X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

নির্বাচনে অংশ নিতে আরপিও সংশোধনে আমলাদের দৌড়ঝাঁপ

পাভেল হায়দার চৌধুরী
১১ অক্টোবর ২০১৭, ০৯:০৭আপডেট : ১১ অক্টোবর ২০১৭, ১১:০৫

নির্বাচন ভবন রাজনৈতিক দলগুলোর সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) চলমান সংলাপকে ঘিরে তৎপর হয়ে উঠেছেন আমলারা। আগামী জাতীয় নির্বাচনে প্রার্থী হতে চান, এমন আমলারা ইতোমধ্যেই গণ-প্রতিনিধিত্ব অধ্যাদেশের (আরপিও) ১২ ধারা (এফ, এইচ উপধারা) সংশোধনের জন্য দৌড়ঝাঁপও শুরু করেছেন। এই উদ্দেশে রাজনৈতিক দলগুলোর কাছে ধর্না দেওয়াও শুরু করেছেন তারা। বিশেষ করে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আমলারা আরপিও সংশোধনের বিষয়টি ইসিতে তুলে ধরতে তদ্বির করছেন বলে দল দু’টির সূত্রে নিশ্চিত হওয়া গেছে।   

উল্লেখ্য, আরপিও-এর ১২ ধারায় (এফ, এইচ উপধারা)  অনুযায়ী—সরকারি চাকরি থেকে অবসর বা অপসারণের তিন বছর পার না হলে নির্বাচনে প্রার্থী হওয়া যাবে না। সশস্ত্র বাহিনী বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান ও সরকারি প্রতিষ্ঠানে চুক্তিভিত্তিক চাকরিজীবীর ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য।

নির্বাচনে আমলাদের অংশ নেওয়ার পথে এই ধারাটি প্রতিবন্ধক। এ কারণে এই ধারার পরিবর্তন করতে আমলারা দৌড়ঝাঁপ শুরু করেছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ-পর্যায়ের একাধিক নেতা। নাম প্রকাশ না করার শর্তে দল দু’টির কয়েকজন নেতা বাংলা ট্রিবিউনকে জানান, নির্বাচনে আমলাদের অংশ নেওয়ার পথে যে বাধা আরপিওতে রয়েছে, সেই বিধান সংশোধন করার জন্য ইসিতে প্রস্তাব দেওয়ার দাবি জানিয়েছেন আমলারা।  

ইসি সূত্রে জানা গেছে, প্রায় একবছর ধরে সাবেক আমলারা বিষয়টি নিয়ে বেশ কয়েক দফা ইসিতে যোগাযোগ করেছেন। বৈঠকও করেছেন ইসি সচিবের সঙ্গে। কমিশনের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে, কেবল আমলাদের কথায় আরপিও সংশোধন করা যাবে না। সংশোধন করার রাজনৈতিক দলগুলোর মধ্য থেকে প্রস্তাব আসতে হবে। আমলারা বিষয়টি জানার পর আরপিও-এর সংশ্লিষ্ট ধারাটি সংশোধনের জন্য রাজনৈতিক দলগুলোর কাছে নিয়মিত ধর্না দেওয়া শুরু করেছেন।

তবে আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষপর্যায়েরে একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আরপিও’র সংশ্লিষ্ট  ধারাটি সংশোধন পক্ষে নয় দল দু’টি। রাজনৈতিক নেতাদের মতে, এই ধারা উঠে গেলে আমলাদের নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।  

আরপিও সংশোধন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির সঙ্গে ভিন্নমত পোষণ করেছে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক জাসদ (ইনু)। দলটি গত রবিবার ইসির সঙ্গে সংলাপে অংশ নিয়ে আরপিও’র এই ধারাটি বাতিলের প্রস্তাব করে এসেছে।

আরপিও সংশোধনের জন্য আমলাদের ধর্না দেওয়ার বিষয়টি জানেন না বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমলাদের দৌড়ঝাঁপের কথা আমার জানা নেই। তাদের তৎপরতা থাকলেও আমরা এই বিধি-নিষেধ তুলে দেওয়ার পক্ষে নই।’

একই অভিমত জানালেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেনও। বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘এ ব্যাপারে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশে যে বিধি রয়েছে, বিএনপি সেটি পরিবর্তনের পক্ষে নয়। নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে এমন কোনও প্রস্তাবও আমরা করব না।’

এ প্রসঙ্গে জানতে চাইলে সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পৃথিবী কোথাও নেই, সরকারি বা আধা-সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা চাকরি ছাড়ার বা অবসরে যাওয়ার পর তিন বছর পূর্ণ না হলে নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

ইসির সঙ্গে সংলাপের প্রস্তাব নিয়ে কাজ করছেন আওয়ামী লীগের এমন একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বাংলা ট্রবিউনকে বলেন, ‘আমলারা আরপিও’র এই ধারাটির পরিবর্তন চান। এই বিষয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে ইসিতে প্রস্তাব তুলে ধরার অনুরোধ করেছেন আমলারা।’ তবে ইসির সঙ্গে সংলাপে আওয়ামী লীগের পক্ষ থেকে প্রস্তাব দেওয়ার ব্যাপারে এখনপর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলে তিনি জানান।

আরও পড়ুন:
নাফ নদীর তীরে কাঁদছে মানুষ! 

শরিক দলগুলোকে সতর্ক থাকতে জরুরি নির্দেশনা বিএনপির



৮৮ বছরে পা রাখলেন বি. চৌধুরী
আওয়ামী লীগের উপকমিটিতে থাকা নিয়ে যা বললেন চার উপাচার্য
শিগগিরই থানা হচ্ছে হাতিরঝিল: স্বরাষ্ট্রমন্ত্রী
কোরীয় উপকূলে মার্কিন বোমারু বিমান
মেসির হ্যাটট্রিকে বিশ্বকাপে আর্জেন্টিনা

/এমএনএইচ/আপ-এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় আরও ৩ নেতাকে বহিষ্কার বিএনপির
দায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আজদায়িত্ব পালনকালে কতটা সুরক্ষা পাচ্ছেন পুলিশ সদস্যরা
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
শাহীনের বোলিংয়ে নিউজিল্যান্ডকে হারিয়ে পাকিস্তানের সিরিজ ভাগাভাগি
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু