ঈদের আগে শ্রমিকদের ১৫ হাজার টাকা হারে সহায়তা দিন: ইসলামী শ্রমিক আন্দোলন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪৯, মে ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪৯, মে ১৩, ২০২০

করোনা পরিস্থিতিতে মানবিক কারণ ও দুর্দশা লাগবে সব শ্রেণির কর্মহীন শ্রমিককে ২৫ রমজানের মধ্যে ১৫ হাজার টাকা করে এককালীন সহযোগিতা করার আহ্বান জানিয়েছে ইসলামী শ্রমিক আন্দোলন। চরমোনাই পীরের নেতৃত্বাধীন ইসলামী আন্দোলনের শ্রমিক সংগঠন এটি।

বুধবার (১৩ মে) বেলা ১২টায় পুরানা পল্টনের ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি আশরাফ আলী আকন।

এছাড়াও গণমাধ্যম কর্মীদের উল্লেখযোগ্য প্রণোদনা প্রদান, অসহায় হয়ে যাওয়া প্রবাসীদের পরিবারকে নগদ সহযোগিতা দেওয়া, সরকারি খরচে বেকার হয়ে যাওয়া প্রবাসীদের দেশে ফিরিয়ে আনার দাবি জানানো হয়।

ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি আশরাফ আলী আকন বলেন, 'গণমাধ্যমকর্মীদের জন্য উল্লেখযোগ্য প্রণোদনা ঘোষণা করে ঈদের পূর্বেই তা পরিশোধের ব্যবস্থা করতে হবে। প্রবাসী শ্রমিক যারা রেমিটেন্স যোদ্ধা, তাদের সিংহভাগ মানুষ প্রবাসে থাকেন এবং দেশে তাদের অনেক পরিবার মানবেতর জীবন যাপন করছেন, তাদের দ্রুত নগদ প্রণোদনার আওতায় আনতে হবে। আটকেপড়া শ্রমিকদের যারা নিজের ইচ্ছায় দেশে আসতে চান, তাদের সরকারি খরচে দেশে ফিরিয়ে আনতে হবে। সড়ক পরিবহন, নৌ পরিবহন, হোটেল-রেস্তোরাঁ, নির্মাণ শ্রমিক, ভ্রাম্যমাণ হকার, ফুটপাতের হকার, বন্ধ কলকারখানার শ্রমিক, দোকান শ্রমিক, দিনমজুর, কিন্ডারগার্টেন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারী, সেলুন শ্রমিক, লন্ড্রি শ্রমিক, ঘাটমাঝি, কুলি মজুর, কোয়ারি শ্রমিক, আইনজীবী সহকারী এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত দল-মত ধর্মবর্ণ নির্বিশেষে সরকারের পক্ষ থেকে বিশেষ সহযোগিতা কার্যক্রম অব্যাহত রাখতে হবে।'

আশরাফ আলী আকন আরও বলেন, 'প্রাথমিকভাবে ২৫ রমজানের মধ্যে শ্রমিকদের প্রত্যেককে ১৫ হাজার টাকা করে সাহায্য প্রদান করার জন্য সরকারের কাছে বিশেষ অনুরোধ জানাচ্ছি। এ কাজে ধন্যাঢ্য ব্যক্তি, ব্যবসায়ী ও শিল্পপতিদের দশ শতাংশ সম্পদ দান করাার অনুরোধ জানাচ্ছি।'

 

 

 

/সিএ/এএইচ/

সম্পর্কিত

লাইভ

টপ