X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১
উপজেলা নির্বাচন

নির্দেশনা উপেক্ষা করে প্রার্থী অনেকে, কী ব্যবস্থা নেবে আ.লীগ

মাহফুজ সাদি
২০ এপ্রিল ২০২৪, ২৩:৫৯আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০১:২৪

চার ধাপের উপজেলা নির্বাচনের প্রথম দুই ধাপে আওয়ামী লীগের ‘সরে দাঁড়ানোর নির্দেশনা’ উপেক্ষা করে ভোটে থাকছেন মন্ত্রী-এমপিদের আত্মীয়-স্বজন অনেক প্রার্থী। উভয় ধাপেই ‘আত্মীয় প্রার্থী’র পক্ষে বিভিন্নভাবে কাজ করছেন সংশ্লিষ্ট মন্ত্রী-এমপিরা। এরইমধ্যে ৫০টির মতো উপজেলায় এমন অভিযোগ পাওয়া গেছে— যা আরও বাড়বে বলে জানিয়েছে একাধিক সূত্র। মন্ত্রী-এমপিদের বিরুদ্ধে ‘কাছের লোককে’ প্রার্থী করা এবং তার পক্ষে নানাভাবে কাজ করারও অভিযোগ রয়েছে। এমতাবস্থায় অভিযুক্ত মন্ত্রী-এমপি এবং প্রার্থীর বিরুদ্ধে আওয়ামী লীগ কী ব্যবস্থা নেবে এবং কখন নেবে— সেই প্রশ্ন সামনে এসেছে।

নির্বাচন কমিশনের (ইসি) তফসিল অনুযায়ী, প্রথম ধাপে মনোনয়নপত্র জমার শেষ সময় ছিল ১৫ এপ্রিল, বাছাই হয়েছে ১৭ এপ্রিল। ২২ এপ্রিল প্রত্যাহারের শেষ সময় পার হলে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ২৩ এপ্রিল। আগামী ৮ মে দেশের ১৫০টি উপজেলা পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় ধাপের ১৬১ উপজেলায় মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২১ এপ্রিল, বাছাই ২৩ এপ্রিল, প্রত্যাহারের শেষ সময় ৩০ এপ্রিল, প্রতীক বরাদ্দ ২ মে এবং ২১ মে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সে হিসাবে প্রথম দুই ধাপের নির্বাচনের প্রথম ধাপে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২২ এপ্রিল, আর দ্বিতীয় ধাপে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২১ এপ্রিল। সূত্র জানায়, উপজেলায় চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সংরক্ষিত ভাইস চেয়ারম্যান পদে মন্ত্রী-এমপির আত্মীয়-স্বজন বেশ কিছু প্রার্থী প্রথম ধাপের ভোট থেকে সরে দাঁড়িয়েছেন। তবে নির্দেশনা উপেক্ষা করে এ ধাপের অনেক প্রার্থী এখনও সক্রিয় রয়েছেন। শেষ পর্যন্ত তারা সরে দাঁড়ান কিনা, তা পরিষ্কার হয়ে যাবে ২২ এপ্রিল। একই অবস্থা দেখা যাচ্ছে— দ্বিতীয় ধাপের নির্বাচনেও, মন্ত্রী-এমপির আত্মীয় অনেকে প্রার্থী প্রার্থী হচ্ছেন। তাদের সরে দাঁড়ানোর সুযোগ থাকবে ৩০ এপ্রিল পর্যন্ত।

শনিবার (২০ এপ্রিল) ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ সময় নির্দেশনা উপেক্ষা করে মন্ত্রী-এমপির আত্মীয় অনেক প্রার্থী এখনও নির্বাচন থেকে সরে না দাঁড়ানোর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রত্যাহারের তারিখ শেষ হোক, তার আগে এ বিষয়ে কীভাবে বলা যাবে?’

মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে হবে উল্লেখ করে ওবায়দুল কাদের আরও বলেন, ‘যারা প্রার্থী হতে চান, তাদেরও নির্বাচনি প্রক্রিয়া থেকে দূরে থাকতে বলা হয়েছে। যারা আছেন তাদের তালিকা তৈরি করার নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুযায়ী তালিকা তৈরি করা হচ্ছে।’

এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আওয়ামী লীগের মন্ত্রী-এমপিদের আত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। দলীয় প্রধান শেখ হাসিনার এই নির্দেশনা না মানলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্কবার্তা দেওয়া হয়েছে। আওয়ামী লীগের পক্ষ থেকে বারবার সতর্ক করার পর মন্ত্রী-এমপিদেরকে নির্দেশনা সংবলিত চিঠি পাঠানো হচ্ছে। বিভাগভিত্তিক দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকরাও নির্দেশনা বাস্তবায়নে কাজ করছেন।

ওই দিন (১৮ এপ্রিল) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে দলের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদকদের নিয়ে অনানুষ্ঠানিক এক বৈঠক করেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এতে দফতর সম্পাদক ও উপদফতর সম্পাদকরাও উপস্থিত ছিলেন।  বৈঠকে ওবায়দুল কাদের সাংগঠনিক সম্পাদক ও দফতর সম্পাদকদের নির্দেশ দেন— উপজেলা নির্বাচনে যেসব মন্ত্রী-সংসদ সদস্যের আত্মীয়রা প্রার্থী হয়েছেন তাদের তালিকা করার। ওইসব মন্ত্রী ও এমপিদের দলীয় প্রধানের নির্দেশনা জানিয়ে চিঠি দেওয়া এবং তাদের সঙ্গে কথা বলার জন্যও সাংগঠনিক সম্পাদকদের নির্দেশনা দেন তিনি।

আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, প্রথম ধাপের ১৫০টি উপজেলার মধ্যে ১৪ জন মন্ত্রী-এমপির আত্মীয় প্রার্থী হয়েছেন। তার মধ্যে সিংহভাগ এখনও নির্বাচন থেকে সরে দাঁড়াননি। তাদের তালিকা করে দফতর থেকে চিঠি পাঠিয়ে এবং সাংগঠনিক সম্পাদকরা মোবাইল ফোনে কথা বলে সরে দাঁড়াতে বলছেন। দ্বিতীয় ধাপের ১৬১ উপজেলায়ও প্রায় একই অবস্থা। এখন পর্যন্ত ৫০টির বেশি উপজেলায় আত্মীয়দের প্রার্থী হওয়া মন্ত্রী-সংসদ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের বরাবর দরখাস্ত জমা পড়েছে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের উপদফতর সম্পাদক সায়েম খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিভাগভিত্তিক আত্মীয়দের প্রার্থী হওয়া মন্ত্রী-সংসদ সদস্যদের তালিকা তৈরি করে সাংগঠনিক সম্পাদকরা তাদেরকে দলীয় নির্দেশনা জানিয়েছেন। দফতরে আবেদনপত্র জমা পড়তেছে। সংখ্যাটি বলা যাচ্ছে না। ২২ এপ্রিল মনোনয়নপত্র প্রাত্যাহারের সময় শেষ হওয়ার পরে বোঝা যাবে।’

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বাংলা ট্রিবিউনকে জানান, উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়া মন্ত্রী-এমপিদের তালিকা তৈরির কাজ চলছে। সঠিক সংখ্যা এখন বলা যাবে না।’ 

বৃহস্পতিবারের বৈঠকে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও মাদারীপুর সদরের সংসদ সদস্য শাজাহান খান এবং নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীকে ফোন করেন সংশ্লিষ্ট সাংগঠনিক সম্পাদকরা। এই দুই নেতার ছেলেরা উপজেলা চেয়ারম্যান প্রার্থী হওয়ায় মনোনয়নপত্র প্রত্যাহার করতে বলা হয়। নাটোরে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক সিংড়া উপজেলা চেয়ারম্যান প্রার্থী হয়েছেন। তাকেও নির্বাচন থেকে সরে দাঁড়াতে বলা হয়েছে। কিন্ত খোঁজ নিয়ে জানা গেছে, শনিবার (২০ এপ্রিল) পর্যন্ত তারা কেউ-ই তাদের প্রার্থিতা প্রত্যাহার করেননি। এ ব্যাপারে তারা কেউ মন্তব্যও করতে রাজি হননি।

দলীয় নির্দেশনা উপেক্ষা করে নির্বাচন করা প্রার্থী ও মন্ত্রী-এমপির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে— জানতে চাওয়া হয় আওয়ামী লীগের তিন জন সাংগঠনিক সম্পাদকের কাছে। নাম প্রকাশ না করার শর্তে তারা বলছেন, মৌখিকভাবে এবং বিবৃতি দিয়ে বারবার বলার পর চিঠি দিয়ে এবং সাংগঠনিক সম্পাদকদের দিয়ে দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশনা পৌঁছে দেওয়া হচ্ছে। তারপরও কেউ নির্দেশনা উপেক্ষা করলে দলের গঠনতন্ত্র অনুযায়ী শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ আনা হবে এবং তা প্রমাণিত হলে সে অনুযায়ী সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। দলীয় পদে থাকাদের কারণ দর্শানোর নোটিশ দেওয়া হতে পারে, বহিষ্কারও হতে পারেন। যাদের দলীয় পদ নেই, তাদের ক্ষেত্রে ভিন্ন কথা।

সূত্রমতে, আগামী ২ মে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হলে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠক হতে পারে। উভয় বৈঠকে মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চূড়ান্ত নির্দেশনা দেবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। নির্দেশনা অমান্য করলে সাংগঠনিক কী ব্যবস্থা নেওয়া হবে, তাও আলোচনায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন:

মন্ত্রী-এমপি’র আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আ.লীগের, আছে শাস্তির বার্তাও

উপজেলা নির্বাচন: ঈদের ছুটিতে পছন্দের প্রার্থীর পক্ষে ‘সক্রিয়’ আ.লীগ নেতারা

/এপিএইচ/
সম্পর্কিত
প্রতীক বরাদ্দের আগেই পোস্টার ও প্রচারণা
দলবল নিয়ে উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে
স্বজনদের প্রার্থী হওয়ার বিষয়টি ব্যাখ্যা করলেন ওবায়দুল কাদের
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা