X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পুরনো পথে নতুন শুরুর সন্ধানে সাকিব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৬ জুন ২০২২, ১৫:২৭আপডেট : ১৬ জুন ২০২২, ১৫:৩৮

অ্যান্টিগায় আজ (বৃহস্পতিবার) শুরু হচ্ছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট। নর্থ সাউন্ডের স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হবে। শেষ মুহূর্তে পরিস্থিতি নতুন বাঁক না নিলে বাংলাদেশ থেকে ক্রিকেট ভক্তরা খেলা দেখতে পারবেন না।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের টেস্ট পরিসংখ্যান মোটেও সুখকর নয়। নিউজিল্যান্ডে ঐতিহাসিক ম্যাচ জেতার পর দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে ছিল হতাশাজনক পারফরম্যান্স। দলের পাশাপাশি নিজের ব্যাটিং ব্যর্থতায় অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন মুমিনুল হক। তার জায়গায় তৃতীয় দফায় টেস্ট দলের নেতৃত্ব পেয়েছেন সাকিব আল হাসান। পুরনো পথে নতুন দায়িত্ব নিয়ে সাকিবের মিশন শুরু হচ্ছে সেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই।

নতুন পথচলায় পুরনো পরিসংখ্যান দেখলে কিছুটা ঘাবড়ে যেতে পানেন সাকিব! কেননা তার নেতৃত্বে ২০১৮ সালের সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে ৪৩ রানে অলআউট হওয়ার লজ্জায় ডুবেছিল বাংলদেশ। দুই ম্যাচের সিরিজে প্রথম টেস্টের ওই স্কোর বাংলাদেশের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন দলীয় সংগ্রহ। ম্যাচটি ইনিংস ও ২১৯  রানের বিশাল ব্যবধানে হারে বাংলাদেশ। ভয়ংকর এই অভিজ্ঞতা হয়েছিল যেখানে, সেই নর্থ সাউন্ডেই বাংলাদেশ নতুন শুরুর অপেক্ষায়।

ক্যারিবীয়দের বিপক্ষে লাল বলে বাংলাদেশের একমাত্র সুখস্মৃতি ২০০৯ সালের সফর। সেবার তুলনামূলক দুর্বল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সেটাই ছিল দেশের বাইরে প্রথম কোনও টেস্ট সিরিজ জয়। সব মিলিয়ে উইন্ডিজের মাটিতে আট টেস্ট খেলে দুটিতে জিতেছে বাংলাদেশ। বাকি ছয় ম্যাচের একটি ড্র ও পাঁচটিতে হার। দুই দল এখন পর্যন্ত ১৮ টেস্টে মুখোমুখি হয়েছে। এর মধ্যে বাংলাদেশ জয় পেয়েছে চারটিতে, ওয়েস্ট ইন্ডিজের জয় ১২টিতে এবং বাকি দুটি টেস্ট ড্র হয়েছে।

আজ নতুন ম্যাচে মুখোমুখি হওয়ার আগে পুরো দলকে পাচ্ছেন না সাকিব। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ সময় কাটানো মুশফিকুর রহিমকে পাওয়া যাচ্ছে না। ইনজুরিতে ছিটকে গেছেন ইয়াসির আলী। তার পরিবর্তে নেওয়া হয়েছে এনামুল হককে। যদিও তিনি দ্বিতীয় টেস্টের আগে যোগ দিতে পারবেন না। ইয়াসিরের বদলে একাদশে দেখা যেতে পারে নুরুল হাসান সোহানকে। সেক্ষেত্রে উইকেটের পেছনে তিনিই দায়িত্ব সামলাবেন। লিটন দাসকে দেখা যাবে ফিল্ডিংয়ে। এছাড়া দুই পেসার তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম নেই টেস্ট স্কোয়াডে। পেস বোলিংয়ে দায়িত্ব সামাল দিতে হবে টেস্ট খেলতে না চাওয়া মোস্তাফিজুর রহমানকে। তার সঙ্গী হতে পারেন এবাদত হোসেন ও খালেদ আহমেদ।

অ্যান্টিগার নর্থ সাউন্ডের উইকেট আগের তুলনায় ভালো বলে জানিয়েছেন সাকিব। চতুর্থ কিংবা শেষ দিনে স্পিনাররা পার্থক্য গড়ে দিতে পারেন বলে মনে করছেন তিনি, ‘আমার মনে হয়, পুরোপুরি আলাদা উইকেট, চার বছরের আগে থেকে। তবে আমার কাছে মনে হচ্ছে উইকেট ব্যাটিংয়ের জন্য ভালো। অবশ্য চতুর্থ ইনিংসে ব্যাটিং কঠিন হবে, স্পিনাররা কাজে আসবে তখন। গুরুত্বপূর্ণ হচ্ছে, প্রথম ইনিংসে কেমন ব্যাটিং করি। শুরুতে ব্যাটিং বা বোলিং যাই করি না কেন, তেমন কোনও পার্থক্য হবে না। যতক্ষণ পর্যন্ত না আপনি ভালো করছেন। আমাদের সবকিছুর জন্যই প্রস্তুত থাকতে হবে। ছেলেরা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত।’

অধিনায়ক হিসেবে সাকিবের প্রথম ও দ্বিতীয় যাত্রায় সঙ্গী ছিল এই ওয়েস্ট ইন্ডিজ। প্রথম যাত্রায় তাদের মাটিতে সিরিজ জিতে শুভসূচনা করেছিলেন সাকিব। দ্বিতীয় যাত্রার শুরুটা হয়েছিল ভূতুরে। ৪৩ রানে অলআউট হওয়ার বাজে রেকর্ড গড়েছিলেন তিনি। এবার দলের কঠিন অবস্থায় তৃতীয়বারের মতো দায়িত্ব পেয়েছেন সাকিব। প্রতিপক্ষ সেই ওয়েস্ট ইন্ডিজই।

সাকিব জানালেন, নিজের পারফরম্যান্সের চেয়ে দলের পারফরম্যান্সের দিকেই তার মনোযোগ, ‘ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে আমি খুব একটা ভাবছি না। দলীয় পারফরম্যান্স নিয়েই ভাবছি। টেস্টে সাম্প্রতিক সময়ে (আমরা) ভালো খেলিনি। এখন সুযোগ সবাইকে ভুল প্রমাণ করার। আমরা আসলেই ভালো করতে পারি। সেখান থেকে সামনে যেতে পারি। এ ম্যাচে ভালো করতে পারলে সিরিজের জন্য ভালো শুরু হবে।’

/আরআই/কেআর/
সম্পর্কিত
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
ঢাকা লিগের কারণে জিম্বাবুয়ে সিরিজের শুরুতে খেলবেন না সাকিব!
সাকিবহীন শেখ জামালের কাছে তামিমদের হার
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!