X
শনিবার, ০৪ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

বিএনপির কূটনৈতিক উইংয়ে তরুণদের প্রাধান্য

সালমান তারেক শাকিল
০৪ মে ২০১৮, ১৭:৩৭আপডেট : ০৪ মে ২০১৮, ২৩:২৫

বিএনপির বিদেশনীতি

পাল্টে গেছে বিএনপির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ফরেইন উইং (কূটনৈতিক বিভাগ)। সিনিয়র ও অভিজ্ঞদের উপস্থিতি কম থাকলেও তাদের সহযোগিতায় দলের বিদেশনীতি নিয়ে কাজ করছেন এখন একদল তরুণ নেতা। যাদের নেতৃত্বে রয়েছেন লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজেই। সমন্বয় ও তদারকি করছেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কমিটির আহ্বায়কের দায়িত্ব পালন করছেন বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। আর বিভিন্ন রাষ্ট্রকে অঞ্চলভেদে ভাগ করে সুনির্দিষ্ট দায়িত্বে রয়েছেন বিএনপির তরুণ নেতারা।

কূটনৈতিক উইং-সূত্রে জানা গেছে, অভিজ্ঞদের কয়েকজনের কম উপস্থিতি আর দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে থাকার পরও কূটনৈতিক উইংটি সক্রিয় রয়েছে একঝাঁক তারুণ্যের উদ্যোগী ভূমিকায়। তরুণ দায়িত্বশীলদের মধ্যে রয়েছেন আন্তর্জাতিক সম্পাদক নওশাদ জমির, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদসহ ২০১৬ সালে ষষ্ঠ কাউন্সিলের পর নতুন কমিটিতে অন্তর্ভুক্ত অন্তত ১২ জন। নতুনভাবে এই উইংয়ে যুক্ত হওয়ার অপেক্ষায় রয়েছেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল ও মীর নাসিরের ছেলে মীর হেলাল। 

উইং সূত্র জানায়, বহির্বিশ্বের সঙ্গে বিএনপির সম্পর্কোন্নয়নে অভিজ্ঞ সিনিয়র নেতকাদের পাশাপাশি তরুণরাও ভূমিকা রাখছেন। বিশেষ করে চীন, ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর সঙ্গে দলটির সুসম্পর্ক রক্ষার পেছনে তরুণদের ভূমিকা রয়েছে।

বিএনপির সিনিয়র নেতাদের মধ্যে ভারতের সঙ্গে সম্পর্কটি দেখছেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। মধ্যপ্রাচ্যের সঙ্গে সম্পর্কের দিকটি দেখভালের জন্য চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ড. ইনামুল হক চৌধুরী থাকলেও সক্রিয় কম। তবে সৌদি আরবের সঙ্গে সুসম্পর্কের ক্ষেত্রে কারাবন্দি খালেদা জিয়ার ব্যক্তিগত পর্যায়ের ভূমিকা বরাবরই আলোচনায় ছিল বিএনপিতে। সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী রিয়াজ রহমান ফরেইন উইংয়ের প্রত্যেকটি বৈঠকে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ভাইস চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ, সাবেক রাষ্ট্রদূত সিরাজুল ইসলাম নিয়মিত যুক্ত থাকেন। এর বাইরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক দিলারা চৌধুরীও কূটনৈতিক উইংয়ের সদস্য হিসেবে কাজ করছেন। 

বিএনপির চীনের সঙ্গে সম্পর্কের বিষয়টি দীর্ঘদিন ধরে দেখেছেন স্থায়ী কমিটির সদস্য সাবেক সেনাপ্রধান মাহবুবুর রহমান ও ড. খন্দকার মোশাররফ হোসেন। অসুস্থতার কারণে মাহবুবুর রহমান অনিয়মিত আছেন। ড. মোশাররফ হোসেন দলীয় চেয়ারপারসনের অনুপস্থিতিতে দলের সমধিক দায়িত্ব পালন করায় চীন নিয়ে কাজ করার সুযোগ কমে এসেছে।  

স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান কূটনৈতিক উইংয়ের সক্রিয় সদস্য। ২০১৫ সাল থেকে মঈন খান নিজেকে খানিকটা গুটিয়ে রেখেছেন। তবে এখন মাঝে-মাঝে বিদেশি ডেলিগেটদের সঙ্গে বৈঠকে অংশ নেন মঈন খান। যুক্তরাষ্ট্রে বসবাস করছেন ভাইস চেয়ারম্যান ড. ওসমান ফারুক, এহসানুল হক মিলন। দলীয় কূটনীতিতে তাদের ভূমিকা এখন আর নেই বলেও কূটনৈতিক উইং জানায়। এছাড়া সাংবাদিক মুশফিক ফজল আনসারী জাতিসংঘে দলীয় স্বার্থে কাজ করছেন বলে জানা গেছে। ব্যবসায়ী ও দলের ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আউয়াল বিভিন্ন বৈঠকে উপস্থিত থাকেন।

বিএনপির কূটনৈতিক উইংয়ের সূত্রগুলো বলছে, ২০১৫ সালে অবরোধ-আন্দোলন চলার সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে বিএনপির সম্পর্কের উন্নতি হয়েছে। ওই সময়ে ১১ জানুয়ারি সাবিহ উদ্দিনের গাড়িতে আগুন দেওয়া হয়। তিনদিন পর ১৪ জানুয়ারি গুলশান-২ দুর্বৃত্তরা হামলা করে চেয়ারপারসনের পররাষ্ট্র উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর। গ্রেফতার এড়াতে বাড়ি ছাড়েন প্রবীণ সাংবাদিক শফিক রেহমান। ছয় মাস কারাগারে আটকে থাকেন শমসের মবিন চৌধুরী। মাত্র কয়েকদিনের ব্যবধানে চারজনকে কেন্দ্র করে বিশেষ ঘটনা সংঘটিত হওয়ায় কূটনৈতিক উইং অনেকটাই স্থবির হয়ে পড়ে। এই চারজন মার্কিন যুক্তরাষ্ট্রসহ উত্তর আমেরিকার একাধিক রাষ্ট্রের সঙ্গে বিএনপির আন্তরিক সম্পর্ক নির্মাণে কাজ করেছেন। ৫ মাস পর জেল থেকে বেরিয়ে রাজনীতি থেকে অবসরে চলে যান শমসের মবিন চৌধুরী। কয়েক মাস আগে ব্যক্তিগত আলাপে এই চারজনের একজন এ প্রতিবেদককে বলেন, ‘২০১৫ সালে ওই ঘটনাগুলো ঘটার পর থেকেই তাদের কূটনৈতিক কোরের জোরালো তৎপরতা থমকে যায়।’

জানা গেছে, ২০১৬ সালের কাউন্সিলের আগে থেকেই তরুণদের একটি বড় অংশ কূটনৈতিক উইংয়ে যুক্ত হয়। ২০১৬ সালের ষষ্ঠ কাউন্সিলের যারা আন্তর্জাতিক বিষয়ক পদে  দায়িত্ব পেয়েছেন, তারা হলেন আ ন ম এহসানুল হক মিলন, মুহিদুর রহমান, ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, ব্যারিস্টার নওশাদ জমির, মাসুদ আহমেদ তালুকদার। আন্তর্জাতিক সহ-সম্পাদক হিসেবে আছেন, হুমায়ুন কবির, নজরুল ইসলাম আজাদ, আনোয়ার হোসেন খান, অ্যাডভোকেট ফাহিমা নাসরীন মুন্নী, ব্যারিস্টার রুমিন ফারহানা, বেবী নাজনীন, শাকিরুল ইসলাম শাকিল। তবে সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে রাষ্ট্রভিত্তিক দায়িত্ব অনেক কম।

ষষ্ঠ কাউন্সিলের পর নবগঠিত আন্তর্জাতিক উইং দেশে-বিদেশে সক্রিয় হয়। বাংলাদেশের গণতন্ত্র, বিচারব্যবস্থা, মানবাধিকার, আইনশৃঙ্খলা পরিস্থিতি, নির্বাচনসহ নানা বিষয়ে বিদেশি সংস্থাগুলোকে চিঠি দেওয়া হয়। পাশাপাশি ঢাকায় নিযুক্ত বিদেশি দূতাবাসগুলোর প্রতিনিধিদের ডেকে  এনে জানানো হয় দেশের সর্বশেষ অবস্থা।

২০১৬ সালের ২৮ জুলাই গুলশানে কূটনীতিকদের ডেকে কথা বলে বিএনপি। ওই বছরের ২৪ সেপ্টেম্বর স্থায়ী কমিটির সদস্য মঈন খানের বাসায় কূটনীতিকদের আপ্যায়ন করা হয়। একই বছরের ২৯ আগস্ট ঢাকায় সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী জন কেরির সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়া।

২০১৭ সালে ১১ অক্টোবর ষোড়শ সংশোধনীর রায়কে কেন্দ্র করে বিদেশিদের কাছে অভিযোগ জানায় বিএনপি। ২২ অক্টোবর ঢাকা সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করেন খালেদা জিয়াসহ বিএনপির উচ্চপর্যায়ের একটি দল। পরদিন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, ‘আমরা কারও কাছে দয়া ভিক্ষা করি না। আমরা একথা বলি না যে, আমাদের ক্ষমতায় বসিয়ে দাও, কাউকে বলি না একথা। আমরা বিশ্বাস করি না, কেউ এসে বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করে দিয়ে যাবে।’

এই বছরের ৩০ জানুয়ারি ঢাকায় নিযুক্ত ১৫-১৬টি দেশের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদের আমন্ত্রণ করে এনে দেশের রাজনৈতিক অবস্থা ও খালেদা জিয়ার মামলার আদ্যোপান্ত শোনায় বিএনপি। ৮ ফেব্রুয়ারিতে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া গ্রেফতার হয়ে জেলে গেলে ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশে কর্মরত ১৩টি দেশের কূটনীতিকদের ডেকে অভিযোগ জানায় দলটির আন্তর্জাতিক উইং। এর আগে ৯ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিনিধিদের কাছে পরিস্থিতি তুলে ধরে বিএনপি।

এর আগে ২০১৫ সালের ৩০ ডিসেম্বর পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে প্রায় ১৪টি দেশের দূতাবাসের কূটনৈতিকদের ব্রিফ করে বিএনপি। ৫ দিন আগে ২৫ ডিসেম্বরও কূটনৈতিকদের ডেকে কথা বলে দলটির নেতারা। এছাড়া গত মার্চে কমনওয়েলথ সম্মেলন উপলক্ষে ৫৩টি রাষ্ট্রে ও ওআইসি সম্মেলন উপলক্ষে মুসলিম দেশগুলোকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্বাক্ষরিত চিঠি দেওয়া হয়েছে।

বিএনপির চেয়ারপারসন কার্যালয়ের এক কর্মকর্তা মনে করেন, ‘এই মুহূর্তে বৈশ্বিক রাজনীতি মোকাবিলায় অনেকটাই দুর্বল বিএনপির কূটনৈতিক উইং। এরপরও টিকে আছে। এ বছরের ৮ ফেব্রুয়ারি দলের চেয়ারপারসন খালেদা জিয়ার গ্রেফতার হওয়ার পর দলের এই উইং আক্ষরিক অর্থেই অভিভাবকহীন। ঢাকায় নিযুক্ত কূটনীতিকদের নিয়মিত ডেকে নিয়ে ব্রিফ করার পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলোকেও পরিস্থিতি জানানো হচ্ছে।’ এ অবস্থায় সাংগঠনিক সক্ষমতার শক্তি ব্যয় না করে টিকে থাকাই প্রধান কাজ মনে করেন এই কর্মকর্তা।

বিদেশি রাষ্ট্রগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক বা আন্তর্জাতিক সংস্থাগুলোকে চিঠি দেওয়ার সাফল্য-ব্যর্থতা প্রসঙ্গে আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাফল্য বা ব্যর্থতা নয়। আগামী নির্বাচনকে সামনে রেখে বিএনপির অবস্থান পরিষ্কার হয়ে উঠছে এসব কার্যক্রমে। মোটকথা, বিদেশিরা জানছে বাংলাদেশে আওয়ামী লীগ সরকার কী করছে।’

কূটনৈতিক উইংয়ের আরেকজন দায়িত্বশীল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘বিদেশিদের ব্রিফ করার অর্থ হচ্ছে তাদের অ্যাওয়ার করা যে আগামীতে যেকোনও পরিস্থিতি সৃষ্টি হলে তাদের যেন জানা থাকে, কেন পরিস্থিতি সৃষ্টি হলো।’

জানতে চাইলে বিএনপির ভাইস-চেয়ারম্যান ইনাম আহমেদ চৌধুরী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কূটনৈতিক উইংয়ে আমি কাজ করি। আরও অনেকেই করেন। সাফল্য-ব্যর্থতার বিষয়টি এখানে অনুল্লেখযোগ্য। বিষয় হচ্ছে, বিএনপি একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। আমরা বিদেশিদের ব্রিফ করি। তারা আমাদের বিষয়ে যথেষ্ট জানেন।’

আরও পড়ুন:

 

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
ছেলের মৃত্যুর ৪ দিনের মাথায় চলে গেলেন বাবা, গ্রামজুড়ে শোকের ছায়া
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
গাজা ও ইউক্রেনে যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যের সঙ্গে কাজ করতে চায় বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
অনেক নার্ভাস ছিলেন সাইফউদ্দিন
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
বকশিবাজার মোড়ে বাসের ধাক্কায় পথচারী নিহত
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা