X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ অক্টোবর ২০২২, ১৬:৪১আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ১৬:৪১

ডিজিটাল বাংলাদেশের রূপকার বঙ্গবন্ধুকন্যা, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে এবার ব্যতিক্রমী কর্মসূচি পালন করছে ছাত্রলীগ। এর অংশ হিসেবে আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল ১১টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা শুরু হয়।

ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনের অধ্যাপক মোজাফফর আহমেদ চৌধুরী অডিটোরিয়ামে অনুষ্ঠানটি হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা

ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালার প্রশংসা করে তিনি বলেন, বঙ্গবন্ধু সপরিবারে শাহাদাৎবরণের দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে রাষ্ট্রক্ষমতায় আসে আওয়ামী লীগ। এ ক্ষেত্র গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ছাত্রলীগ। সংগঠনটির নেতাকর্মীরা পরিচয় গোপন করে উচ্চশিক্ষা নিয়েছে। তারা প্রতিশোধের ক্ষোভ থেকে বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। সে কারণে বর্তমান সরকার চিরচেনা রূপে রাষ্ট্রক্ষমতায় ফিরতে সক্ষম হয়।

আওয়ামী লীগ দেশের আদর্শিক ক্ষেত্রে পরিবর্তন আনতে সক্ষম হয়েছে উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জাতির জনক শেখ মুজিবুর রহমানের তৈরি সংবিধানের মূলনীতি অনুযায়ী দেশ চলছে। সেই আদর্শ চর্চায় শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীরা এগিয়ে আসলে বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহার করা যাবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মপরিকল্পনা বাস্তবায়নে বিজ্ঞান ও তথ্য-প্রযুক্তি বিষয়ক এই কর্মশালার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুকন্যার নেতৃত্ব শক্তিশালী করতে কাজ করছে ছাত্রলীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিতার আদর্শ বাস্তবায়নে তৎপর রয়েছেন। তার পরিকল্পনা বাস্তবায়নে সব সময় প্রস্তুত আছে ছাত্রলীগ। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা

মূল প্রবন্ধ পাঠ করে বাংলাদেশ ছাত্রলীগের বিজ্ঞান বিষয়ক উপসম্পাদক খন্দকার হাবীব আহসান বলেন, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে ডিজিটাল বাংলাদেশের রূপকার দেশরত্ন শেখ হাসিনার বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নকে কাজে লাগাতে হবে। বাংলাদেশ ছাত্রলীগের ৫০ লাখ নেতাকর্মীদের শুধু মিছিলে বা সামাজিক কাজে নয়, বরং বৈশ্বিক রাজনীতি ও অর্থনীতির সাথে তাল মেলাতে আরও বেশি বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে কর্মদক্ষ হতে হবে।

ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক ড. আফতাব আলী শেখ। কর্মশালায় ফ্রিল্যান্সিং, এন্টারপ্রেনিউরশিপ, ব্লকচেইন, এনএফটি, মেটাভার্স, ক্রিপ্টোকারেন্সি, স্টাডি অ্যাবরোড, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ের ওপর দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন বক্তারা। অনুষ্ঠানে কুইজের উপহার হিসেবে ‌'ইতিহাস স্মরণে বাংলাদেশ ছাত্রলীগ' শীর্ষক বইটি দেওয়া হয়। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা

এদিন বেলা ১টার দিকে বঙ্গবন্ধু এভিনিউ কেন্দ্রীয় কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ হাসিনার লেখা পুস্তক উপহার কর্মসূচি পালন করে ছাত্রলীগ।

আগামীকাল শুক্রবার (৭ অক্টোবর) বিকাল ৩টায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে ৭৬ জন মেধাবী, সৃজনশীল ও দেশাত্মবোধসম্পন্ন শিক্ষার্থীকে শেখ হাসিনা শিক্ষাবৃত্তি ও স্মারক প্রদান অনুষ্ঠান করবে ছাত্রলীগ। ঢাবির টিএসসি অডিটোরিয়ামে এ কর্মসূচি পালিত হবে। প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ছাত্রলীগের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র ৭৬তম জন্মদিন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল হলে পুস্তক উপহার কর্মসূচি, বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি কর্মশালা আয়োজনের কথা ছিল ২ অক্টোবর, যা পিছিয়ে ৬ অক্টোবর এবং শেখ হাসিনা শিক্ষাবৃত্তি ও স্মারক প্রদান অনুষ্ঠান ৩ অক্টোবরের পরিবর্তে ৭ অক্টোবর করা হলো বলে জানায় আয়োজকরা।

/এমআরএস/এমএস/
সম্পর্কিত
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
কমিটিতে পদ পেতে জীবনবৃত্তান্ত জমায় ফি নেওয়া যাবে না
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
সর্বশেষ খবর
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
এক কোরাল ৩৩ হাজার টাকায় বিক্রি
মন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
উপজেলা নির্বাচনমন্ত্রী-এমপিদের প্রভাব নিয়ে উদ্বেগ ডিসি ও এসপিদের
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
জিম্মিদের মুক্তির জন্য হামাসকে ১৮ দেশের আহ্বান
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা