X
বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২
২৩ আষাঢ় ১৪২৯

তামিমের সেঞ্চুরির পর স্বস্তি এনে দিলো লিটন-মুশফিকের ব্যাটিং

আপডেট : ১৭ মে ২০২২, ১৭:৫৬

চট্টগ্রামে প্রথম টেস্টের তৃতীয় দিন পুরোটা সময় কর্তৃত্ব করলো বাংলাদেশ। প্রথম সেশনে বিনা উইকেটে ১৫৭ রানের পর দ্বিতীয় সেশনে পড়েছে ৩ উইকেট। ওই পর্যন্তই! শ্রীলঙ্কা আর বাংলাদেশকে বিপদে ফেলতে পারেনি। বরং শেষ সেশনে কোনও উইকেট না হারিয়ে দাপুটে একটি দিন কাটিয়েছে স্বাগতিক দল। তৃতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১০৭ ওভারে ৩ উইকেটে ৩১৮ রান। 

স্বাগতিকদের হাসি চওড়া হওয়ার পেছনে বড় কৃতিত্ব তামিম ইকবালের। উইকেট না হারিয়ে দ্বিতীয় দিন পার করেছেন নির্বিঘ্নে। তৃতীয় দিন তো দশম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছেন তিন বছর পর। ঘরের মাঠে বিবেচনা করলে ৬ বছর পর এলো সেঞ্চুরিটি! দুর্দান্ত এই ইনিংসটিতে ভাগ্যের ছোঁয়া থাকলেও পুরোটা সময় তাকে ছড়ি ঘোরাতেই দেখা গেছে।

অবশ্য তীব্র গরমে এমন দাপুটে ইনিংস খেলতে তামিম ব্যয় করেছেন ৫ ঘণ্টা ৩০ মিনিট। এই দীর্ঘ সময়ে ১৩৩ রানের ইনিংস খেলার পর ক্লান্ত হয়ে পড়ারই কথা। দ্বিতীয় সেশনের শেষভাগে তাকে অস্বস্তি নিয়ে ব্যাট করতে দেখা গেছে। ক্র্যাম্প করার মতো পরিস্থিতি তৈরি হওয়ায় শেষ সেশনে আর মাঠে নামেননি। তার আগে তিন উইকেট পড়ে যাওয়ার চাপ সামলান মুশফিকের যোগ্য সমর্থনে।

তামিম রিটায়ার্ড হার্ট হলে তৃতীয় সেশনটাও নির্বিঘ্নে পার করে দেয় মুশফিকুর রহিম-লিটন দাস জুটি। নিখুঁত ব্যাটিংয়ে তারা তামিমের অনুপস্থিতি বিন্দুমাত্র ‍বুঝতে দেননি। উল্টো নির্ভরতার প্রতীক হয়ে স্বস্তি এনে দিয়েছে তাদের ব্যাটিং। গড়েন ৯৮ রানের জুটি। ফিফটিও পেয়েছেন দুজনে। বাংলাদেশ ৭৯ রানে পিছিয়ে থাকলেও চতুর্থ দিনটা আরও সম্ভাবনাময় হয়ে উঠেছে তাদের দৃঢ়চেতা ব্যাটিংয়ে। মুশফিক ৫৩ রানে ব্যাট করছেন, লিটন দাস ৫৪ রানে।     

শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে ৩৯৭ রানে গুটিয়ে দেওয়ার পর এক কথায় আধিপত্য বিস্তার করে খেলেছেন দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান। তাদের দৃঢ়তায় তৃতীয় দিনের প্রথম সেশনে লঙ্কানদের চেয়ে রান তোলার গতিও ছিল বেশি। দ্বিতীয় সেশনে তাতে কিছুটা শৃঙ্খল পরায় লঙ্কান বোলিং। 

লাঞ্চ ব্রেক থেকে ফিরেই দৃশ্যপটে চলে আসে সফরকারী দল। ৫৮ রান করা মাহমুদুলকে গ্লাভসবন্দি করেছেন আসিথা ফার্নান্ডো। তাতে ভেঙে যায় ১৬২ রানের মহাকাব্যিক জুটি। তবে শত রান ছাড়ানো এই জুটিটি দেখা গেছে ৬১ ইনিংস পর।

ওপেনিং জুটি ভাঙলেও তামিমকে কাঙ্ক্ষিত সেঞ্চুরি পাওয়া থেকে বঞ্চিত করা যায়নি। যদিও অপর প্রান্তে নতুন নামা ব্যাটারদের যোগ্য সমর্থন পাননি তিনি। নতুন ব্যাটার নাজমুল হোসেন শান্ত নেমে ২২ বল খেলতে পেরেছেন। কনকাশন সাব হিসেবে নামা রাজিথার বলে খোঁচা মারতে গিয়ে কিপারের গ্লাভসবন্দি হয়েছেন বাজে শটে।

তার পর পর তামিমও আম্পায়ারের ভুলে ক্যাচ আউট হয়েছিলেন। বল ব্যাটে লেগে গ্লাভসে জমা পড়েছে ভেবে আউট দিলে বাঁহাতি ব্যাটার রিভিউ নেন সঙ্গে সঙ্গে। সেখানে স্বস্তির খবরই পান তামিম। দেখা গেছে বল ব্যাটেই লাগেনি।    

অধিনায়ক মুমিনুল হকের উইকেটটিও নেন এই রাজিথা। ভেতরে ঢুকে পড়া এক ডেলিভারিতে বোল্ড করেছেন বাংলাদেশ অধিনায়ককে। অবশ্য এই আউটে মুমিনুলের দায়ও আছে। অলসভাবে ডিফেন্স করার খেসারত দিতে হয়েছে তাকে। বল ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে আঘাত হানে স্টাম্পে।

অবশ্য তিন বছর পর সেঞ্চুরি পাওয়া তামিমও ফিরে যেতে পারতেন ৬১.৩ ওভারে। রামেশ মেন্ডিসের বলে তার ক্যাচ উঠলেও স্লিপে সেটি ধরতে পারেননি ধনাঞ্জয়া। ক্যাচটি ধরতে পারলে দ্বিতীয় সেশনে আরও বিপদে পড়ে যেত স্বাগতিক দল। এ নিয়ে দুবার স্লিপে জীবন পান তামিম।

সংক্ষিপ্ত স্কোর তৃতীয় দিন শেষে:

শ্রীলঙ্কা প্রথম ইনিংসে: ১৫৩ ওভারে ৩৯৭ (ম্যাথুজ ১৯৯, চান্ডিমাল ৬৬, মেন্ডিস ৫৪; নাঈম ৬/১০৫, সাকিব ৩/৬০, তাইজুল ১/১০৭)

বাংলাদেশ প্রথম ইনিংস: ১০৭ ওভার শেষে ৩১৮/৩ (মাহমুদুল ৫৮, তামিম ১৩৩ (রিটায়ার্ড), মুশফিক ৫৩*, লিটন ৫৪*; রাজিথা ২/১৬, আসিথা ৫৫/১)।

/এফআইআর/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৫ কিলোমিটারে যানজট
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের ২৫ কিলোমিটারে যানজট
যুদ্ধাপরাধ আদালত নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার
যুদ্ধাপরাধ আদালত নিয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি রাশিয়ার
ঈদযাত্রায় সড়কে প্রাণ গেলো ২ জনের
ঈদযাত্রায় সড়কে প্রাণ গেলো ২ জনের
বেড়েছে লাগেজ ‘লেফট-বিহাইন্ড’, প্রবাসীদের ঈদ মাটি
বেড়েছে লাগেজ ‘লেফট-বিহাইন্ড’, প্রবাসীদের ঈদ মাটি
এ বিভাগের সর্বশেষ
বার্সেলোনা জানিয়ে দিলো, ডি ইয়ং ‘বিক্রির জন্য নয়’
বার্সেলোনা জানিয়ে দিলো, ডি ইয়ং ‘বিক্রির জন্য নয়’
স্কুল ফুটবলের শিরোপা গেলো নীলফামারীতে
স্কুল ফুটবলের শিরোপা গেলো নীলফামারীতে
ভারতের অধিনায়ক এবার ধাওয়ান
ভারতের অধিনায়ক এবার ধাওয়ান
এবার জরিমানা গুনলো বাংলাদেশ
এবার জরিমানা গুনলো বাংলাদেশ
জার্মানির অস্ত্র নিয়ে বিশ্বকাপে বাংলাদেশ
জার্মানির অস্ত্র নিয়ে বিশ্বকাপে বাংলাদেশ