X
শনিবার, ০২ জুলাই ২০২২
১৮ আষাঢ় ১৪২৯

ম্যাথুজকে রানই করতে দেননি তাইজুল

আপডেট : ১৯ মে ২০২২, ১১:৫২

মাত্র ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি মিস করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। আক্ষেপ-হতাশা থাকাই স্বাভাবিক, যদিও লঙ্কান ব্যাটার তৃপ্তির ঢেকুর তুলেছিলেন। কিন্তু প্রথম ইনিংসের ম্যাথুজের ছিটেফোঁটাও পাওয়া গেলো না দ্বিতীয় ইনিংসে। এবার তাকে রানের খাতাই খুলতে দেননি তাইজুল ইসলাম।

আজ (বৃহস্পতিবার) চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করা সফরকারীদের স্কোর ৩৭ ওভারে ৪ উইকেটে ১১৩ রান। তাতে লিড নিয়েছে ৪৫ রানের। প্রথম ইনিংসে লঙ্কানদের ৩৯৭ রানের জবাবে বাংলাদেশ করেছিল ৪৬৫ রান।

তাইজুলের ঘূর্ণিতে চট্টগ্রাম টেস্টে রোমাঞ্চের আভাস। যে শ্রীলঙ্কা দিনের শুরুতে ছড়ি ঘুরিয়েছে বাংলাদেশের ওপর, সেই তারাই ব্যাকফুটে চলে গেছে তাইজুলের জোড়া আঘাতে। এই স্পিনার কুশল মেন্ডিসকে ফেরানোর কিছুক্ষণ পর প্যাভিলিয়নের পথ দেখিয়েছেন ম্যাথুজকে। প্রথম ইনিংসে একা হাতে বাংলাদেশকে শাসন করা অভিজ্ঞ এই ব্যাটারকে ফিরিয়ে স্বস্তির হাওয়া স্বাগতিক ডাগ আউটে।

ক্রিজে আসার পর থেকে অস্বস্তি দেখা যাচ্ছিল ম্যাথুজের ব্যাটিংয়ে। টিকতেও পারলেন না। তাইজুলকে রিটার্ন ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে। যাওয়ার আগে ১৫ বল খেললেও রানের খাতা খুলতে পারেননি প্রথম ইনিংসে ১৯৯ রানের অসাধারণ ইনিংস খেলা সাবেক লঙ্কান অধিনায়ক।

আগ্রাসী মেন্ডিসকে ফেরালেন তাইজুল

খেলা চলছে টেস্ট, কিন্তু কুশল মেন্ডিসের ব্যাটিং দেখে তা বলবে কে! যেন টি-টোয়েন্টি খেলতে নেমেছেন তিনি। বাংলাদেশের বোলারদের ওপর ঝড় বইয়ে দিয়ে বাউন্ডারির পর বাউন্ডারি হাঁকাচ্ছিলেন। আগ্রাসী এই ব্যাটারকে অবশেষে থামালেন তাইজুল ইসলাম।

রীতিমতো ঝড় তুলেছিলেন মেন্ডিস। খালেদ আহমেদের টানা তিন বলে মারেন তিন বাউন্ডারি। নাঈম হাসানের আরেক ওভারে পরপর দুই বলে চার-ছক্কা হাঁকান তিনি। দুর্দান্ত ব্যাটিংয়ে হাফসেঞ্চুরির কাছাকাছিও চলে গিয়েছিলেন। কিন্তু তাইজুলের ঘূর্ণির সামনে ৪৮ রানে থামতে হয়েছে মেন্ডিসকে। বাঁহাতি স্পিনারের বলে ক্লিন বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

ফেরার আগে ৪৩ বলে ৮ বাউন্ডারি ও ১ ছক্কায় মেন্ডিস খেলে যান ৪৮ রানের ইনিংস। তার বিদায়ে শ্রীলঙ্কা হারায় তৃতীয় উইকেট।

শ্রীলঙ্কার লিড

পঞ্চম দিন দারুণভাবে শুরু করেছে শ্রীলঙ্কা। বাংলাদেশের রান টপকে দ্বিতীয় ইনিংসে লিড নিয়েছে সফরকারীরা। আক্রমণাত্মক ব্যাটিংয়ে রান বাড়িয়ে নিচ্ছেন কুশল মেন্ডিস ও দিমুথ করুণারত্নে।

চতুর্থ দিনের ২ উইকেটে ৩৯ রান নিয়ে শেষ দিন শুরু করে শ্রীলঙ্কা। বাংলাদেশ থেকে তারা পিছিয়ে ছিল তখন ২৯ রানে। পঞ্চম দিন লঙ্কানরা শুরু করে ভিন্ন পরিকল্পনা নিয়ে। বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়ে খেলে রান বাড়িয়ে নেওয়ার দিকে তাদের মনোযোগ। বিশেষ করে কুশল মেন্ডিস, টি-টোয়েন্টি মেজাজে ব্যাট করতে থাকেন তিনি। সিঙ্গেলসের চেয়ে বাউন্ডারিতে জোর দেন। তাতে দ্রুতই ১০০ ছাড়ায় শ্রীলঙ্কার স্কোর।

মেন্ডিসকে ফেরানোর সুযোগ অবশ্য তৈরি হয়েছিল বাংলাদেশের। তাইজুল ইসলামের ঘূর্ণি তার ব্যাটের কানায় লাগে। কিন্তু বল উইকেটকিপার ও প্রথম স্লিপের মাঝখান দিয়ে চলে যায়। আরেকবার দিমুথ করুণারত্নের ব্যাট ছুঁয়ে যাওয়া বল উইকেটকিপার লিটন দাস গ্লাভসে নেওয়ার আগেই মাটিতে পড়ে।

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
অভিভাবকের বিষণ্নতা সন্তানের ওপর কেন?
অভিভাবকের বিষণ্নতা সন্তানের ওপর কেন?
রডের চাপায় শ্রমিকের মৃত্যু
রডের চাপায় শ্রমিকের মৃত্যু
চলতি বছর হিন্দু সম্প্রদায়ের ৭৯ জনকে হত্যা করা হয়েছে: হিন্দু মহাজোট
চলতি বছর হিন্দু সম্প্রদায়ের ৭৯ জনকে হত্যা করা হয়েছে: হিন্দু মহাজোট
ধানমন্ডিতে ‘গুটিপা’
ধানমন্ডিতে ‘গুটিপা’
এ বিভাগের সর্বশেষ
মিরপুরে লঙ্কা-জুজু কাটলো না
মিরপুরে লঙ্কা-জুজু কাটলো না
দায়িত্বহীন ব্যাটিংয়ে ম্যাচের সঙ্গে সিরিজও গেলো বাংলাদেশের
দায়িত্বহীন ব্যাটিংয়ে ম্যাচের সঙ্গে সিরিজও গেলো বাংলাদেশের
সাকিবের বিদায়ে চাপে বাংলাদেশ
সাকিবের বিদায়ে চাপে বাংলাদেশ
সাকিব-লিটনের দৃঢ়তায় বাংলাদেশের লিড
সাকিব-লিটনের দৃঢ়তায় বাংলাদেশের লিড
লজ্জার ব্যাটিংয়ে শঙ্কার মেঘ
লজ্জার ব্যাটিংয়ে শঙ্কার মেঘ