারা চলছে। বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন অতীতে যেভাবে সব আন্দোলন পরিচালনা করেছে, ভবিষ্যতেও একইভাবে আন্দোলন-সংগ্রাম করবে।

সরকারি কর্মকর্তাদের দায়িত্ব সরকারের আদেশ-উপদেশ পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করা, মাতব্বরি নয় বলে মন্তব্য করেছেন বিএমএ-র মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী।

স্বাস্থ্যমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, চিকিৎসকদের ভাষা বোঝার চেষ্টা করুন।

বিএমএর মহাসচিব কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালকের উদ্দেশে বলেন, তার পদ স্বাস্থ্য অধিদফতরের অধীনস্থ একটি পদ। এখানে একজন অতিরিক্ত সচিবকে পদায়ন করা হয়েছে,  কিন্তু মহাপরিচালকের অধীনে চাকরি করেও তিনি সভায় যোগ দেন না, তার নির্দেশনা মানেন না বলে জানান তিনি।

ডা. ইহতেশামুল হক চৌধুরী বলেন, ‘সিএমএসডির পরিচালক অ্যাডিশনাল সেক্রেটারি না সেক্রেটারি আমাদের বিবেচ্য বিষয় নয়। তিনি একজন পরিচালক হিসেবে যোগ দিয়েছেন, সুতরাং মহাপরিচালকের সভায় তাকে আসতে হবে।  নতুবা চাকরি ছেড়ে চলে যান, কে বলেছে আপনাকে এখানে আসার জন্য।  ধৃষ্টতা দেখাবেন না। এই পদে (সিএমএসডির পরিচালক) প্রশাসন ক্যাডারের কর্মকর্তাকে নিয়োগ দেওয়ার সময় চিকিৎসকরা প্রতিবাদ করেছিলেন, কিন্তু সে সময় তাদের কথা শোনা হয়নি।’

তিনি আরও জানান,  এজন্য বিএমএ এবং স্বাচিপের উদ্যোগে সোমবার বিএমএ ভবনে দেশের জ্যেষ্ঠ চিকিৎসকদের সভা ডাকা হয়েছে। আগামী সপ্তাহে কৃষিবিদ ইনস্টিটিউশন, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনসহ অন্যান্য পেশাজীবী সংগঠনের সঙ্গে মতবিনিময়, প্রতি সপ্তাহে দেশের বিভিন্ন জেলার পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক হবে। তারপর পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

স্বাচিপের সাধারণ সম্পাদক ডা. এম এ আজিজ অনুষ্ঠানে বলেন, নতুন ৬১০ জনকে পদায়নের জন্যই বিভিন্ন জায়গায় নতুন নতুন পদ সৃষ্টি করা হয়েছে। মন্ত্রণালয়ে বসে তারা (প্রশাসন ক্যাডারের কর্মকর্তা) ষড়যন্ত্র করছেন।

তিনি আরও উল্লেখ করেন, ‘স্বাস্থ্য অধিদফতরের বিভিন্ন বিভাগে চিকিৎসক কর্মকর্তারা কাজ করছেন। কিন্তু অ্যাডমিনের লোকজন ঢোকানো হচ্ছে। নার্সিং, পরিবার পরিকল্পনায় তাদের লোকজন বসিয়ে দেওয়া হয়েছে। শুনতে পাচ্ছি ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনেও অ্যাডমিনের লোক দেওয়ার পাঁয়তারা চলছে, যেখানে টেকনিক্যাল জনবল লাগে। তারা আমাদের কাজের পরিবেশ তৈরি করে দেবেন, তা না করে খবরদারি করছেন।’

বিএমএর সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেককে উদ্দেশ করে বলেন, বাংলাদেশের চিকিৎসকদের পিঠে আরেকবার ছুরি বসানোর চেষ্টা করা হচ্ছে।

অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, চিকিৎসকদের স্বার্থহানি হয় এমন কিছু তিনি করবেন না। পদ-পদবি নিয়ে যে আশঙ্কা করেছেন তা ভেবে দেখা হবে। এ বিষয়ে আপনাদের আশ্বস্ত করতে চাই, আমার হাত দিয়ে এমন কোনও কাজ হবে না যেটা স্বাস্থ্য সেবার বা ডাক্তারদের স্বার্থ হানি হবে। আপনারা আমার পূর্ণ সহযোগিতা পাবেন। আপনারা যেভাবে কাজ করে যাচ্ছেন, সহযোগিতা করছেন, এজন্য আমি আপনাদের ধন্যবাদ জানাই।

 

/জেএ/এফএএন/এমএমজে/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
প্রিমিয়ার ব্যাংকের নতুন এমডি মোহাম্মদ আবু জাফর
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
দুর্নীতির অভিযোগে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
উচ্চশিক্ষা শেষে দেশে কাজ করার আহ্বান
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
কোড সামুরাই হ্যাকাথনের দ্বিতীয় পর্বের ফল প্রকাশ, ৪৬ দল নির্বাচিত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ