X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

নির্বাচনি প্রচারণায় এগিয়ে আ.লীগের প্রার্থীরা, অন্যেরা আছেন পোস্টারে

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৩ জানুয়ারি ২০২৪, ০১:৪০আপডেট : ০৩ জানুয়ারি ২০২৪, ০১:৪১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছে দুই ডজনের বেশি রাজনৈতিক দল। তবে প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা। জাতীয় পার্টিসহ (জাপা) অন্য দলগুলোর প্রার্থীদের পোস্টার চোখে পড়লেও প্রচারে সেভাবে সক্রিয়তা নেই।

নির্বাচনি প্রচারণায় নৌকার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হয়েছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা। অথচ ভোটের মাত্র দিন পাঁচেক বাকি থাকার পরও মঙ্গলবার (২ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন সংসদীয় আসনে এমন চিত্র দেখা গেছে ভোটের রাজনীতির।

রাজধানী ঘুরে দেখা গেছে, আওয়ামী লীগের প্রার্থীদের ভোটারদের দ্বারে দ্বারে দৌড়ঝাঁপ করতে দেখা যায়। ভোটারদের আকৃষ্ট করতে নানা ধরনের প্রতিশ্রুতি দিচ্ছেন তারা। কোথাও বাঁধা দেওয়ার অভিযোগ না মিললেও প্রচারণায় নৌকার প্রার্থীদের ধারেকাছে নেই অন্য দলগুলোর প্রার্থীরা। তুলনামূলকভাবে তাদের থেকে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা। তবে অন্য স্বতন্ত্র প্রার্থীরা রয়েছেন পিছিয়ে।

ঢাকার সড়কে ও দেয়ালে ঝুলছে আওয়ামী লীগের প্রার্থীদের পাশাপাশি জাতীয় পার্টিসহ অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনি পোস্টার, ব্যানার ও প্লাকার্ড। নৌকার প্রার্থীদের পক্ষে মাইকিং করে গলি-গলিতে ভোট চাওয়া হচ্ছে। বিভিন্ন এলাকায় প্রার্থী ও তাদের লোকজন লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ করছে।

এ ছাড়া ফেসবুক, ইউটিউবসহ সমাজিক যোগাযোগ মাধ্যমেও নানা ধরনের প্রচারণা চালানো হচ্ছে। তবে পোস্টারিং, মাইকিং, লিফলেট বিতরণের ক্ষেত্রে সব চেয়ে এগিয়ে রয়েছেন আওয়ামী লীগের প্রার্থীরা। এসব ক্ষেত্রে অন্য দলের প্রার্থীরা পিছিয়ে রয়েছেন।

মঙ্গলবার বিকালে মোহাম্মদপুর চাঁদ উদ্যান বাড়ি মালিক কল্যাণ সমিতির পক্ষ থেকে আয়োজিত এক মতবিনিময় সভায় যোগ দেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা-১৩ আসনের নৌকার প্রার্থী জাহাঙ্গীর কবির নানক।

এ সময় ভোটারদের দলবেঁধে কেন্দ্রে গিয়ে ভোট প্রদানের আহ্বানও জানিয়ে তিনি বলেন, আপনারা ৭ জানুয়ারি ভোট প্রদানের মাধ্যমে পরিষ্কার জানিয়ে দেবেন আমরাই আমাদের সরকার গঠন করার মালিক। এ দেশের জনগণই সরকার প্রতিষ্ঠার জন্য যথেষ্ট।

ভোটারদের উদ্দেশ্যে নানক আরও বলেন, আমি আপনাদের কাছে নতুন কোনও মানুষ নই। আমি ২০০৮ সাল থেকে দশ বছর এই এলাকার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছি। আপনারা আমাকে বুকভরা প্রত্যাশা নিয়ে নির্বাচিত করেছিলেন। আমি চেষ্টা করেছি আমাদের সর্বস্ব দিয়ে আপনাদের প্রত্যাশা পূরণ করতে।

এদিন সকালে পল্টন কমিউনিটি সেন্টারে ইমাম, মোয়াজ্জিন ও আলেম ওলামাদের সঙ্গে মত বিনিময় সভা করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা ৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিম।

নির্বাচনি প্রচারণায় এগিয়ে আ.লীগের প্রার্থীরা, অন্যেরা আছেন পোস্টারে

উপস্থিত ওলামা-মাশায়েখদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা বিভিন্ন জায়গায় ধর্মীয় কার্যক্রম করে থাকেন। আপনারা মসজিদের ইমাম মোয়াজ্জিন। মুসল্লিদের সাথে আপনাদের সম্পর্ক অনেক গভীর। সেই জায়গায় দাঁড়িয়ে সুন্দর একটি নির্বাচন উপহার দেওয়ার জন্য আপনারা কাজ করতে পারেন। এর পাশাপাশি আমি যেহেতু একজন প্রার্থী, বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন শেখ হাসিনা আমাকে নৌকায় মনোনয়ন দিয়েছেন, আপনারা আমাকে একটু সহযোগিতা করবেন। আমি আপনাদের কাছে দোয়া চাই।

নাছিম আরও বলেন, আপনাদের যেকোনও প্রয়োজনে আমি পাশে আছি। সংবিধান সকল ধর্মকে মর্যাদা দিয়েছে। অনেকেই অপপ্রচার চালায় যে, দেশে ইসলামিক ব্যক্তিদের সাথে অবিচার করা হয়। এটা অপপ্রচার। এর মাধ্যমে ধর্মীয় বিভেদ সৃষ্টির পাঁয়তারা করে একটি গোষ্ঠী।

তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, আমি আপনাদের কথা দিতে চাই, কোন অন্যায়ের বিপক্ষে রুখে দাঁড়ানোর জন্য আমি সব সময় প্রস্তুত থাকি। আপনারা যদি আমায় ভোট দিয়ে নির্বাচিত করেন, আমি কাজের মধ্য দিয়ে কথার প্রমাণ দেব।

বাহাউদ্দিন নাছিম পল্টন কমিউনিটি সেন্টারে ইমাম, মোয়াজ্জিন ও আলেম ওলামাদের সঙ্গে মত বিনিময় সভার মাধ্যমে তার কার্যক্রম শুরু করেন। পরে ১৩ নং ওয়ার্ড নয়া পল্টন, পল্টন সুপার মার্কেট এলাকা, ২০ নং ওয়ার্ডের পি ডব্লিউ ডি, স্টাফ কোয়ার্টার ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় গণসংযোগ করেন। তারপর বিকালে শাহাজানপুর মৈত্রী মাঠে নির্বাচনী জনসভা ও শান্তিনগর প্রধান নির্বাচনী কার্যালয়ে নোয়াখালী অ্যাসোসিয়েশনের সঙ্গে মতবিনিময় সভা করেন।

এদিকে, ঢাকা-১৮ আসনে জাতীয় পার্টির প্রার্থী ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের বিকালে দক্ষিণখান ইউনিয়নের দেওয়ান বাড়ি, ফায়েদাবাদ, চালাবন, মুক্তিযোদ্ধা রোডসহ বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তবে দলটির অন্য প্রার্থীদের সঙ্গে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা ৭ আসনের প্রার্থী হাজী সাইফুদ্দিন আহমেদ মিলনকেও প্রচারণায় দেখা গেছে।

জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের

নির্বাচনি প্রচারণায় শেরীফা কাদের বলেন, উন্নয়ন ও অগ্রগতির জন্য লাঙ্গলে ভোট দিন। আমরা সহনশীল রাজনৈতিক পরিবেশে বিশ্বাসী। আমরা সবাইকে সঙ্গে নিয়ে ঢাকা-১৮ আসনে উন্নয়ন করতে চাই।

তিনি প্রতিশ্রুতি দিয়ে আরও বলেন, নির্বাচিত হলে সন্ত্রাস ও মাদক মুক্ত পরিবেশ উপহার দেবো। জ্ঞান সমৃদ্ধ জাতি গড়তে শিশুদের জন্য উপযুক্ত শিক্ষার পরিবেশ নিশ্চিত করবো। সরকারের সহায়তায় স্কুল, কলেজ গড়তে কাজ করবো। সবার স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের সহায়তায় একটি বড় হাসপাতাল নির্মাণের কাজ করবো। বেকারত্ব দূর করতে একাধিক কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়তে চেষ্টা করবো। আমরা শান্তি ও সম্প্রীতির ঢাকা -১৮ গড়তে চাই।

/এমআরএস/এসএইচএম/
সম্পর্কিত
নির্বাচনের আগের দিন ফরিদপুরের উপজেলা চেয়ারম্যানপ্রার্থী শামসুল আলম কারাগারে
রাজধানীতে রিজভীর লিফলেট প্রচারণা
উপজেলা নির্বাচনপ্রথম ধাপের প্রার্থীদের ৫৬ শতাংশই ব্যবসায়ী: টিআইবি
সর্বশেষ খবর
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
নির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
উপজেলা নির্বাচননির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?