X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
৯৮টি শাখার মাত্র ১৪টি গঠন, ৩৫টি ঘোষণার প্রস্তুতি

ছাত্রদলে চলছে শেষ মুহূর্তের কমিটি বাণিজ্য!

সালমান তারেক শাকিল
২৩ মে ২০১৬, ০৯:১১আপডেট : ২৩ মে ২০১৬, ১২:৫১


বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল চলতি বছরের ১৫ অক্টোবর শেষ হবে রাজিব আহসান ও আকরামুল হাসানের নেতৃত্বাধীন জাতীয়তাবাদী ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ। দেড় বছরের বেশি সময় পার হলেও ৯৮টি শাখার মধ্যে মাত্র ১৪টি শাখা কমিটি গঠন করতে সক্ষম হয়েছে এককালের বিএনপির ভ্যানগার্ড হিসেবে পরিচিত সংগঠনটি। এ পরিস্থিতিতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে বাকি কমিটিগুলো গঠন করা অনিশ্চিত হয়ে পড়েছে। তবে এরইমধ্যে বিভাগীয়, জেলা, বিশ্ববিদ্যালয় মিলিয়ে ৩৫টি কমিটি ঘোষণার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। খালেদা জিয়া ও তারেক রহমানের অনুমতি পেলেই এ কমিটিগুলো প্রকাশ করবে ছাত্রদল। সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে এবং এ নিয়ে অনেক অভিযোগও পাওয়া গেছে।
জানা যায়, ছাত্রদলে নতুন করে যুক্ত হয়েছে সভাপতি রাজিব আহসান ও সেক্রেটারি আকরামুল হাসানসহ তাদের বলয়ের অন্তত আট-দশজন নেতার কমিটি বাণিজ্য। এর মধ্যে নিজেদের মেয়াদে ন্যূনতম ৩৫টি কমিটি গুছিয়ে রেখেছেন তারা। এই কমিটিগুলো গঠনের ক্ষেত্রে তারা ছাত্রদলের সিনিয়র নেতাদের সঙ্গে কোনও আলোচনা করছেন না।
এ ব্যাপারে ছাত্রদলের দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী এসব অভিযোগ অস্বীকার করেছেন। তার দাবি, ছাত্রদলে কমিটি গঠন নিয়ে বাণিজ্য বিষয়ে অভিযোগ বহু পুরনো, এগুলো সত্যি না। পাশাপাশি ইতোমধ্যে গঠিত ১৩ কমিটি গঠন প্রক্রিয়ায় সংশ্লিষ্ট এলাকার নেতা ও কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে পরামর্শ করেই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।
জানা গেছে, ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি, আকরামুল হাসানকে সেক্রেটারি জেনারেল করে নতুন কমিটি ঘোষিত হয়। এরপর চলতি বছরের ৬ ফেব্রুয়ারি কমিটি পূর্ণাঙ্গ হয়। একইদিন ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), ঢাবির সব হল, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, তেজগাঁও কলেজ, কবি নজরুল কলেজ, সরকারি বাংলা কলেজ, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, ঢাকা জেলার কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রদল। এর মধ্যে ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, তেজগাঁও কলেজ, কবি নজরুল কলেজ ও বাংলা কলেজকে কেন্দ্রীয় সংসদের অধীনে নেওয়া হয়েছে।

ছাত্রদল সূত্র জানায়, ওই কমিটিগুলো ঘোষণার পর থেকে অদ্যাবধি নতুন আর কোনও ইউনিটের কমিটি গঠন হয়নি। বিগত এক মাস ধরে আরও ৩৫ কমিটি করতে চেষ্টা করছেন রাজিব আহসান ও আকরামুল হাসান। এই কমিটিগুলো গঠনে এই দুই নেতা সংগঠনের বাকি নেতাদের সঙ্গে কোনও আলোচনাই করছেন না।

ছাত্রদলের প্রথম সারির এক নেতা বাংলা ট্রিবিউনের কাছে অভিযোগ করেন- তারা দুজনেই সব করছেন।আমাদের সঙ্গে পরামর্শ বা জানানোর প্রয়োজন মনে করছেন না তারা।


ছাত্রদল সূত্রে আরও জানা গেছে, সংগঠনের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান ৩৫টি কমিটি চূড়ান্ত করে রেখেছেন। খালেদা জিয়ার সম্মতি আছে, এখন তারেক রহমানের অনুমতি এলেই কমিটিগুলো ঘোষণা করবেন তারা। এই ৩৫টি কমিটি হলো- রাজশাহী জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ কমিটি; খুলনা জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় পূর্ণাঙ্গ কমিটি, বরিশাল জেলা, মহানগর ও বিশ্ববিদ্যালয় কমিটি, ময়মসিংহ জেলা, মহানগর, আনন্দমোহন কলেজ ও কৃষি বিশ্ববিদ্যালয় কমিটি, চট্টগ্রাম জেলা, গাজীপুর জেলা ও মহানগর কমিটি, নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, রংপুর জেলা, মহানগর ও রোকেয়া বিশ্ববিদ্যালয়, কুমিল্লা জেলা, মহানগর উত্তর ও দক্ষিণ কমিটি অন্যতম।
সিলেট জেলা কমিটি চূড়ান্ত হলেও সম্প্রতি তা বাতিল করেছেন বিভাগীয় সহ-সভাপতি মাহবুবুর রহমান। সভাপতি রাজিব আহসান স্বাক্ষর করলেও লন্ডন থেকে তারেক রহমানের নির্দেশে তা বাতিল হয়। সিলেটে এবার নতুন কমিটি ঘোষিত হবে।
জানা যায়, কুমিল্লা ও বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো কমিটি হবে। কমিটির পরিধি ছোট হবে এবং আহ্বায়ক কমিটি হবে। এছাড়া কয়েকটি জেলার কমিটিও ঘোষণা হতে পারে। সূত্রের দাবি, খুব দ্রুত এই কমিটিগুলো ঘোষিত হবে। ঈদের আগে ও পরে-এরইমধ্যে প্রকাশ করা হবে এই কমিটিগুলো। পাশাপাশি কয়েকটি জেলা কমিটিও ঘোষিত হতে পারে।
জানতে চাইলে কেন্দ্রীয় দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন- সভাপতির বিরুদ্ধে ৪৮টি মামলা, আর সেক্রেটারির বিরুদ্ধে ৪০টির মতো মামলা রয়েছে। তারা যখনই কমিটি গঠনের উদ্যোগ নেন, তখনই সরকারের রোষানলে পড়েন। মামলা-হয়রানি করে তাদের চাপে রাখা হয়। এর মধ্যে রাজিব আহসান ছয় মাসের বেশি সময় কারাগারে ছিলেন। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে কমিটি গঠনে প্রচণ্ড বাধা কাজ করে।

ছাত্রদলে কমিটি গঠনে বাণিজ্য:

কমিটি গঠনকে কেন্দ্র করে বাণিজ্য- ছাত্রদলে এখন ওপেন সিক্রেট। কেন্দ্র থেকে তৃণমূল সব স্তরেই পদবাণিজ্য হচ্ছে।অভিযোগ রয়েছে, চলতি কমিটিতে এই বাণিজ্যে রাজিব আহসানের পক্ষে কাজ করছেন সহ-সভাপতি মামুন বিল্লাহ, যুগ্ম সম্পাদক আবদুর রহিম হাওলাদার সেতু। বরিশাল জোনে পদবাণিজ্যের দায়িত্বে আছেন সহ-সভাপতি ইকতিয়া কবির।

ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে রুহুল কবির রিজভী সাধারণ সম্পাদক আকরামুল হাসানের হয়ে কাজ করছিলেন যুগ্ম সম্পাদক মিজানুর রহমান সোহাগ। সম্প্রতি সংগঠনে তার বিষয়টি একেবারে প্রকাশ্যে চলে আসায় তাকে পরিহার করে চলছেন আকরাম। তবে বর্তমানে আকরামের হয়ে কাজ করছেন সহ-সভাপতি নিয়াজ মাখতুম মাসুম বিল্লাহ, সোয়েব খন্দকার, যুগ্ম সম্পাদক আসাদুজ্জামান আসাদ। তবে সবক্ষেত্রে এগিয়ে আছেন মামুন বিল্লাহ। তিনি সভাপতি রাজিব আহসানের কাছে ‘ছোটভাই’ ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের বন্ধু হিসেবে পরিচিত। তিনিই এই কমিটি বাণিজ্যে মূল ভূমিকা পালন করছেন বলে জানা গেছে।
জানতে চাইলে ছাত্রদলের সহ-সভাপতি মামুন বিল্লাহ বাংলা ট্রিবিউনকে বলেন, কয়টি কমিটির আলোচনা হচ্ছে তা আমি পুরোপুরি জানি না। বর্তমানে মহানগর ও জেলা পর্যায়ে কমিটি গঠন হচ্ছে। সেক্ষেত্রে আমার পিরোজপুরে কোনও কমিটি হচ্ছে না। এতে করে আমার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয় না।
বাণিজ্য বিষয়ে প্রশ্ন করা হলে মামুন বিল্লাহ বলেন, এসব কমিটি গঠনে বিএনপির শীর্ষনেতারা জড়িত। পার্টির অবজারভেশনে এসব কমিটি হচ্ছে। স্থানীয় পর্যায়ে সবার সঙ্গে কথা বলা হয়। ফলে, আমার মতো ছোটনেতা কিইবা করবেন। এগুলো মিথ্যে অভিযোগ। আমি এসব কর্মকাণ্ড থেকে ব্যক্তিগতভাবে দূরে থাকি।
সূত্রমতে, মামুন বিল্লাহর শ্বশুরবাড়ি বান্দরবানে। সেখানকার একটি ইউনিয়নের কমিটি গঠনেও তিনি প্রভাব বিস্তার করছেন।
সিলেট ছাত্রদলসূত্রে জানা গেছে, এখানে ছাত্রদলের পুরো কার্যক্রম নিয়ন্ত্রণ করেন সিলেট জেলা বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক সভাপতির ছেলে মুকতাদির চৌধুরী ও মাহবুবুর রহমান। তারা দুজনেই কমিটি গঠনে ভূমিকা রাখেন। বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলী নিখোঁজের পর থেকে তার বলয়ে নিয়ন্ত্রণ চলে যায়। এরপর তারাই তদারকি করছেন পদবাণিজ্যসহ পুরো তৎপরতা। এ দুজনের প্রভাবের পেছনে তারেক রহমানের অবদান আছে বলেও সূত্রের দাবি। লন্ডনে তারেক রহমান যে বাড়িতে থাকেন, সে বাড়িটি মুকতাদির চৌধুরীর আপন চাচাতো ভাই পাশার। সে সূত্রেই মুকতাদির চৌধুরীর অঘোষিত নিয়ন্ত্রণ চলছে ছাত্রদল সিলেট ইউনিটে।

ছাত্রদল সূত্র জানায়, মূলত কে সভাপতি ও সাধারণ সম্পাদক হবেন এ নিয়েই বাণিজ্য হয়। এক্ষেত্রে জেলা ও মহানগর কমিটিতে আসতে আগ্রহীরাই অংশ নেন। বিশ্ববিদ্যালয় পর্যায়ে টাকার বাণিজ্য হয় না। তবে লবিং ও গ্রুপিং থাকে।

সূত্রের দাবি, জেলা পর্যায়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের পদ পেতে ৫ লাখ টাকা থেকে শুরু হয়ে ৩৫ লাখ টাকা পর্যন্ত লেনদেন হয়। জেলার মধ্যে সবচেয়ে বেশি বাণিজ্যবহুল হচ্ছে নারায়ণগঞ্জ। সূত্রের দাবি, এই টাকা স্থানীয় কমিটিতে পদলোভী, গ্রুপ মেনটেন করা বিএনপির নেতারাই সরবরাহ করেন।

ঢাকা মহানগর উত্তর ছাত্রদলের এক নেতা জানান, বর্তমানে সংগঠনের থানা ইউনিটের কমিটিগুলো হচ্ছে। এই কমিটি গঠনেও বাণিজ্য চলছে।

এ ব্যাপারে জানতে চেয়ে ছাত্রদলের সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তাদের সেলফোন বন্ধ পাওয়া যায়। এ নিয়ে ছাত্রদলের একাধিক সহ-সভাপতি, যুগ্ম সম্পাদক ও কেন্দ্রীয় সংসদের অন্তত সাত নেতাকে কল করা হলেও তারা স্বপরিচয়ে বক্তব্য দিতে রাজি হয়নি। তাদের দাবি, বক্তব্য দিলেই সভাপতি ও সেক্রেটারির রোষানলে পড়তে হবে তাদের।

জানতে চাইলে দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী বাংলা ট্রিবিউনকে বলেন, এসব অভিযোগের কোনও ভিত্তি নেই। রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করতেই ছাত্রদলের বিরুদ্ধে মিথ্যে প্রোপাগান্ডা চালানো হচ্ছে।

আরও পড়ুন: 

ছাত্রদলে চলছে শেষ মুহূর্তের কমিটি বাণিজ্য! বিএনপি দমনে মামলাকেই ‘অস্ত্র’ ভাবছে আ. লীগ

ছাত্রদলে চলছে শেষ মুহূর্তের কমিটি বাণিজ্য! যে কারণে পশ্চিমবঙ্গ ও আসামের ফল ঢাকার জন্য সুখবর নয়

 

/এসটিএস/এএইচ/আপ- এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
লিগের মাঝপথে গোপনে কানাডায় কেন বাংলাদেশি ফুটবলার!
বাঁচতে হলে জানতে হবে
বাঁচতে হলে জানতে হবে
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
ইইউ দেশগুলোর সম্পর্ক জোরদারে মে মাসে জার্মানি সফরে যাচ্ছেন ম্যাক্রোঁ
টিফিনের টাকা জমিয়ে দুই হাজার পথচারীকে স্যালাইন-পানি দিলেন ৫ শিক্ষার্থী
টিফিনের টাকা জমিয়ে দুই হাজার পথচারীকে স্যালাইন-পানি দিলেন ৫ শিক্ষার্থী
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু