X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

গায়ানা ‘পরীক্ষার’ মঞ্চ হয়নি, তিন দফা হোয়াইটওয়াশ ক্যারিবীয়রা

রবিউল ইসলাম
১৭ জুলাই ২০২২, ০৩:২০আপডেট : ১৭ জুলাই ২০২২, ০৩:২০

এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিতে অধিনায়ক তামিম ইকবাল ঘোষণা দিয়েছিলেন শেষ ম্যাচে রিজার্ভ বেঞ্চ পরীক্ষা করবেন! কিন্তু সেটিতো হয়নি ওল্টো কন্ডিশনের সঙ্গে মিলিয়ে একজন পেসার কমিয়ে বাড়তি একজন স্পিনার খেলিয়েছেন। প্রায় ১০ বছর পর বাংলাদেশ দল ওয়ানডে ক্রিকেটে এক পেসার নিয়ে মাঠে নামলো। তাতে ব্যর্থ হননি সফরকারীরা। বরং টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ হারের হতাশা কাটাতে এর চেয়ে ভালো আর কিছুই হতো না। শনিবার স্বাগতিকদের ৪ উইকেটে হারিয়ে তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশের লজ্জা দিলো বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচ শেষে তামিম ইকবাল স্পষ্ট করে বলেছিলেন রিজার্ভ বেঞ্চের ক্রিকেটারদের পরখ করবেন। প্রয়োজন হলে কাউকে সুযোগ দিতে নিজেও সরে যাবেন! কিন্তু তার কিছুই হয়নি। ব্যাটিং অর্ডারে কোনও পরিবর্তন হয়নি। ধারনা করা হচ্ছিল ঘরোয়া ক্রিকেটে ছন্দে কাটানো এনামুল হক বিজয়কে অন্তত শেষ ম্যাচটিতে সুযোগ দেওয়া হবে। কিন্তু আগের দুই ম্যাচের মতো শেষ ম্যাচে নাজমুল হোসেন শান্তর ওপর আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট।

মূলত ক্যারিবীয় বোলারদের বিপক্ষে বাঁহাতি ব্যাটারদের আধিক্য রাখতেই এনামুল সুযোগ বঞ্চিত হয়েছেন। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এমন ধারনাই দিয়েছিলেন। তবে তামিমের কথায় ‘নির্বাচনের প্রসেস’ ঠিক রাখতে শান্তকে সুযোগ দেওয়া! কিন্তু বাঁহাতি এই ব্যাটার এক ম্যাচেও বড় ইনিংস খেলতে পারেননি। শনিবার আউট হয়েছেন ১ রানে। আগের দুই ইনিংসে তার রান ৩৭ ও ২০। 

প্রথম ম্যাচের পর শান্তর সুযোগ নিয়ে অধিনায়ক তামিম বলেছিলেন, ‘আজকে শান্তর জয়গায় যদি আমি বিজয়কে খেলাতাম, তাহলে শান্ত যে গেলো তিন সিরিজ ধরে আমাদের টিমে আছে, ওই সিলেকশনটা ভুল ছিল? তাহলে ওই সিলেকশনটা ভুল হতো। শান্তকে আমরা কী কারণে তিন সিরিজে টিমের সঙ্গে নিয়ে ঘুরছি তাহলে?’

এক ম্যাচ আগে সিরিজ নিশ্চিত হয়ে যাওয়াতে শেষ ম্যাচটির গুরুত্ব খুব বেশি ছিলো না। ফলে প্রত্যাশা করা হচ্ছিল রিজার্ভ বেঞ্চের ক্রিকেটাররা হয়তো শেষ ম্যাচে সুযোগ পাবেন। বিশেষ করে অধিনায়ক তামিম যখন বলছিলেন, তেমনটাইতো হওয়ার কথা! তবে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গো অবশ্য উল্টোটা বলে গেছেন। শেষ পর্যন্ত ডমিঙ্গোর কথাই সত্যি হয়েছে। একাদশে তেমন কোনও বদলই হয়নি; বরং কন্ডিশনের সুবিধা কাজে লাগাতে বাংলাদেশ দল বাড়তি একজন বাঁহাতি স্পিনারকে সুযোগ করে দিয়েছে।

২৭ মাস পর পেসার শরিফুলের বদলে তাইজুল ইসলাম সুযোগ পান। ২০১২ সালের ৮ ডিসেম্বর মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ এক পেসার নিয়ে সবশেষ মাঠে নেমেছিল। দীর্ঘদিন পর সুযোগ পাওয়া তাইজুল ক্যারিবীয় ব্যাটারদের কঠিন পরীক্ষা নেন। সবমিলিয়ে ৫ উইকেট নিয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রত্যবর্তনটা রাঙিয়ে তোলেন বাঁহাতি এই স্পিনার।

গায়ানার শেষ ম্যাচ কেন পরীক্ষার মঞ্চ হলো তার ব্যাখা দিয়েছেন তামিম। টসের সময় তিনি বলেছেন, ‘এ ধরনের উইকেটে আপনি কোনও খেলোয়াড়কে মূল‌্যায়ন করতে পারবেন না। কারণ, এখানে স্পিনারদের জন‌্য অনেক কিছু রয়েছে। ব‌্যাটারদের জন‌্য কিছুই নেই। আমাদের যে রকম উইকেট দেওয়া হয়েছে সেটা নিয়েই খেলতে হবে। এ জন‌্য আমরা পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামছি।’

অনেক আলোচনার পর গায়ানার ২২ গজকে পরীক্ষার মঞ্চ না বানালেও বাংলাদেশ ওয়ানডে সিরিজের শেষটাও জয়েই রাঙিয়েছে। শেষ ম্যাচে স্বাগতিকরা কিছুটা চাপে ফেললেও ম্যাচ জিততে পারেননি। নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজের দৃঢ়তায় তৃতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের স্বাদ দেয় বাংলাদেশ। ২০০৯ সালে প্রথমবার খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ নিজেদের মাটিতে হোয়াইটওয়াশ হয়েছিল। দ্বিতীয়বার ২০২১ সালে, মিরপুর ও চট্টগ্রামে অনুষ্ঠিত তিনটি ম্যাচই বাংলাদেশ দাপটের সঙ্গে জিতে সফরকারীদের হোয়াইটওয়াশ করে। শনিবার তৃতীয়বারের মতো ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশের লজ্জা দেয়।

অথচ সফরের শুরু থেকে একচেটিয়া আধিপত্য ছিল ক্যারিবীয়দের। টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজে সাকিব-মাহমুদউল্লাহদের বিন্দুমাত্র সুযোগ দেয়নি স্বাগতিকরা। কিন্তু ওয়ানডে সিরিজ আসতেই বদলে গেলো চিত্রপট, স্বাগতিকরা দেখে ফেললো মুদ্রার ওল্টোপিঠও। তামিম ইকবালের নেতৃত্বে এই ফরম্যাটে বাংলাদেশ দল কতটা আগ্রাসী সেটাই যেন দেখলো পুরো বিশ্ব!  

উইন্ডিজের বিপক্ষে বাংলাদেশ ৮০তম একদিনের সিরিজ শেষ করলো। এর মধ্যে বাংলাদেশ সিরিজ জিতেছে ৩১টিতে। এই ৩১টির মধ্যে আবার ১৬টিতে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে। বাংলাদেশ দল সবচেয়ে বেশি হোয়াইটওয়াশ উপহার দিয়েছে জিম্বাবুয়েকে, ৬ বার। এরপর ওয়েস্ট ইন্ডিজকে ৩ বার। কেনিয়া ও নিউজিল্যান্ডকে দুইবার করে হোয়াইটওয়াশ করেছে লাল-সবুজ জার্সিধারীরা। একবার করে পাকিস্তান, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডকে। বাংলাদেশ এখন পর্যন্ত ৩৯৬টি ম্যাচ খেলে জয় পেয়েছে ১৪৩টিতে।

 

/আইএ/
সম্পর্কিত
ফেসবুকে নিজের সমালোচনা দেখে হাসি পায় সাকিবের
জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি ক্যাম্পে ডাক পেলেন সাইফউদ্দিন
সিলেটে পৌঁছেছে ভারতীয় দল
সর্বশেষ খবর
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ