X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

২৩৪ রানে অলআউট বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৫ জুন ২০২২, ০২:২০আপডেট : ২৫ জুন ২০২২, ০৩:১৪

লিটন দাস প্রতিরোধ গড়লেন। খেললেন দলীয় সর্বোচ্চ ৫৩ রানের ইনিংস। তামিম ইকবাল ভালো শুরু করেও ৪৬ রানের বেশি করতে পারেননি। ৮ বছর পর টেস্ট দলে ফিরে এনামুল হকের সংগ্রহ ২৩। ব্যর্থতার বৃত্ত কাটাতে ক্রিজে পড়ে থেকেও মাত্র ২৬ রান নাজমুল হোসেন শান্তর। মাহমুদুল হাসান জয় বিদায় নেন ১০ রানে। এই হলো বাংলাদেশের টপ অর্ডারের চিত্র। যার স্পষ্ট প্রভাব স্কোরবোর্ডে। ২৩৪ রানে শেষ প্রথম ইনিংস। সেটিও এসেছে আসলে শেষ দিকে শরিফুল ইসলাম ও এবাদত হোসেন ছোট তবে কার্যকরী ইনিংস খেলায়।

শুক্রবার সেন্ট লুসিয়া টেস্টের প্রথম দিনে মাঠে নেমেছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ। টস হেরে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ বেশি দূর যেতে পারেনি। ক্যারিবিয়ান পেস আক্রমণের বিপক্ষে ৬৪.২ ওভারে অলআউট ২৩৪ রানে। যেখানে সর্বোচ্চ ৫৩ রান এসেছে লিটনের ব্যাট থেকে। ৭০ বলে ৮ বাউন্ডারিতে এই ইনিংস খেলে আউট হন তিনি আলজারি জোসেপের বলে। চা বিরতির পর তাকে সঙ্গ দেওয়া মেহেদী হাসান মিরাজ ৮ রানের বেশি করতে পারেননি।

বিশেষজ্ঞ ব্যাটারদের বিদায়ের পরও বাংলাদেশের স্কোর এতদূর যাওয়ার পেছনে বড় অবদান এবাদত-শরিফুলের। শরিফুল ১৭ বলে খেলেন ঝড়ো ২৬ রানের ইনিংস। এবাদত অপরাজিত থাকেন ২১ রানে।

তবে টপ অর্ডার আরেকবার হতাশ করেছে। প্রথম সেশনে বাংলাদেশ হারায় ২ উইকেট। প্রথম টেস্টের হিসাবে অবশ্যই বাহবা পাবে। কিন্তু দ্বিতীয় সেশনে সেই পুরনো বাংলাদেশের ছবিই ফুটে উঠলো। প্রথম দিনের চা বিরতির আগে আরও ৪ উইকেট হারায় সফরকারীরা। এই সেশনে বাংলাদেশ হারায় এনামুল হক, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান ও নুরুল হাসান সোহানকে।

বিশেষ করে, সোহানের আউট ছিল দৃষ্টিকটু। এই ব্যাটার আলজারি জোসেফকে শুধু শুধু উইকেট দিয়ে এসেছেন। জোসেফের শর্ট বল অনায়াসে ছেড়ে দিতে পারতেন সোহান। কিন্তু কী বুঝে ব্যাট ওপরে তুলে খেলার চেষ্টা করলেন। তাতেই সর্বনাশ! বল তার গ্লাভস ছুঁয়ে শূন্যে ভাসে। উইকেটকিপার জোশুয়া দা সিলভার গ্লাভসবন্দি করতে কোনও অসুবিধাই হয়নি। ফেরার আগে ৭ রান করেন সোহান। এরপর চা বিরতির পর বেশিক্ষণ টিকতে পারেনি সফরকরীরা।

ওয়েস্ট ইন্ডিজের সবচেয়ে সফল বোলার আলজারি জোসেফ। এই পেসার ১৫ ওভারে ৫০ রান দিয়ে নেন ৩ উইকেট। জেডেন সেলসও পেয়েছেন ৩ উইকেট, ১৪.২ ওভারে তার খরচ ৫৩। আর ২টি করে উইকেট পেয়েছেন অ্যান্ডারসন ফিলিপ ও কাইল মায়ার্স।

জয় থামলেন অল্পতেই

টানা ২ বলে দুইবার এলবিডব্লিউয়ের আবেদন। দুইবার আঙুল তুললেন আম্পায়ার। কিন্তু রিভিউয়ের সৌজন্যে কেমার রোচের ২ বলেই রক্ষা পান মাহমুদুল হাসান জয়। যদিও ইনিংস লম্বা হয়নি তরুণ এই ওপেনারের। মাত্র ১০ রান করে আউট হয়ে গেছেন তিনি।

অ্যান্টিগার প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের খাতাই খুলতে পারেননি জয়। দ্বিতীয় ইনিংসে অবশ্য উন্নতি হয়েছিল তার। তারপরও টিম ম্যানেজমেন্ট আস্থা রেখেছিল এই ওপেনারের ওপর। কিন্তু সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসেও ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারলেন না ডানহাতি ব্যাটার। রোচের এক ওভারে পরপর ২ বলে আম্পায়ার এলবিডব্লিউ আউট দিলেও রিভিউ নিয়ে বেঁচে যান তিনি। সৌভাগ্যকে সঙ্গী করে বড় ইনিংস খেলবেন, এটাই হয়তো দলের প্রত্যাশা ছিল। কিন্তু অভিষিক্ত পেসার অ্যান্ডারসন ফিলিপের ‍দ্বিতীয় বলেই বোল্ড জয়!

অভিষিক্ত এই পেসারের ভালো লেন্থের বল জয়ের পা ও ব্যাটের মাঝখান দিয়ে আঘাত করে স্টাম্পে। তাতে ৩১ বলে ১০ রান করে আউট হয়ে যান তরুণ এই ওপেনার।

তামিমের আত্মহুতি

বাংলাদেশের টপ অর্ডারের ব্যর্থতা নিয়ে সবচেয়ে বেশি আলোচনা। তবে তামিম ইকবাল নিজের মতো করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বড় স্কোর না হলেও একপ্রান্ত অন্তত আগলে রাখছেন। সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে তো বড় ইনিংসেরই ইঙ্গিত ছিল তার ব্যাটে। কিন্তু বাজে শটে যেন আত্মহুতি দিলেন অভিজ্ঞ ওপেনার!

ওয়েস্ট ইন্ডিজ টস জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নিলেও তাদের সুবিধা করতে দেননি তামিম। শুরুতে কেমার রোচের বলে পরীক্ষা দিলেও সময় গড়ানোর সঙ্গে ছন্দে ফেরেন বাঁহাতি ওপেনার। দারুণ সব শটে ও পরিস্থিতির দাবি মিটিয়ে রান বাড়িয়ে নিচ্ছিলেন তিনি। হাঁটছিলেন হাফসেঞ্চুরির পথে। কিন্তু হঠাৎ খেই হারিয়ে বসলেন!

আলজারি জোসেফের লেংথ বল খেলতে গিয়েও যেন খেলতে চাইলেন না। টাইমিং ঠিকঠাক হয়নি। পায়ের মুভমেন্টেও ছিল সমস্যায়। যে কারণে বল ব্যাটে লেগে উঠে যায়। কাভার পয়েন্টে দাঁড়ানো জার্মেইন ব্ল্যাকউডের সহজ ক্যাচ তালুতে নিতে কোনও অসুবিধাই হয়নি। ফলে দারুণ এক ইনিংসের সমাপ্তি ঘটে চরম হতাশায়। ৬৭ বলে ৯ বাউন্ডারিতে ৪৬ রানে বিদায় নেন তামিম।

এনামুলের পরপরই শান্তর বিদায়

৮ বছর পর টেস্টে ফিরেছেন এনামুল হক। ফেরার উপলক্ষ রাঙানোর সুযোগ ছিল তার সামনে। শুরুটাও মন্দ ছিল না। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের ওপর ভালোই প্রভাব বিস্তার করেছিলেন তিনি। যদিও বেশিক্ষণ স্থায়ী হয়নি তা। এই ব্যাটারের বিদায়ের কিছুক্ষণ পর আবারও আঘাত আসে! এবার আউট হয়ে যান নাজমুল হোসেন শান্ত।

মুমিনুল হক বারবার ব্যর্থ হওয়ায় দ্বিতীয় টেস্টের একাদশে জায়গা হয়নি তার। সাবেক অধিনায়কের জায়গায় সুযোগ হয় এনামুলের। ৮ বছরের বেশি সময় পর লাল বলের ক্রিকেটে ফিরে নিজেকে প্রমাণ করতে চেয়েছিলেন তিনি। যদিও ব্যর্থ হলেন। ভালো শুরু পেয়েও ইনিংস বড় করতে পারেননি। অভিষিক্ত অ্যান্ডারসন ফিলিপের বলে এলবিডব্লিউ হয়ে ফিরতে হয়েছে প্যাভিলিয়নে। যাওয়ার আগে ৩৩ বলে ৫ বাউন্ডারিতে ২৩ রান করেন এনামুল।

এই ডানহাতি ব্যাটারের আউটে এমনিতেই চাপ বাড়ে বাংলাদেশের, তার ওপর ৩ বল পরই বিদায় নেন শান্ত। তাকে নিয়ে সমালোচনার শেষ নেই। মুমিনুল কাটা পড়লেও বেঁচে যাওয়া শান্ত আবারও হতাশ করলেন। এনামুলের বিদায়ের পর কোথায় দলের হাল ধরবেন, তা নয়, উল্টো আউট হয়ে দলকে আরও বিপদে ফেলেন। কাইল মায়ার্সের বলে এলবিডব্লিউয়ের শিকার তিনি। আউট হওয়ার আগে ৭৩ বলে ৪ বাউন্ডারিতে করেন ২৬ রান।

সাকিবের অতিঝুঁকি

ভালো শুরু পেয়েও ইনিংস টেনে নিতে না পারা একটা রোগে পরিণত হয়েছে বাংলাদেশ দলে। সেন্ট লুসিয়া টেস্টে ব্যাটাররা টিকে থাকতে না পারায় কঠিন চাপে পড়েছে সফরকারীরা। অধিনায়ক সাকিব আল হাসানের বিদায়ে অবস্থা আরও জটিল। ১২৫ রান তুলতে ৫ উইকেট হারায় বাংলাদেশ।

অতিঝুঁকি কাল হলো সাকিবের। টেস্ট ক্রিকেটেও আগ্রাসী ব্যাটিং করতে পছন্দ করেন তিনি। বাংলাদেশ টপ অর্ডারের চার ব্যাটারকে হারালেও তাই বাঁহাতি ব্যাটার ক্যারিবিয়ান বোলারদের ওপর চড়াও হয়ে খেলেতে চেয়েছেন। তার আগ্রাসী মনোভাবে ক্ষতিটা হয়েছে বাংলাদেশেরই। জেডেন সেলসের বলে শটস খেলতে গিয়ে বোল্ড হয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

প্রথম টেস্টে সতীর্থদের ব্যর্থতার মাঝে দারুণ ইনিংস খেলেছিলেন সাকিব। সেখানেও ছিল তার আক্রমণাত্মক মনোভাব। তবে সেন্ট লুসিয়ায় বেশিদূর যেতে পারেননি। ৯ বলে এক বাউন্ডারিতে মাত্র ৮ রান করে বিদায় নেন সাকিব।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
পিছিয়ে থেকেও ব্রাজিলিয়ান-গ্রানাডিয়ানের গোলে আবাহনীর দারুণ জয়
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
শিশু হাসপাতালে আগুন: পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
অটোরিকশায় বাসের ধাক্কা, স্বেচ্ছাসেবক দলের নেতা নিহত
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের স্বার্থ রক্ষায় উদ্যোগ নিতে হবে: জাতিসংঘ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!