X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

কোন রুটের বাস কোন টার্মিনালে?

শাহেদ শফিক
২৬ নভেম্বর ২০২০, ২২:৫২আপডেট : ২৭ নভেম্বর ২০২০, ১৫:৪৭

কোন রুটের বাস কোন টার্মিনালে? ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে বাস রুট রেশনালাইজেশন চূড়ান্ত করা হচ্ছে। এর আওতায় ঢাকার প্রবেশমুখে ১০টি বাস টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে রাজধানীতে গণপরিবহনের চাপ কমার পাশাপাশি সড়কের যানজট কমবে বলবে মনে করছে বাস রুট রেশনালাইজেশন কমিটি।

এখন ঢাকায় ৬১ একর আয়তনের ৩টি টার্মিনাল রয়েছে। এগুলোতে দেড় হাজার বাসের ধারণক্ষমতা থাকলেও প্রতিদিন ৯ হাজারেরও বেশি বাস রাখা হয়। বাকিগুলো বিভিন্ন সড়কে পার্কিং করা হয়।

এ অবস্থায় বাইরের জেলার গণপরিবহন রাজধানীতে প্রবেশে নিষেধাজ্ঞার সুপারিশ করে এর আশপাশে ১০টি টার্মিনাল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। যার আয়তন হবে ২৫৪ দশমিক ১৭ একর।

টার্মিনালগুলো হচ্ছে- কেরানীগঞ্জের বাঘৈর, হেমায়েতপুর, উত্তরার ভিরুলিয়া, গাজীপুর, নবীনগর-চন্দ্রা রোডের বাইপাইল, কাঞ্চন এলাকা, কাঁচপুর উত্তর, কাঁচপুর দক্ষিণ মদন, আটিবাজারের ভাওয়াল (২৫.৭৮ একর) এবং ভুলতা। এর মধ্যে কেরানীগঞ্জের বাঘৈর টার্মিনালের আয়তন হবে ৩৩ দশমিক ৬৩ একর। এতে ঢাকা মাওয়া হাইওয়ের বাসগুলো অবস্থান করবে।

হেমায়েতপুর টার্মিনালের আয়তন হবে ৩৬ দশমিক ৫০ একর। এতে ঢাকা-আরিচা হাইওয়ে এবং এমআরটি লাইন-৫ রুটের গণপরিবহন অবস্থান করবে।

উত্তরার ভিরুলিয়া টার্মিনাল হবে ১৪ দশমিক ৫৩ একর। তাতে ইনার রিং রোড, বৃত্তাকার রেল ও নৌপথ, এমআরটি লাইন-৬, এমআরটি লাইন-৪ ও ঢাকা আশুলিয়া রুটে চলাচলকারী গণপরিবহন অবস্থান করবে।

গাজীপুর টার্মিনাল হবে ১১ দশমিক ৭০ একর। এতে ঢাকা-ময়মনসিংহ হাইওয়ে এবং বিআরটি লাইন-৩ রুটের বাসগুলো অবস্থান করবে।

৪০ দশমিক ৪০ একর আয়তনবিশিষ্ট হবে নবীনগর-চন্দ্রা রোডের বাইপাইল টার্মিনাল। এতে নবীনগর চন্দ্রা রোড ও ঢাকা আশুলিয়া রুটের গণপরিবহনগুলো থাকবে। কাঞ্চন টার্মিনালের আয়তন হবে ২৪ দশমিক ২৩ একর। তাতে ঢাকা সিটি বাইপাস রুটের বাসগুলো অবস্থান করবে।

কাঁচপুর উত্তর টার্মিনালের আয়তন হবে ১৫ দশমিক ৪৬ একর। এতে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে এবং ঢাকা-সিলেট হাইওয়ে রুটের গণপরিবহন থাকবে।

কাঁচপুর দক্ষিণ মদন টার্মিনালের আয়তন হবে ২৭ দশমিক ৭১ একর। এই টার্মিনালে মধ্য রিং রোড, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে রুটের বাসগুলো অবস্থান করবে। আটিবাজারের ভাওয়াল টার্মিনালের আয়তন হবে ২৫ দশমিক ৭৮ একর। এতে আটিবাজার কলটিয়া রোড ও মিডল রিং রোডে চলাচলকৃত গণপরিবহন অবস্থান করবে।

আর ভুলতা টার্মিনালের আয়তন হবে ২৪ দশমিক ২২ একর। তাতে ঢাকা-সিলেট মহাসড়কের নিকটবর্তী ঢাকা সিটি বাইপাস, রোড-২২৩ সংলগ্ন ভুলতা-ব্রাহ্মণবাড়িয়া রোডে চলাচলরত গণপরিবহন অবস্থান করবে।

এই সবক’টি টার্মিনালে সংশ্লিষ্ট রুটে চলাচলরত ঢাকা সিটিবাসও অবস্থান করতে পারবে। আর বর্তমানে রাজধানীর মধ্যে যে তিনটি টার্মিনাল রয়েছে সেগুলোতে দেড় হাজার বাসই রাখা হবে। টার্মিনালগুলো নির্মাণ করা হলে নগরীর সড়কে কোনও বাস পার্কিং করতে পারবে না।

কমিটির সুপারিশ প্রসঙ্গে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ‘এ সংক্রান্ত পরামর্শক প্রতিষ্ঠান আমাদের কাছে একটি প্রাথমিক প্রতিবেদন দিয়েছে। তারা নগরীর প্রবেশমুখে ১০টি টার্মিনাল নির্মাণের সুপারিশ করেছে। তাতে বলা হয়েছে ঢাকার বাইরের জেলার গণপরিবহন নগরীতে প্রবেশ করতে পারবে না। তারা যাত্রী নামিয়ে ওই টার্মিনালগুলো থেকে ফিরে যাবে। এরপর সিটি সার্ভিস বা এমআরটি বা অন্য সেবা প্রদানকারী বাহনের মাধ্যমে যাত্রীরা নিজ গন্তব্যে যাবেন। আমরা সেই নিরাপদ ব্যবস্থা নিশ্চিত করবো। এতে ঢাকার মূল শহরে গাড়ির চাপ কমবে। সংশ্লিষ্ট সংস্থার এ সংক্রান্ত প্রস্তাবনা বা রিপোর্ট আমরা পর্যালোচনা করছি।’

বর্তমানে রাজধানী ঢাকায় ২৯১টি রুটে বাস চলছে। এটা কমিয়ে ৪২টিতে নিয়ে আসা হবে। আর ২ হাজার ৫০০ বাস মালিককে সন্নিবেশ করে ২২টি কোম্পানিতে নিয়ে আসা হবে। প্রতিটি কোম্পানির অধীনে ৫০০-এর বেশি বাস থাকবে না। আর কোম্পানিতে গণপরিবহন মালিকরা শেয়ারহোল্ডার হিসেবে থাকবেন। রুটগুলোতে ৯ হাজার ২৭টি বাস পরিচালিত হবে। সবগুলো বাস ছয়টি রঙে বিভক্ত থাকবে।

জানতে চাইলে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বাস রুট রেশনালাইজেশন করার জন্য আমরা পরিবহন মালিকরা একমত হয়েছি। আমরা চাচ্ছি সুন্দরভাবে যাতে শহরের গণপরিবহন ব্যবস্থাপনা হয়। টার্মিনাল নির্ধারণ করে দিলে কোনও বাস আর সড়কে থাকবে না। এই উদ্যোগ যেন কোনোভাবে ব্যর্থ না হয় সেদিকে নজর রাখতে হবে।’

/এফএ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালহৃদরোগ বিভাগে ছারপোকার রাজত্ব, হাসপাতাল পরিচালক দুষছেন রোগীদের
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
‘মডার্ন মেট্রোপলিস’ থিমে ঈদ সংগ্রহ এনেছে ঢেউ
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
কাপাসিয়ায় গরু চোর সন্দেহে ২ জনকে পিটিয়ে হত্যা
ফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
বহুতল ভবনের সংজ্ঞাফায়ার সার্ভিসের সঙ্গে কবে সমন্বয় করবে রাজউক?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়