X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

নতুন দলের নিবন্ধনের আবেদন জামায়াত নেতাদের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ অক্টোবর ২০২২, ১৫:৫০আপডেট : ২৬ অক্টোবর ২০২২, ১৬:৪৯

নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছে বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি নামে নতুন রাজনৈতিক দল। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে দলের জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক স্বাক্ষরিত আবেদনপত্র জমা দেওয়া হয়। নিবন্ধনের সব শর্ত পূরণ করেছে বলে আবেদনে দাবি করেছে দলটি। আবেদনের সঙ্গে ইসির শর্ত সংক্রান্ত যাবতীয় তথ্য সংযুক্তি আকারে দেওয়া হয়েছে।

জানা গেছে, নির্বাচন কমিশনে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতে ইসলামীর নেতৃত্বে থাকা ব্যক্তিবর্গের সমন্বয়ে দলটি গঠিত হয়েছে। মো. কাজী নিজামুল হক জামায়াতে ইসলামীর ঢাকা মহানগর দক্ষিণ শাখার কর্মপরিষদ সদস্য। তিনি ইসলামী ছাত্র শিবিরের সাবেক নেতা বলেও তথ্য পাওয়া গেছে। আর দলের চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান ডেমরা থানা জামায়াতের আমির। তবে আনোয়ারুল ইসলাম চান দাবি করেন, জামায়াতের সঙ্গে তাদের কোনও সম্পর্ক নেই।

অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান বলেন, নির্বাচন কমিশনের যত শর্ত আছে সবকিছু পূরণ করে আমরা আবেদনপত্র জমা দিতে দিয়েছি। আশা করি নির্বাচন কমিশনে নিবন্ধিত হবো এবং রাজনৈতিক প্রক্রিয়ার সঙ্গে জড়িত হবো। আমি দলের সভাপতি অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান। আমার দলের জেনারেল সেক্রেটারি মো. কাজী নিজামুল হক। আমাদের দলের নাম বাংলাদেশ ডেভেলপমেন্ট পার্টি (বিডিপি)। আমাদের সঙ্গে নতুন প্রজন্ম আছে। আমরা ইনশাআল্লাহ আরেকটু অরগানাইজড হয়ে আপনাদের সঙ্গে সবকিছু শেয়ার করবো। সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নতুন দলের চেয়ারম্যান অ্যাডভোকেট আনোয়ারুল ইসলাম চান

জামায়াতের সঙ্গে সম্পর্ক নেই

বলা হচ্ছে, জামায়াতের অনেকেই আপনাদের সঙ্গে সম্পৃক্ত– এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না না। আমরা বিষয়গুলো নিয়ে আপনাদের সঙ্গে বিস্তারিত কথা বলবো। যা আছে আমরা পরিষ্কার করবো। আজ এ বিষয়ে আমরা কোনও কথা বলবো না।

অপর এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, আমরা আনুষ্ঠানিকভাবে আপনাদের সঙ্গে মিলিত হবো। তখন বিস্তারিত বলবো। আমরা নিবন্ধনের জন্য এসেছি। নিবন্ধনের যত রিকয়ারমেন্ট আছে সবগুলো ফুলফিল করে এসেছি। আশা করি এখান থেকে নিবন্ধন পাবো। ৫০ হাজার পৃষ্ঠার ডকুমেন্ট এনেছি।

তিনি বলেন, আমাদের সম্পর্কে ইতোমধ্যে কথা শুরু হয়ে গেছে, আমরা আসলে প্রত্যাশা করিনি। খুব তাড়াতাড়ি আপনাদের সঙ্গে মিলিত হবো।

এসময় গণমাধ্যমের পক্ষ থেকে দলটির সঙ্গে জামায়াতে ইসলামীর সম্পর্ক এবং দলীয় চেয়ারম্যান হিসেবে তার পরিচিতি সম্পর্কে জানতে চাইলে তিনি তা এড়িয়ে যান। শিগগিরই গণমাধ্যমে এসব বিষয়ে বিস্তারিত বলবেন বলেও তিনি জানান।

তিনি বলেন, আমি এখন কিছু বলতে চাই না। পরে ডিটেল বলবো। আমাদের বিষয়টি আমরা পরিষ্কার করবো।

তিনি বলেন, আমরা একটি নতুন দল, নতুন প্রজন্ম। বিভিন্নভাবে তাদের আমরা সংগ্রহ করেছি। তাদের নিয়ে আমরা কাজ করেছি। এখানে অন্য কোনও দলের লেজুড়বৃত্তি বা সহযোগিতা আমরা ফিল করি না। এখন যদি কেউ কিছু বলে সে বিষয়ে আমাদের কিছু বলার নেই।

একপর্যায়ে সাংবাদিকদের পীড়াপীড়ির পরে চেয়ারম্যান বলেন, জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক নেই। জামায়াতের সঙ্গে সম্পৃক্ততা কী আপনাদের– এমন প্রশ্নের জবাবে আনোয়ারুল ইসলাম বলেন, এটা ভুল। যা আছে আমরা পরিষ্কার করবো।

ডেমরা থানা জামায়াতের আমির ছিলেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ডেমরা চিনিই না। আমরা সম্পূর্ণ নতুন একটা দল। জামায়াতের সঙ্গে আমাদের সম্পৃক্ততা নাই।

জাতির পিতা, বাংলাদেশ সংবিধান মানেন কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের সংবিধান মেনেই আমরা রাজনীতিতে এসেছি। সংবিধানের প্রতিটি শব্দকেই আমরা সম্মান করি এবং সেটাকে লালন করেই আমরা রাজনীতি করি। বঙ্গবন্ধু তো জাতির পিতা। বাংলাদেশের সংবিধানের বাইরে যেতে রাজি না। আমাদের গঠনতন্ত্র দেখলে বুঝবেন। আর এখানে মুক্তিযুদ্ধে পর জন্ম নেওয়ার বিভিন্ন জায়গায় উদ্যোক্তা যারা আছেন, তাদের নিয়েই দল গঠন করা হয়েছে।

যুদ্ধাপরাধী কেউ দলে আছে কি-না, এমন প্রশ্নের জবাবে বিডিপি সভাপতি আরো বলেন, স্বাধীনতার পরে জন্মগ্রহণ করেছে, মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্ম, যুদ্ধাপরাধী বানাইলে বানাইতে পারেন। আমরা এসব বিষয়ে যাবো কেন? আমরা একটা রাজনৈতিক দল। ইনশাআল্লাহ সামনে সব কিছু পরিষ্কার হবে।

বারবার জিজ্ঞাসা করা হলেও দলটির প্রতিষ্ঠা কবে হয়েছে, সে বিষয়ে কোনও তথ্য দেননি দলের চেয়ারম্যান।

আরও পড়ুন- নতুন নামে দল আনছে জামায়াত, নিবন্ধনের প্রস্তুতি 

/ইএইচএস/এফএস/এমওএফ/
সম্পর্কিত
উপজেলা নির্বাচনজেলা আ.লীগ সম্পাদকের প্রতিদ্বন্দ্বী সভাপতির ছেলে, আছেন ছাত্রলীগ সম্পাদকও
প্রার্থিতা প্রত্যাহার করে বিএনপি নেতা বললেন ‘রিজভী ভাই আমাকে ফোন করেছিলেন’
চতুর্থ ধাপে যে ৫৫ উপজেলায় ভোট
সর্বশেষ খবর
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
আইসিটি খাতে নারীদের দক্ষতা বৃদ্ধি অপরিহার্য: শিক্ষা প্রতিমন্ত্রী
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
হিজবুল্লাহর ঘাঁটিতে ইসরায়েলি পাল্টা হামলা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
উখিয়া ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
গরমে পানির সংকট রাজধানীতে, যা বলছে ওয়াসা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প বাংলাদেশের পর্দায়
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ