X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিএসসিসির সৌরবাতি প্রকল্প: মাটির নিচে নষ্ট হচ্ছে কোটি টাকার যন্ত্র!

শাহেদ শফিক
২৯ অক্টোবর ২০২০, ১৩:০০আপডেট : ২৯ অক্টোবর ২০২০, ১৬:০০

সিএসসিসির সৌরবাতি বিদ্যুৎ সাশ্রয় করে রাজধানীর সড়কগুলোতে সৌর বাতির ব্যবস্থা করেছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কিন্তু চাহিদা মতো আলো না পাওয়ায় প্রকল্পটিতে সুফল আসেনি। এ অবস্থায় প্রকল্পটিকে ‘ব্যর্থ’ অবহিত করে সেখানে নতুন করে এলইডি বাতি লাগানো হয়। তবে খুলে নেওয়া হয়নি আগের প্রকল্পের মূল্যবান যন্ত্রাংশ। প্রকল্পটি থেকে শুধু আগের সৌরবাতিগুলো খুলে নেওয়া হলেও প্যানেলগুলো রেখে দেওয়া হয়েছে। তাছাড়া কোটি টাকা মূল্যের ব্যাটারি, কন্ট্রোলারসহ অন্যান্য গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ মাটির নিচেই নষ্ট হচ্ছে। সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা বলছেন, ফাইল পাঠানোর পরেও তা অনুমোদন পায়নি। ফলে যন্ত্রগুলো বিকল হয়ে পড়ছে।

সূত্র জানায়, সড়কে সৌর বাতি লাগানোর কিছু দিন যেতে না যেতেই প্রয়োজনীয় আলো দেওয়া বন্ধ করে দেয় সৌরবাতি। ফলে পর্যাপ্ত আলো না পাওয়ায় রাতের বেলায় রাস্তা অন্ধকারই থাকতো। তাতে ছিনতাই চাঁদাবাজি ও দুর্ঘটনাসহ অন্যান্য অপরাধ কর্মকাণ্ড ঘটতো। পরবর্তীতে ডিএসসিসি তার পুরো এলাকায় এলইডি বাতি লাগানোর প্রকল্প হাতে নিলে সেখান থেকে প্রকল্প এলাকায় নতুন করে এলইডি লাগিয়ে দেওয়া হয়। তবে আগের সৌরবাতির বাতিগুলো খুলে নেওয়া হলেও সেখানে পৌর প্যানেল ও মাটির নিচে থাকা মূল্যবান ব্যাটারি এবং কন্ট্রোলারসহ গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ অপসারণ করা হয়নি। এজন্য সংস্থার বিদ্যুৎ বিভাগ থেকে অনুমোদনের জন্য একটি ফাইল মেয়র দফতরে পাঠানো হয়। কিন্তু তা আজও অনুমোদন পায়নি। তবে প্রকল্পের মাধ্যমে সৌর প্যানেলগুলো সড়কে স্থাপন করায় সেখান থেকে খুলে নিয়ে তা অন্যকাজে ব্যবহারে জটিলতা দেখছে সংস্থাটির শীর্ষ স্থানীয় কর্মকর্তারা। এজন্য ফাইলটি অনুমোদন করা হচ্ছে না বলে ডিএসসিসি সূত্র জানিয়েছে।

সরেজমিন দেখা গেছে, কাকরাইল মোড থেকে পল্টন হয়ে নটরডেম পর্যন্ত সড়কে পোলগুলোর ওপরে এখনও রয়েছে সৌর প্যানেল। তবে প্যানেলগুলোর মধ্যে পুরানো বাতিগুলো খুলে নিয়ে নতুন করে এলইডি বাতি লাগিয়ে দেওয়া হবে। কোথাও কোথাও প্যানেলগুলো হেলে পড়তেও দেখা গেছে।

পল্টন এলাকার দোকানদার সেলিম উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, আগে এই এলাকাটিতে সৌর বাতি ছিলো। তখন রাস্তায় পর্যাপ্ত আলো থাকতো না। সন্ধ্যার পর ছিনতাই দুর্ঘটনাসহ অন্যান্য অপরাধ ঘটতো। সম্প্রতি এলইডি বাতি লাগানোর কারণে এখন অন্ধকার দূর হয়েছে। তবে আগের প্রকল্পের মাধ্যমে লাগানো প্যানেলগুলো খুলে না নেওয়ায় তিনি বিস্ময় প্রকাশ করেন।

জানতে চাইলে ডিএসসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী (বিদ্যুৎ) জাফর আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘প্রকল্পের বাতিগুলো ভালো আলো না দেওয়ায় সেখানে পুরাতো বাতিগুলো খুলে নতুন করে এলইডি বাতি লাগানো হয়েছে। তবে সৌর প্যানেল, মাটির নিচে থাকা ব্যাটারি, কন্ট্রোলারসহ অন্যান্য জিনিসপত্র এখনও রয়ে গেছে। কর্তৃপক্ষ যদি মনে করে তাহলে সেগুলো খুলে নিতে পারে।’

সিটি কপোরেশনের কর্মকর্তারা বলছেন, প্যানেলগুলো খুলে নিয়ে সিটি করপোরেশন অন্য কাজে ব্যবহার করতে পারে। এতে করপোরেশনের কিছুটা হলেও বিদ্যুৎ খরচ কমবে। করপোরেশন যদি অতি অল্প সময়ের মধ্যে কাজটি না করে তাহলে কোটি টাকা মূল্যের এসব প্যানেল বিকল হয়ে পড়বে। তবে এরই মধ্যে ব্যাটারিসহ অনেক গুরুত্বপূর্ণ বিকল হয়ে পড়ার আশঙ্কাও করেছেন তারা। 

সিএসসিসির সৌরবাতি জানা গেছে, বিশ্বব্যাংকের অর্থায়নে পরীক্ষামূলকভাবে প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। রাজধানীর কাকরাইল মসজিদ থেকে নটরডেম কলেজ পর্যন্ত সড়কে বাস্তবায়িত প্রকল্পটিতে ব্যয় হয়েছে সোয়া ২ কোটি টাকা। এ প্রকল্পটি সফল হলে পরবর্তীতে আরামবাগ, বাংলামোটর, গুলশান, হাতিরঝিল, নাবিস্কো এবং ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় স্থাপনের কথা ছিল। কিন্তু প্রকল্পের ফলাফল পর্যালোচনার আগেই এসব এলাকায়ও প্রকল্পটি বাস্তবায়ন করা হয়।

সূত্র জানায়, পরীক্ষামূলক বাস্তবায়িত কাকরাইল-নটরডেম কলেজ প্রকল্পে ৬১টি ল্যাম্পপোস্ট বসানো হয়। প্রতিটি পোস্টের ওপর বসানো সাড়ে ৫ ফুট আয়তনের এক জোড়া সোলার প্যানেল। ৬১ পোলে মোট ১২২টি বাতির এই প্রকল্প বাস্তবায়নে বরাদ্দ ছিল ৩ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার টাকা। তবে দরপত্রে সর্বনিম্ন ২ কোটি ২৪ লাখ ২১ হাজার ৬৫০ টাকার দরদাতা পাওয়ায় পুরো টাকার আর প্রয়োজন হয়নি।

অভিযোগ উঠেছে, ঠিকাদার প্রতিষ্ঠান প্রকল্পে বরাদ্দের অর্ধেক টাকায় দরপত্র পাওয়ায় নিম্নমানের জিনিসপত্র দিয়ে কাজ শেষ করেছে বলে অভিযোগ রয়েছে। প্যানেলের বাতিগুলো ছিল মাত্র ৬০ ওয়াটের। অথচ এই সড়কে আগের সোডিয়াম বাতিগুলো ছিল ১৫০ ওয়াটের।

প্রকল্পে বলা হয়, সোলার প্যানেলের মাধ্যমে সূর্যের আলো সংরক্ষণ করে রাজধানীর সড়কে বাতিগুলো জ্বলবে। এতে জাতীয় গ্রিডের বিদ্যুতের প্রয়োজন হবে না। পরিবেশবান্ধব এ প্রকল্পটি নগরীর সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি করপোরেশনের খরচও কমাবে। কিন্তু প্রকল্পটি স্থাপনের পর থেকেই বাতিগুলোতে স্বল্প আলো, বারবার নষ্ট হওয়া, সামান্য ঝড়ে পোলগুলো ভেঙে পড়া, সৌর প্যানেলে ময়লা জমে থাকাসহ নানা ত্রুটি ধরা পড়ে।

/এমআর/
সম্পর্কিত
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সমবায় সমিতির নামে কোটি টাকার দুর্নীতি: দুদকের অনুসন্ধান শুরু
হজ ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার শঙ্কা এজেন্সি মালিকদের
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ