X
শুক্রবার, ১০ মে ২০২৪
২৭ বৈশাখ ১৪৩১

কেমন আছেন মির্জা ফখরুল, কী নির্দেশনা শীর্ষ নেতৃত্বের

সালমান তারেক শাকিল
০৬ মার্চ ২০২৪, ১৫:২৫আপডেট : ০৬ মার্চ ২০২৪, ১৭:৪৪

সিঙ্গাপুরে দুটি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। চিকিৎসকদের পরামর্শে বুধবার (৬ মার্চ) থেকে তার শারীরিক পরীক্ষা শুরু হয়েছে। বিএনপি মহাসচিবের সঙ্গে তার স্ত্রী রাহাত আরা বেগমও চিকিৎসা নিচ্ছেন সেখানে। এদিন দুপুরে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বাংলা ট্রিবিউনকে এসব তথ্য জানান।

মির্জা ফখরুল চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ বা তার শেষে দেশে ফিরবেন বলেও জানান শায়রুল কবির খান। তিনি উল্লেখ করেন, ‘অন্তত আরও দুই সপ্তাহ লাগতে পারে মহাসচিবের দেশে ফিরতে। দেশে ফিরে তিনি দলের ইফতার মাহফিলসহ অন্যান্য কার্যক্রমে যোগ দিতে পারেন।’

দলীয় সূত্র জানায়, ইতোমধ্যে বিএনপির দুটি ইফতার শিডিউল চূড়ান্ত হয়েছে। রমজানের প্রথম দিন ইস্কাটনের লেডিস ক্লাবে এতিম শিশু ও আলেমদের সঙ্গে এবং ২৮ মার্চ একই স্থানে রাজনৈতিক নেতাদের সম্মানে ইফতারের আয়োজন করা হয়েছে। ধারণা করা হচ্ছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে ইফতারে যোগ দেবেন বিএনপি মহাসচিব।

সোমবার (৪ মার্চ) শারীরিক অসুস্থতার কারণে উন্নত চিকিৎসা নিতে সস্ত্রীক সিঙ্গাপুর যান মির্জা ফখরুল। বিদায়ী বছরের ২৯ অক্টোবর সকালে গুলশানের নিজ বাসা থেকে গ্রেফতারের পর গত ১৫ ফেব্রুয়ারি কারাগার থেকে বের হন তিনি। এরপর থেকেই তাকে লাঠি হাতে চলতে দেখা যায়। জেল থেকে বেরিয়ে দুই দফায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসকদের পরামর্শ নেন মির্জা ফখরুল।

১৯ ফেব্রুয়ারি রাতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন মির্জা ফখরুল। ওই সাক্ষাৎ পর্বটি ‘আবেগঘন’ ছিল বলে পারিবারিক ও দলীয় একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। লাঠি হাতে মির্জা ফখরুলকে দেখে তার সুচিকিৎসা করার ও মানসিকভাবে দৃঢ় থাকতে পরামর্শ দেন খালেদা জিয়া।

দলের দায়িত্বশীল একটি সূত্র জানায়, ‘চেয়ারপারসন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যানের জোর পরামর্শ রয়েছে ‘আগে সুস্থতা’ নিয়ে। কোনোভাবে মানসিকভাবে দুর্বল হওয়া যাবে না বলেও মহাসচিবকে শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়।

২৪ ফেব্রুয়ারি ঢাকা সফরে আসা মার্কিন প্রতিনিধি দলের ডিপার্টমেন্ট অব স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তারের সঙ্গে বৈঠক করেন মির্জা ফখরুল। এরপর ২ মার্চ সরকারবিরোধী আন্দোলনে যুক্ত যুগপৎ দলগুলোর দুটি জোট গণতন্ত্র মঞ্চ ও ১২ দলীয় জোটের সঙ্গে বৈঠক করেন। গণতন্ত্র মঞ্চের সঙ্গে নিজের বাসায় এবং গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ১২ দলীয় জোটের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

মঞ্চের নেতা বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সৌজন্য সাক্ষাৎ করতে গিয়েছিলাম। তিনি অনেক দিন কারাগারে থাকায় অনেক কমপ্লিকেসি তৈরি হয়েছে। তিনি জানিয়েছিলেন চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাবেন।’

কারাগার থেকে মুক্ত হওয়ার পর একটি গণমাধ্যমে সাক্ষাৎকার দিলেও দৃশ্যত মির্জা ফখরুল নীরবতা অবলম্বন করেন। স্থায়ী কমিটির বৈঠকে অংশগ্রহণ করলেও দলীয় অন্য কোনও কার্যক্রমে যোগ দেননি। ২৮ ফেব্রুয়ারি এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে মির্জা ফখরুল বলেন, ‘আমি চিকিৎসার কাজ সেরে কথা বলতে পারবো।’ মির্জা ফখরুলের এই নীরবতার কারণেই রহস্য ছড়িয়ে পড়েছে বিএনপিতে।

‘কেন নীরব, তিনি কী পদত্যাগ করছেন?’, ‘তার স্থলে দায়িত্ব দেওয়া হয়েছে স্থায়ী কমিটির একজন সদস্যকে!’—দলের অভ্যন্তরে এমন কানাঘুষাও শুরু হয়। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে বিএনপির প্রভাবশালী নেতা ও দায়িত্বশীলরা বলছেন, ‘বিএনপিতেই স্বাভাবিকভাবে মহাসচিবের পক্ষ ও বিপক্ষ গ্রুপ রয়েছে। এ ক্ষেত্রে দলের ভেতর থেকেই একটি অংশ বিষয়টিকে মুখরোচক করে তুলতে চাইছে। মহাসচিবকে মানসিকভাবে আঘাত করে দুর্বল করা গেলে সেই পক্ষটির সুবিধা হয়।’

সিঙ্গাপুরে পৌঁছানোর পর মির্জা ফখরুল ইসলাম আলমগীর (ছবি: সংগৃহীত)

বুধবার (৬ মার্চ) দুপুরে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু দাবি করেন, ‘মির্জা ফখরুলকে নিয়ে এসব প্রচারণা সরকারি পক্ষের। এগুলোর কোনও সত্যতা নেই। আওয়ামী লীগের মুখপাত্ররা এসব ছড়ায়।’

মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের ভারপ্রাপ্ত মহাসচিব হিসেবে দায়িত্বে আসার সময়ও বিরোধিতা ছিল। ২০১১ সালের ১৬ মার্চ বিএনপির তৎকালীন মহাসচিব খন্দকার দেলওয়ার হোসেন মৃত্যুবরণ করার পর ২০ মার্চ মির্জা ফখরুলকে দলের ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করেন খালেদা জিয়া। দায়িত্ব নেওয়ার পর দলের জ্যেষ্ঠ কয়েকজন নেতা এই মনোনয়ন নিয়ে প্রশ্ন তোলেন। কেউ কেউ বলেন, বিএনপির সংবিধানে ভারপ্রাপ্ত মহাসচিবের কোনও উল্লেখ নেই।

২০১১ সালের ২১ মার্চ সৌদি রাজপরিবারের আমন্ত্রণে সৌদি আরব সফর শেষে ওই বছরের এপ্রিলের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত স্থায়ী কমিটির সভা শেষে মির্জা ফখরুলকে আনুষ্ঠানিকভাবে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব ঘোষণা করেন খালেদা জিয়া। এরপর এই সংক্রান্ত বিভ্রান্তির অবসান ঘটে। ২০১৬ সালের ১৯ মার্চ দলটির ষষ্ঠ জাতীয় সম্মেলনে মির্জা ফখরুল মহাসচিব হিসেবে নির্বাচিত হন।

কিন্তু মির্জা ফখরুলের নীরব থাকার রহস্য কী? এমন প্রশ্নে বিএনপির গুরুত্বপূর্ণ একজন দায়িত্বশীল বলেন, ‘দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যেভাবে বিভাগীয় সমাবেশ, রাজধানীর কর্মসূচিগুলোতে মানুষ সাড়া দিয়েছে, মানুষের প্রত্যাশা ছিল একটি পরিবর্তন আসবে। কিন্তু তা হলো না, মানুষের প্রত্যাশা ধপাস করে পড়ে গেলো। সেই মানুষগুলোকে আবারও একই প্রত্যয়ে সামনে নিয়ে আসার জন্য কী করণীয়, সেটি বোঝার চেষ্টা করছেন মির্জা ফখরুল।’ তিনি জানান, গতানুগতিক বক্তব্য বা কথার মধ্য দিয়ে সরকারের বিরোধিতা করে মানুষের প্রত্যাশা পূরণ হবে না, বলে মনে করেন বিএনপি মহাসচিব।

‘যে কারণে কারাগার থেকে বেরিয়ে মির্জা ফখরুল দলের নেতাদের সঙ্গে নিজে কথা বলেছেন। সরকারবিরোধী যুগপতে যুক্ত দলগুলোর মতামত শুনেছেন। বিশেষ করে জেল থেকে বেরোনোর পর তার ছয় কেজি ওজন কমে যাওয়ায় বিষয়টিকে সিরিয়াসলি নিয়েছেন তিনি। দলের শীর্ষ নেতৃত্বের নির্দেশনাও রয়েছে’, বলেও জানান গুরুত্বপূর্ণ এই দায়িত্বশীল।

প্রসঙ্গত, সবশেষ সাড়ে তিন মাস কারাভোগ নিয়ে সব মিলিয়ে ৪৬৭ দিন জেলে ছিলেন মির্জা ফখরুল। তার বিরুদ্ধে ১১২টি মামলা রয়েছে। এর মধ্যে ২৫টি বিচারাধীন বলে মির্জা ফখরুলের আইনজীবীদের সূত্রে জানা গেছে।

/ইউএস/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
ব্রিটিশ প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক
আল্লাহর ঘরে বসে দেশবাসীর জন্য দোয়া করেছি: মির্জা ফখরুল
ওমরাহ করতে স্ত্রীসহ সৌদি আরব যাচ্ছেন মির্জা ফখরুল
সর্বশেষ খবর
ফিলিস্তিনি বন্দিদের নির্যাতনের কথা ফাঁস করলেন এক ইসরায়েলি
ফিলিস্তিনি বন্দিদের নির্যাতনের কথা ফাঁস করলেন এক ইসরায়েলি
ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু, যা ভাবছেন বিএনপি নেতারা
ঢাকা সফরে আসছেন ডোনাল্ড লু, যা ভাবছেন বিএনপি নেতারা
ভারতে পাচারের সময় আড়াই কেজি সাপের বিষ উদ্ধার
ভারতে পাচারের সময় আড়াই কেজি সাপের বিষ উদ্ধার
ইউক্রেনের খারকিভ দখলে হামলা শুরু করেছে রাশিয়া
ইউক্রেনের খারকিভ দখলে হামলা শুরু করেছে রাশিয়া
সর্বাধিক পঠিত
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
দেশের ব্যাংকগুলো ধ্বংস হচ্ছে, তার উদাহরণ এনআরবিসি: জিএম কাদের
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
রাশিয়াকে ঠেকাতে আরও অস্ত্র চাইলেন জেলেনস্কি
সাতক্ষীরায় আম পাড়া শুরু, ২৫০ কোটি টাকা বিক্রির আশা
সাতক্ষীরায় আম পাড়া শুরু, ২৫০ কোটি টাকা বিক্রির আশা
‘ইউরোপে অভিবাসীদের আশ্রয় চাওয়ার প্রেক্ষাপট পাল্টে যাবে’
‘ইউরোপে অভিবাসীদের আশ্রয় চাওয়ার প্রেক্ষাপট পাল্টে যাবে’