X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

তেজোদ্দীপ্ত ব্যাটিংয়ে অনন্য মুশফিক

রবিউল ইসলাম, সিলেট থেকে
২০ মার্চ ২০২৩, ১৮:৪৯আপডেট : ২১ মার্চ ২০২৩, ১৬:১৫

মুশফিকুর রহিমের ব্যাটে রানের ফোয়ারা। দীর্ঘদিন বাজে সময় কাটানোর পর স্বপ্নের মতো কাটছে গত কয়েক ইনিংস। ইংলিশদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ৭০ রানের ইনিংস খেলেছিলেন মুশফিক। নান্দনিক ব্যাটিংয়ের ধারা আয়ারল্যান্ডের বিপক্ষেও ধরে রেখেছেন। আগের ম্যাচে ৪৪ রানে আউট হলেও সোমবার তেজোদ্দীপ্ত ব্যাটিংয়ে জানান দিলেন, তিনি ফুরিয়ে যাননি। সাকিব আল হাসানের চেয়ে তিনটি বল কম খেলে রেকর্ড ভেঙে দিলেন ডানহাতি ব্যাটার।

৪২ ওভার শেষেও দলের স্কোর মোটামুটি, ৪ উইকেটে ২৬১ রান। আর ১৪ বল খেলেই বাংলাদেশের স্কোর তিনশ ছাড়িয়ে। মুশফিক একপ্রান্ত থেকে তুললেন ঝড়, সঙ্গী তাওহিদ হৃদয়। ৩৩ বলে হাফ সেঞ্চুরি করেও ঝড় থামাননি মুশফিক। একটা সময় তার সেঞ্চুরি হয় কি হয় না, সেটা নিয়ে গ্যালারির দর্শকদের মনে ছিল উদ্বেগ। তাদের হতাশ করেননি মুশফিক। দ্রুততম সেঞ্চুরি করেছেন শেষ বলে গিয়ে।

মুশফিকের এই দ্রুততম সেঞ্চুরি পাওয়া নিয়ে বেশ নাটকীয়তা হয়েছে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। একটা সময় মনে হচ্ছিল সহজেই দ্রুততম সেঞ্চুরি পেয়ে যাচ্ছেন। কিন্তু শেষ বল পর্যন্ত অপেক্ষা শেষেই মিললো আকাঙ্ক্ষিত সেঞ্চুরি। এমনিতেই আগের ম্যাচে দুজনের সেঞ্চুরি মিস হয়েছে। সাকিব আল হাসান ৯৩ রানে আউট হওয়ার পর সুযোগ ছিল হৃদয়ের। কিন্তু অভিষিক্ত হৃদয়ও আউট হয়েছেন ৯২ রান।

সিলেটে দ্বিতীয় ম্যাচে লিটন ৭০ রানে আউট হওয়ার পর নাজমুল হোসেন শান্ত ৭১ রানে আউট হন। হৃদয়ও ফিরেছেন ৪৯ রানে। সবমিলিয়ে তাই মুশফিকের মাইলফলক নিয়ে দুশ্চিন্তা তো ছিলই। বাংলাদেশের ইনিংসের বাকি দুই ওভার। মুশফিকের রান ৮৭। সেঞ্চুরি পেতে ১২ বলে মুশফিকের ১৩ রান সহজ লক্ষ্যই হওয়ার কথা। কিন্তু ৪৯তম ওভারে মার্ক অ্যাডায়ারের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে সেঞ্চুরি হাতছাড়া হওয়ার শঙ্কা জাগে। ওই ওভারে মুশফিক নিতে পারেন মোটে ৪ রান। ফলে শেষ ওভারে ৯ রান লক্ষ্য দাঁড়ায়। ইয়াসির আলীর প্রথম বলে আউটের পর তাসকিন আহমেদ ক্রিজে নেমে মুশফিককে স্ট্রাইক দেন। বাকি ৪ বলে দুটি ডাবলস, একটি সিঙ্গেল এবং একটি চারে মুশফিক সেঞ্চুরি করেন।

শেষ বলে প্রয়োজনীয় এক রান নিয়ে সেঞ্চুরি, তাও আবার ৬০ বলে। তাই উদযাপনও ছিল বিশেষমাত্রার। সিঙ্গেল নিয়ে পপিংক্রিজে পৌঁছেই স্বভাবসুলভ ভঙ্গিমায় সেঞ্চুরি উদযাপন করলেন। বাতাসে মুঠো করা হাত ছুড়ে মেরে লাফ দিলেন। ডানহাতে ব্যাট নিয়ে কয়েকবার হাতও ঘোরালেন। এরপর ব্যাট-গ্লাভস ফেলে শুকরিয়া আদায় করলেন সৃষ্টিকর্তার কাছে। 

২০০৯ সালে বুলাওয়েতে ৬৩ বলে সেঞ্চুরি করেছিলেন সাকিব। এতদিন ধরেই ওটাই ছিল বাংলাদেশের কোনও ব্যাটারের দ্রুততম সেঞ্চুরি। সাড়ে ১৪ বছর সাকিব রেকর্ডটি নিজের করে রাখলেও সোমবার মুশফিকের কাছে হারাতে হয়েছে। মুশফিক ৬০ বলে সেঞ্চুরি তুলে বাংলাদেশের হয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক। পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ৭৭ বলে করা সেঞ্চুরিটি এতদিন ছিল মুশফিকের দ্রুততম। ১৬ ইনিংস পর পেলেন শতকের দেখা।

দ্রুততম সেঞ্চুরির আগে আরও একটি মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক। সোমবার ম্যাচে নামার আগে ৭ হাজার থেকে ৫৫ রান দূরে ছিলেন। কুর্টিস ক্যাম্ফারের বলে মিড-অফে চার মেরে তৃতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে ৭ হাজার রানের চূড়ায় পৌঁছান উইকেটকিপার এই ব্যাটার। বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে ওয়ানডে ফরম্যাটে সবার আগে ৭ হাজার রানের মাইলফলকে নাম লেখান তামিম ইকবাল। এই মুহূর্তে বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের রান ৮ হাজার ১৪৬।  তামিম ৭ হাজার রানে পৌঁছেছিলেন ২০৪ ইনিংসে। সাকিবের লেগেছে ২১৬ ইনিংস। মুশফিকের লাগলো ২২৯ ইনিংস। এই ফরম্যাটে সবমিলিয়ে ৯ সেঞ্চুরি ও ৪৩ হাফ সেঞ্চুরিতে মুশফিকের রান ৭ হাজার ৪৫। সেঞ্চুরির সংখ্যায় সাকিবকে ছুঁয়েছেন মুশফিক। সবচেয়ে বেশি ১৪ সেঞ্চুরি তামিমের।

বাংলাদেশের দ্রুততম ৫ সেঞ্চুরি

মুশফিকুর রহিম (৬০ বল), প্রতিপক্ষ– আয়ারল্যান্ড (সিলেট)
সাকিব আল হাসান (৬৩ বল), প্রতিপক্ষ- জিম্বাবুয়ে (বুলাওয়ে)
সাকিব আল হাসান (৬৮ বল), প্রতিপক্ষ- জিম্বাবুয়ে (মিরপুর)
মুশফিকুর রহিম (৭৭ বল), প্রতিপক্ষ- পাকিস্তান (মিরপুর)
মেহেদী হাসান মিরাজ (৮৩ বল), প্রতিপক্ষ- ভারত (মিরপুর)

/এফএইচএম/
সম্পর্কিত
ছক্কা মেরেও আউট হলেন মুশফিক !
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সর্বশেষ খবর
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা