X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

সাগরিকায় তামিম ঝড়ে লণ্ডভণ্ড সিলেট

আপডেট : ২৮ জানুয়ারি ২০২২, ২৩:১৫

রানের খাতা খোলার আগেই স্লিপে ক্যাচ দিয়েছিলেন তামিম ইকবাল। কিন্তু তাসকিন আহমেদের বলে ওই ক্যাচ তালুবন্দি করতে পারেননি মোহাম্মদ মিঠুন। তাতেই নতুন জীবন পেয়ে সাগরিকায় সাইক্লোন বইয়ে দিলেন বাঁহাতি ওপেনার। সিলেট সানরাইজার্সের বোলারদের পাড়ার বোলার বানিয়ে তিনি তুলে নেন সেঞ্চুরি। তার টর্নেডো ইনিংসে মিনিস্টার গ্রুপ ঢাকা হারের বৃত্ত ভেঙেছে। ১৮ বল আগেই সিলেটকে ৯ উইকেটে হারিয়ে জয়ের ধারায় ফিরেছে মাশরাফি-মাহমুদউল্লাহ-তামিমদের নিয়ে গড়া মিনিস্টার গ্রুপ ঢাকা।

নতুন জীবন পেয়ে এক বল পরই তাসকিনকে ফাইন লেগে চার মেরে ঝড় শুরু করেন তামিম। এরপর ইনিংসের তৃতীয় ওভারে আলাউদ্দিন বাবুর বলে দুই চার ও এক ছক্কায় তোলেন ২০ রান। সানজামুলের পরের ওভারে এক চার ও এক ছক্কায় নেন আরও ১০ রান। ডাউন দ্য উইকেটে এসে স্পিনার সানজামুলকে যেভাবে ছক্কা মারলেন তাতে পুরনো হার্ডহিটিং তামিমকে যেন পাওয়া গেলো চট্টগ্রামে! আলাউদ্দিন বাবুকে ফাইন লেগে মারা আগের ছক্কাটিও ছিল দৃষ্টিনন্দন। পঞ্চম ওভারে চার বলের ব্যবধানে তাসকিনকে এক চার ও এক ছক্কা মারেন তামিম। সানজামুলের মতো তাসকিনকেও একই কায়দায় ছক্কা হজম করতে হয়েছে। মোসাদ্দেকের করা ষষ্ঠ ওভারে চার চারে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তামিম। ২৮ বলে ৭ চার ও ৩ ছক্কায় তামিম এই মাইলফলকে পৌঁছান, যা চলতি বিপিএলে দ্রুততম হাফসেঞ্চুরি।

হাফসেঞ্চুরির পর ৭১ রানে ফের দু’বার জীবন পান তামিম। মুক্তার আলীর একই ওভারে উইকেট কিপার ব্যাটার এনামুল হক বিজয় ক্যাচ ছেড়ে দেন। এক বল পর শট ফাইন লেগে আলাউদ্দিন বাবুর হাতে ক্যাচ তুলে দিলেও ধরতে পারেননি আল আমিনের বদলে সিলেট সানরাইজার্সে সুযোগ পাওয়া এই পেসার। সেখান থেকে খুব সহজেই সেঞ্চুরির দেখা পেয়ে যান মিনিস্টার গ্রুপ ঢাকার এই ওপেনার। ৬১ বলে লং অফের ওপর দিয়ে দারুণ এক চার মারেন তামিম। তাতেই পেয়ে যান টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি।

চার মেরেই মুষ্টিবদ্ধ হাত ঝাঁকি মারেন! ড্রেসিংরুমের দিকে ব্যাট ঝাকিয়ে অভিবাদন গ্রহণ করেন। এমন ইনিংসের পর স্বাভাবিক ভাবেই দারুন খুশি তামিম! দীর্ঘ কয়েক বছর ধরেই স্ট্রাইকরেট নিয়ে সমালোচিত হচ্ছিলেন তামিম। অনেকদিন পর নিজের শহরে ১৭৩.৪৩ স্ট্রাইক রেটে ব্যাটিং করেই সমালোচকদের জবাব দিলেন দেশসেরা এই ওপেনার। শেষ পর্যন্ত ৬৪ বলে ১৭ চার ও ৪ ছক্কায় তামিম নিজের ইনিংসটি সাজান। সব মিলিয়ে এটি তামিমের চতুর্থ হাফসেঞ্চুরি।

তামিম ইকবাল

তামিমের প্রথম সেঞ্চুরি বিজয় দিবস টি-টোয়েন্টিতে। ইউসিবি-বিসিবির হয়ে আবাহনীর বিপক্ষে কুড়ি ওভারের ক্রিকেটে প্রথম সেঞ্চুরি পেয়েছিলেন তামিম। ২০১৩ সালের ওই ম্যাচে খেলেছিলেন ১৩০ রানের ইনিংস। তার পরের সেঞ্চুরিতে ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে। ধর্মশালা স্টেডিয়ামে ওমানের বিপক্ষে ১০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তামিম। পরেরটি বিপিএলের সপ্তম আসরে। ২০১৯ সালে কুমিল্লা ভিক্টোরিয়ানসের হয়ে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ৬১ বলে ১৪১ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন বাঁহাতি এই ওপেনার। আজ পেলেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। আলাউদ্দিন বাবুকে চার মেরে পূর্ণ করেন সেঞ্চুরি।

চট্টগ্রামের ব্যাটিং স্বর্গে আগে ব্যাটিং করে সিলেটও বড় সংগ্রহ দাঁড় করিয়েছিল। লেন্ডন সিমন্সের অনবদ্য ১১৬ রানের ইনিংসের ওপর ভর করে সিলেট ৫ উইকেট হারিয়ে ১৭৫ রানের বড় সংগ্রহ দাঁড় করায়। গত কয়েক ম্যাচ ধরে প্রত্যাশা মেটাতে না পারা ঢাকার জন্য এমন লক্ষ্য কঠিনই ছিল। কিন্তু এদিন শুরু থেকেই তামিম-শেহজাদের ঝড়ে ম্যাচটি নাগালের বাইরে যায়নি। দুই জন মিলে ১৭৩ রানের জুটি গড়েন। জয় থেকে ৩ রান দূরে থাকতে শেহজাদ ৫৩ রান করে আউট হন। দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে খাদের কিনারা থেকে উদ্ধার করা তামিম ম্যাচ সেরার পুরস্কার জেতেন।

অথচ একদিন আগেই সংবাদ সম্মেলনে তামিম জানিয়েছিলেন, কুড়ি ওভারের ফরম্যাটে আগামী ছয় মাস আন্তর্জাতিক কোনও ম্যাচ খেলবেন না। অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তরুণরা এই সুযোগ নিতে না পারলেই কেবল আন্তর্জাতিক টি-টোয়েন্টি ফিরবেন তিনি! এমন ঘোষণার পরদিন নিজের শহরে ঝড় তুললেন এই ওপেনার। তামিমের টর্নেডো ইনিংসের পর নিশ্চয়ই বিসিবি নতুনভাবে ইস্যুটি নিয়ে ভাববে!

/জেএইচ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
নাটোরে নববধূসহ ২ জনের লাশ উদ্ধার
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
কক্সবাজারের ক্যাম্প থেকে ধান কাটতে দিনাজপুরে, রোহিঙ্গা আটক
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় ট্রাস্টির দেশত্যাগে নিষেধাজ্ঞা
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় ট্রাস্টির দেশত্যাগে নিষেধাজ্ঞা
বিদেশ থেকে পণ্য কিনে দেওয়ার নামে টাকা আত্মসাৎ, গ্রেফতার ২
বিদেশ থেকে পণ্য কিনে দেওয়ার নামে টাকা আত্মসাৎ, গ্রেফতার ২
এ বিভাগের সর্বাধিক পঠিত
মিলার তাণ্ডবে ফাইনালে গুজরাট টাইটানস
আইপিএলমিলার তাণ্ডবে ফাইনালে গুজরাট টাইটানস
‘ব্যর্থতা’ লিটনের সাফল্যের চাবিকাঠি
‘ব্যর্থতা’ লিটনের সাফল্যের চাবিকাঠি
সব মিলে দ্বিতীয় দিনটা শ্রীলঙ্কার
সব মিলে দ্বিতীয় দিনটা শ্রীলঙ্কার
মুশফিক-লিটনে অবিশ্বাস্য এক রেকর্ড বাংলাদেশের
মুশফিক-লিটনে অবিশ্বাস্য এক রেকর্ড বাংলাদেশের
ওপেনিং জুটি ভাঙলেন এবাদত
ওপেনিং জুটি ভাঙলেন এবাদত