X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

৩৮ কোটি টাকা পাচার: স্ত্রী-মেয়ে-শ্যালিকাসহ পাপুলের বিরুদ্ধে মামলা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২২ ডিসেম্বর ২০২০, ২০:২৩আপডেট : ২২ ডিসেম্বর ২০২০, ২০:৫৭

কাজী শহিদ ইসলাম পাপুল ও তার স্ত্রী সেলিনা ইসলাম মানব ও অর্থপাচারের দায়ে কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদুল ইসলাম পাপুলের বিরুদ্ধে এবার ৩৮ কোটি টাকা পাচারের অভিযোগ এনে মামলা করেছে সিআইডি। পাপুল ছাড়াও তার স্ত্রী সংসদ সদস্য সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম, শ্যালিকা জেসমিন ও পাপুলের ব্যক্তিগত কর্মকর্তাকেও এই মামলায় আসামি করা হয়েছে।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) পল্টন থানায় মানি লন্ডারিং আইনে মামলাটি দায়ের করে সিআইডি। মামলায় ৩৮ কোটি ২২ লাখ ৪০ হাজার ৫৬৭ টাকা পাচারের কথা উল্লেখ করা হয়েছে।

সিআইডির মামলার এজাহারে উল্লেখ আছে, ‘অনুসন্ধানকালে জানা যায়, কাজী শহিদুল ইসলাম ওরফে পাপুল সংঘবদ্ধভাবে তার স্বার্থসংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তির সহযোগিতায় মানবপাচারের মাধ্যমে প্রচুর অবৈধ সম্পদ অর্জন করেছেন।’

এতে বলা হয়, পাপুলের ব্যক্তিগত কর্মচারী হিসেবে সাদিকুর রহমান ওরফে মনির দেশের বিভিন্ন স্থান থেকে কাজের সন্ধানে কুয়েতে যেতে ইচ্ছুক বিভিন্ন ভিকটিমের কাছ থেকে টাকা নিয়েছেন। নগদ ও ব্যাংক হিসাবের মাধ্যমে জনপ্রতি পাঁচ থেকে সাত লাখ টাকা গ্রহণ করার তথ্য পাওয়া গেছে।

সাদিকুর রহমান মনিরের ব্যাংক হিসাব পর্যালোচনা ও অন্যান্য তথ্য প্রমাণে দেখা যায়, তার নিজের নামে রূপালী ব্যাংক, রাজারবাগ শাখার হিসাব নম্বরে (০৫৬২০২০০০১২৮৮) প্রায় চার বছর (২০১৬-২০২০ সাল) পর্যন্ত সময়ে দেশের বিভিন্ন স্থান থেকে কুয়েত গমনেচ্ছু ভিকটিমদের কাছ থেকে মোট ৩৮ কোটি ২২ লাখ ৪০ হাজার ৫৬৭ টাকা জমা করা হয়েছে। যা সম্পূর্ণরূপে কাজী শহিদুল ইসলাম পাপুল, তার শ্যালিকা জেসমিন প্রধান, কন্যা ওয়াফা ইসলামের ব্যক্তিগত ও প্রতিষ্ঠানের বিভিন্ন ব্যাংক হিসাবে ট্রান্সফার ও উত্তোলন করা হয়েছে।

এজাহারে আছে, অনুসন্ধানকালে কাজী শহিদুল ইসলাম পাপুলের ২০১৯ পর্যন্ত প্রদর্শিত স্থাবর ও অস্থাবর সম্পদের মোট পরিমাণ ৪১ কোটি সাত লাখ ১৬ হাজার ১২২ টাকা। তার স্ত্রী সেলিনা ইসলামের (সংসদ সদস্য, সংরক্ষিত মহিলা আসন-৪৯) ২০১৯ পর্যন্ত প্রদর্শিত স্থাবর ও অস্থাবর সম্পদের মোট পরিমাণ ৬৪ কোটি ৫১ লাখ ৬৮ হাজার ৯৮২ টাকার তথ্য পাওয়া যায়। অনুসন্ধানকালে মানবপাচারের অপরাধলব্ধ আয় সরাসরি সেলিনা ইসলামের হিসাবে স্থানান্তরিত হওয়ার তথ্য পাওয়া যায়নি। তদন্তকালে তথ্য-প্রমাণ পাওয়া গেলে তাকে আইনের আওতায় আনা হবে।

সিআইডির সিনিয়র এএসপি (মিডিয়া) জিসানুল হক জিসান বাংলা ট্রিবিউনকে বলেন, পাপুলের ব্যাংক হিসাবে মোট ৩৫৫ কোটি টাকা লেনদেনের তথ্য পাওয়া গেছে। তবে তিনি ৩৮ কোটি ২২ লাখ টাকা পাচার করেছেন।

অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় পাপুলের স্ত্রী সংসদ সদস্য সেলিনা ইসলাম ও তার মেয়ে ওয়াফা ইসলামকে আগাম জামিন না দিয়ে তাদের আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২৮ ডিসেম্বরের মধ্যে বিচারিক আদালতে তাদের আত্মসমর্পণ করতে বলা হয়েছে। আজ মঙ্গলবার (২২ ডিসেম্বর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

উল্লেখ্য, গত ৬ জুন এমপি শহিদুল ইসলাম পাপুলকে কুয়েতে গ্রেফতার করে সে দেশের পুলিশ। তার বিরুদ্ধে মানব ও অর্থপাচার এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের কর্মীদের শোষণের অভিযোগ এনেছে কুয়েত সরকার। জানুয়ারিতে এই মামলার রায় দেওয়ার কথা রয়েছে।

বাংলাদেশেও তার বিরুদ্ধে মানবপাচার আইনে মামলা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডি মামলাটির তদন্ত করছে।

এদিকে অবৈধ সম্পদ অর্জন ও ১৪৮ কোটি টাকা পাচারের অভিযোগে পাপুল ও তার স্ত্রী সংরক্ষিত আসনের এমপি সেলিনা ইসলামের বিরুদ্ধে গত ১১ নভেম্বর মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১-এর উপ-পরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে এ মামলা করেন। মামলায় পাপুলের শ্যালিকা জেসমিন প্রধান ও মেয়ে ওয়াফা ইসলামকেও আসামি করা হয়েছে।

আরও পড়ুন-

পাপুল গ্রেফতারের তথ্য জানে না জাতীয় সংসদ

কুয়েতে সংসদ সদস্য শহীদুল ইসলাম পাপুল আটক 

পাপুলের থেকে ৩০ কোটি টাকা ঘুষ নেওয়া ব্যক্তিকে খুঁজছে পুলিশ

যুক্তরাষ্ট্রের মানবপাচার রিপোর্টেও এমপি পাপুল

ঘুষ দেওয়ার কথা স্বীকার করলেও নিজেকে নির্দোষ দাবি করেছেন এমপি পাপুল

স্বতন্ত্র সংসদ সদস্য পাপুলের অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদক

যাদের ঘুষ দিয়ে সম্পদের পাহাড় গড়েছেন এমপি পাপুল

এমপি পাপুলের মামলার রায় জানুয়ারিতে

পাপুল-সেলিনা দম্পতির বিরুদ্ধে দুদকের মামলা

 

/এসএইচ/এফএস/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
প্রীতি উরাংয়ের অস্বাভাবিক মৃত্যু: ‘অপরাধ আড়ালের চেষ্টা হচ্ছে’
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৮ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা