X
সোমবার, ০৬ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ মে ২০২৩, ১৭:২৬আপডেট : ১৩ মে ২০২৩, ০৩:১৮

দ্বিতীয় ওয়ানডেতে সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ৪৪.৩ ওভারে ৩২০/৭ (মুশফিকুর ৩৬*, শরিফুল ৪*; তাইজুল ৯, মিরাজ ১৯, শান্ত ১১৭, হৃদয় ৬৮, সাকিব ২৬, লিটন ২১, তামিম ৭)

আয়ারল্যান্ড ৪৫ ওভারে ৩১৯/৬ (জর্জ ডকরেল ৭৪*, অ্যাডায়ার ২০*; হ্যারি টেক্টর ১৪০, কার্টিস ক্যাম্ফার ৮, টাকার ১৬, বালবির্নি ৪২, স্টিফেন ডোহেনি ১২, পল স্টার্লিং ০)।

ফল: বাংলাদেশ ৩ উইকেটে জয়ী (৩ বল হাতে রেখে)।

ম্যাচসেরা: নাজমুল হোসেন শান্ত (৯৩ বলে ১১৭ রান)।

দ্বিতীয় ওয়ানডেতে নাজমুল হোসেন শান্ত এক স্মরণীয় ইনিংস খেললেন। হ্যারি টেক্টরের ১৪০ রানের বিপরীতে তার ব্যাটে জবাব দিলো বাংলাদেশ। আয়ারল্যান্ডের ৩২০ রানের লক্ষ্য তিন বল হাতে রেখে অতিক্রম করলো তামিম ইকবালের দল। 

লক্ষ্যে নেমে চতুর্থ ওভারে তামিম ইকবালের (৭) ব্যাটিং ব্যর্থতা। লিটন দাসকে নিয়ে নাজমুল হোসেন শান্ত শুরুর ধাক্কা সামলে নিয়েছিলেন। কিন্তু পাওয়ার প্লে শেষ হতেই ভেঙে যায় এই জুটি।

দলীয় ৪০ রানে লিটন (২১) সাজঘরে ফিরলে সাকিব আল হাসানকে নিয়ে শান্ত দলের চাহিদা মেটান। দুজনের জুটি ভেঙে যায় ১০১ রানে। ঝড় তোলার পর সাকিব ২৭ বলে ২৬ রানে থামেন।

নতুন জুটি গড়েন শান্ত ও তাওহীদ হৃদয়। দুজনের কাছে আইরিশ বোলাররা অসহায়। শান্ত পেয়ে যান ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। এরপরই ফিরে যান হৃদয়। ৫৮ বলে ৫ চার ও ৩ ছয়ে ৬৮ রানে থামেন তিনি। তাদের ১৩১ রানের জুটিতে জয়ের ভিত গড়ে ফেলে বাংলাদেশ। 

মুশফিককে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি শান্ত। ৯৩ বলে ১২ চার ও ৩ ছয়ে ১১৭ রানে থামেন তিনি। ততক্ষণে জয়ের সমীকরণ সহজ করে ফেলে বাংলাদেশ। যদিও মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ঠাণ্ডা মাথায় বাকি কাজ সেরে আসেন মুশফিকুর রহিম।

শেষ ওভারে ৫ রান দরকার ছিল। মার্ক অ্যাডায়ার প্রথম ২ বলে ডট দিলে ম্যাচে উত্তেজনা ফেরে। তবে তৃতীয় বলে কোমরের নো বলে হিসাব আরও সহজ হয়। তৃতীয় বলে চার মেরে দলকে জয়ের বন্দরে নেন মুশফিক। ২৮ বলে চার চারে ৩৬ রানে অপরাজিত ছিলেন তিনি।

এই জয়ে দুই ম্যাচ শেষে ১-০ তে এগিয়ে গেলো বাংলাদেশ। আগামী রবিবার হবে তৃতীয় ও শেষ ওয়ানডে। 

তাইজুলের বিদায়, নেমেই চার শরিফুলের

লক্ষ্য থেকে ১১ রান দূরে থাকতে সপ্তম উইকেট হারালো বাংলাদেশ। তাইজুল ইসলাম এলবিডব্রিউ হয়েছেন। ১৩ বলে ৯ রান করেন তিনি। নেমে প্রথম বলেই চার মেরে স্বস্তি ফেরান শরিফুল ইসলাম। শেষ ৬ বলে ৫ রান দরকার্।

একই ওভারে জীবন পেলেন মুশফিক-তাইজুল

৪২তম ওভারের দ্বিতীয় বলে নন স্ট্রাইক এন্ডে সিঙ্গেল নিতে গিয়ে ফিরে এলেন মুশফিকুর রহিম। বোলার জর্জ ডকরেল বল ধরে স্টাম্প ভাঙলেন। টিভি আম্পায়ার চুলচেরা রিভিউয়ের পর নট আউট দিলেন। মুশফিক যখন ক্রিজে, তখন স্টাম্পের বেল নড়ে ওঠে। জীবন পান বাংলাদেশি ব্যাটার। দুই বল পর তাইজুল ইসলাম স্লিপে পল স্টার্লিংয়ের হাতে জীবন পান। তার ব্যাট ছুঁয়ে লাফিয়ে ওঠা বল আইরিশ ফিল্ডারের গলার উপরে লেগে ফসকে যায়। ১২ বলে বাংলাদেশের লাগবে ১২ রান।

ব্যবধান কমিয়ে মিরাজের বিদায়

আগের ওভারে জশ লিটলকে টানা দুটি চার মেরে ব্যবধান কমাতে থাকেন মেহেদী হাসান মিরাজ। ৪০তম ওভারে মারেন তৃতীয় চার। পরের বলেই আউট। জর্জ ডকরেল এলবিডব্লিউর আবেদন করলে আম্পায়ার আউট দেন, রিভিউ নিয়েও বাঁচতে পারেননি। ১২ বলে তিন চারে ১৯ রান করেন মিরাজ। মুশফিকুর রহিমের সঙ্গে তার জুটি ছিল ২০ রানের।

ক্যাম্ফারের শর্ট বলে প্যাভিলিয়নে শান্ত

বিশাল এক ছক্কা মেরেছিলেন নাজমুল হোসেন শান্ত। পরের বল শর্ট বল দিয়ে তাকে বাজিয়ে দেখতে চাইলেন কার্টিস ক্যাম্ফার। কাজ হলো। পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে হ্যারি টেক্টরের ক্যাচ হলেন বাঁহাতি ব্যাটার। ৯৩ বলে ১২ চার ও ৩ ছয়ে ক্যারিয়ার সেরা ১১৭ রানে থামলেন শান্ত।

শান্তর প্রথম সেঞ্চুরি, ফিরে গেলেন হৃদয়

৭১তম বলে চার মেরে ৯০ এ নাজমুল হোসেন শান্ত। প্রথম সেঞ্চুরির হাতছানি, সুযোগটা নিতে গিয়ে বেশ সতর্ক। অন্য প্রান্ত থেকে তাওহীদ হৃদয় ঝড় তুলে তা পুষিয়ে দিচ্ছিলেন। অবশেষে আরও ১১ বল খেলে তিন অঙ্কের ঘরে পৌঁছালেন শান্ত।

৩৪তম ওভারের প্রথম বলে দুটি রান নিয়ে ৮৩ বলে ১১ চার ও ২ ছয়ে সেঞ্চুরি করলেন শান্ত। তারপর হেলমেট খুলে, ব্যাটে চুমু খেয়ে বাতাসে ভাসিয়ে উদযাপন। ওই ওভারেরই শেষ বলে মিড উইকেটে কার্টিস ক্যাম্ফারকে ক্যাচ দেন হৃদয়। ৫৮ বলে ৫ চার ও ৩ ছয়ে ৬৮ রান করেন তিনি। শান্তর সঙ্গে ১০২ বলে ১৩১ রানের জুটি গড়েন এই ব্যাটার।

শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

হৃদয়ও ফিফটি করলেন

নাজমুল হোসেন শান্তর সঙ্গে জুটির সেঞ্চুরির পর ৪৯ বলে হাফ সেঞ্চুরি করলেন তাওহীদ হৃদয়। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি হাঁকান তিনি ৩ চার ও ২ ছয়ে।

হৃদয়ের ছক্কায় বাংলাদেশের দুইশ

জমে উঠেছে নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়ের জুটি। দুজন দুই প্রান্ত থেকে বল বুঝে বাউন্ডারি থেকে রান তুলে নিচ্ছেন। ৩২০ রানের লক্ষ্যে নেমে সেঞ্চুরির পথে ছুটছেন শান্ত। ৩১তম ওভারে ছক্কা মেরে দলীয় স্কোর দুইশতে নেন হৃদয়্। তাতে ৮০ বলে তাদের জুটিরও ১০০ হয়।

শান্তর হাফ সেঞ্চুরি

২০তম ওভারে অ্যান্ডি ম্যাকব্রাইনের শেষ বলে সিঙ্গেল নিয়ে হাফ সেঞ্চুরি করলেন নাজমুল হোসেন শান্ত। ৪৯ বল খেলে ৬ চার ও ১ ছয়ে এই রান করেন তিনি। তাওহীদ হৃদয়ের সঙ্গে তার জুটি ষাট পেরিয়েছে।

দারুণ খেলে আউট সাকিব

১৬তম ওভারে টানা তিন চার মেরে সাকিব আল হাসান গ্যালারি মাতিয়ে তোলেন। কিন্তু জ্বলে উঠতেই নিভে গেলেন বাঁহাতি ব্যাটার। ২৭ বলে ৫ চারে ২৬ রানে তাকে জর্জ ডকরেলের ক্যাচ বানান কার্টিস ক্যাম্ফার। নাজমুল হোসেন শান্তর সঙ্গে তার জুটি ছিল ৬১ রানের।

শান্তর ব্যাটে জবাব দিচ্ছে বাংলাদেশ

তামিম ইকবাল দ্রুত বিদায় নিলে তিনে ব্যাট করতে নেমে দারুণ খেলছেন নাজমুল হোসেন শান্ত। লিটন দাস তার সঙ্গে ৩১ রানের জুটি গড়ে বিদায় নেওয়ার পর সাকিব আল হাসান সঙ্গ দিচ্ছেন তাকে। ১৬তম ওভারে সাকিবের চারে ৪১ বলে ৫০ রানের জুটি হয় তাদের। বাঁহাতি ব্যাটার টানা তিনটি চার মেরে রানের গতি বাড়ান। ১৭তম ওভারের দ্বিতীয় বলে শান্তর ২ রানে একশ হয় বাংলাদেশের।

পাওয়ার প্লে শেষে লিটনের বিদায়

পাওয়ার প্লের ৯ ওভারে ১ উইকেটে ৪০ রান করেছিল বাংলাদেশের। পরের ওভারে প্রথম বলে দলকে হতাশায় ভাসিয়ে বিদায় নিলেন লিটন দাস। কভার ড্রাইভ করতে গিয়ে ২১ বলে ২১ রান করে পেছনে লরকান টাকারকে ক্যাচ দেন এই ওপেনার। গ্রাহাম হিউমের শিকার তিনি। নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৩১ রানের জুটি তার। ৪০ রানে নেই বাংলাদেশের দ্বিতীয় উইকেট।

লিটলের সামনে আগ্রাসী লিটন

তামিম বিদায় নেওয়ার পর পঞ্চম ওভারে জশ লিটলের দ্বিতীয় বলে লিটন দাস বাংলাদেশের পক্ষে প্রথম বাউন্ডারি মারেন। পরের ওভারে নাজমুল হোসেন শান্ত মারেন দুটি চার। সপ্তম ওভারে প্রথম দুই বলে লিটলকে ফের একটি চার ও ছয় মেরে গ্যালারি মাতালেন লিটন।

দ্রুত মাঠ ছাড়লেন তামিম

মাত্র ১৩ বল খেললেন বাংলাদেশে অধিনায়ক তামিম ইকবাল। ধীর ব্যাটিংয়ে ৭ রান করে থামলেন বাঁহাতি ওপেনার। মার্ক অ্যাডায়ারের বলে স্কয়ার লেগে জর্জ ডকরেলের ক্যাচ হন। লিটন দাসের সঙ্গে ৯ রানের জুটি ছিল তামিমের।

শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

তামিম-লিটনের সতর্ক ব্যাটিং

জশ লিটলের আঁটসাঁট বোলিংয়ে প্রথম ওভারে মাত্র এক রান তোলে তামিম ইকবাল ও লিটন দাসের উদ্বোধনী জুটি। মার্ক অ্যাডায়ার বল হাতে নিয়ে তামিমের বিরুদ্ধে এলবিডব্লিউর আবেদন তোলেন। আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেয় আইরিশরা, কিন্তু আগের সিদ্ধান্ত বহাল থাকে। রিভিউ হারায় আয়ারল্যান্ড।

কঠিন লক্ষ্য পেলো বাংলাদেশ

বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় ওয়ানডেতে ৪৫ ওভারের খেলায় হ্যারি টেক্টরের বিধ্বংসী ব্যাটিংয়ে বাংলাদেশের টস জিতে নেওয়া সিদ্ধান্ত ম্লান। পরে জর্জ ডকরেলের হাফ সেঞ্চুরি ও মাঝের দিকে অ্যান্ডি বারবির্নির চল্লিশোর্ধ্ব ইনিংসে আয়ারল্যান্ড করেছে ৬ উইকেটে ৩১৯ রান। জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৩২০ রান।

১৬ রানে হাসান মাহমুদ প্যাভিলিয়নে পাঠান পল স্টার্লিং (০) ও স্টিফেন ডোহেনিকে (১২)।

শুরুর এই ধস সামাল দিয়ে ৯৮ রানের জুটি গড়েন টেক্টর ও অ্যান্ডি বালবির্নি। দুজনের ৯৮ রানের জুটি ভেঙে ব্রেকথ্রু আনেন শরিফুল ইসলাম। ৪২ রানে ফেরেন বালবির্নি, লরকান টাকার (১৬) টানা দ্বিতীয় ওভারে বাংলাদেশি পেসারের শিকার। তাইজুল ইসলাম থামান কার্টিস ক্যাম্ফারকে (৮)।

এরপর অসাধারণ এক জুটিতে বাংলাদেশকে শাসন করেন টেক্টর ও জর্জ ডকরেল। তাদের ৬৮ বলে ১১৫ রানের জুটিতে শক্ত অবস্থান নেয় আইরিশরা। টেক্টর তার ক্যারিয়ারের সেরা ১৪০ রানের ইনিংস খেলে থামেন। এবাদত হোসেন বোল্ড করেন তাকে, ১১৩ বলের ইনিংসে ৭ চার ও ১০ ছয় ছিল। ঘরের দর্শকদের উচ্ছ্বাসে ভাসিয়ে তিনশ পার করেন ডকরেল। ৭৪ রানে অপরাজিত ছিলেন তিনি, খেলেন ৪৭ বল। মার্ক অ্যাডায়ার ৮ বলে ২ ছয়ে ২০ রানে অপরাজিত ছিলেন। দুজনের জুটি ছিল ১৮ বলে ৩৭ রানের।

বাংলাদেশের পক্ষে হাসান ও শরিফুল সর্বোচ্চ দুটি করে উইকেট নেন।

ষষ্ঠ সর্বোচ্চ রানে ফিরলেন টেক্টর

দেড়শর পথে ভালোভাবে ছুটছিলেন হ্যারি টেক্টর। এবাদত হোসেনকে ছক্কা মেরে ১৪০ ছোঁন। কিন্তু আর একটি বল খেলে বিদায় নিলেন আয়ারল্যান্ডের ব্যাটার। দেশের হয়ে ষষ্ঠ সর্বোচ্চ রান করে বোল্ড হলেন তিনি। ৬৮ বলে ডকরেলের ১১৫ রানের জুটি গড়েন এই ব্যাটার। এবাদতের কাছে থামার আগে ১১৩ বলের ইনিংসে ৭ চার ও ১০ ছয় মারেন টেক্টর। পরের ওভারে বাংলাদেশ আরেকটি উইকেট পায়নি সাকিব আল হাসানের কারণে। কভারে ডকরেলের ক্যাচ ছাড়েন তিনি।

শান্তর অনবদ্য সেঞ্চুরিতে আয়ারল্যান্ডকে হারালো বাংলাদেশ

টেক্টরের সেঞ্চুরির পর ডকরেলের হাফ সেঞ্চুরি

দ্রুত কিছু উইকেট হারিয়ে একপ্রান্ত নড়বড়ে হয়ে পড়লেও অপর প্রান্তে রূদ্রমূর্তিতে ছিলেন হ্যারি টেক্টর। ১৪তম ওভারে জীবন পাওয়া এই ব্যাটারের ব্যাটেই আইরিশ দল ইনিংস সমৃদ্ধ করেছে। পাশাপাশি তুলে নিয়েছেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। ৯৩ বলে সেঞ্চুরির দেখা পান তিনি। যাতে ছিল ৬টি চার ও ৬টি ছয়। এই সময়ে তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন জর্জ ডকরেল। ঝড়ো গতিতে রান তুলেছেন। টেক্টর-ডকরেলের ব্যাটেই স্কোর আড়াইশর কাছে গেছে।

৪১তম ওভারে মেহেদী হাসান মিরাজের দ্বিতীয় বলে দুটি রান নিয়ে হাফ সেঞ্চুরি করেন ডকরেল। টেক্টরের সঙ্গে এই জুটি একশ ছাড়িয়েছে।

ক্যাম্ফারকে টিকতে দিলেন না তাইজুল

টেক্টর-বালবির্নি জুটি ভাঙার পর ইনিংসে ছন্দপতন ঘটাতে পেরেছিল বাংলাদেশ। বালবির্নিকে বিদায় দেওয়ার পর তুুলে নিতে পারে টাকারের উইকেটও। তার পর তো কার্টিস ক্যাম্ফারকেও বেশিক্ষণ টিকতে দেননি বামহাতি স্পিনার তাইজুল ইসলাম। আইরিশ ব্যাটারকে লেগ বিফোরে আউট করেছেন। শুরুতে আম্পায়র আউট দিলে রিভিউ নেয় আইরিশ দল। সেখানেও অবশ্য সিদ্ধান্ত বদলায়নি। ক্যাম্ফার ফিরেছেন ৮ রানে।   

শরিফুলের দ্বিতীয় শিকার টাকার

টানা দ্বিতীয় ওভারে উইকেট তুলে নিয়েছেন শরিফুল ইসলাম। লরকান টাকারকে ১৬ রানে লিটন দাসের ক্যাচ বানিয়েছেন তিনি। ফ্লিক করে আইরিশ ব্যাটার ডিপ স্কয়ার লেগে ফিল্ডারের হাতে ধরা পড়েছেন। তার ১১ বলের ইনিংসে বাউন্ডারি থেকেই এসেছে ১২ রান, মেরেছেন তিনটি চার।

বালবির্নিকে হাফ সেঞ্চুরি করতে দেননি শরিফুল। বালবির্নিকে ফেরালেন শরিফুল

নিজের পঞ্চম ওভারে বল হাতে নিয়ে অ্যান্ড্রু বালবির্নিকে হাফ সেঞ্চুরি করতে দিলেন না শরিফুল ইসলাম। ৪২ রানে তাকে কট বিহাইন্ডে প্যাভিলিয়নে ফিরিয়েছেন বাংলাদেশি এই পেসার। তাতে ভাঙে হ্যারি টেক্টরের সঙ্গে বালবির্নির ৯৮ রানের গুরুত্বপূর্ণ জুটি। আইরিশ অধিনায়কের ৫৭ বলের ইনিংসে ছিল ৫ চার।

হাফ সেঞ্চুরি করে টেক্টরের উদযাপন

টেক্টর-বালবির্নির জুটিতে আইরিশদের প্রতিরোধ

হাসান মাহমুদের তোপে ১৬ রানে পড়ে আইরিশদের দুই উইকেট। তার পর প্রতিরোধ গড়েই খেলেছে তারা। বিশেষ করে হ্যারি টেক্টর ও অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নির আক্রমণাত্মক ব্যাটিংয়ে তাদের স্কোর একশ ছাড়িয়েছে। বেশি আগ্রাসী ছিলেন টেক্টর। ১৯৩তম ওভারে তাদের স্কোর ছিল ২ উইকেটে ৭১। তাইজুলের ২০তম ওভারেই ঝড় বইয়ে দেন টেক্টর। মারেন তিনটি ছয়। তাতে ৫৩ বলে তুলে নেন ক্যারিয়ারের নবম ফিফটি। অবশ্য এই টেক্টরকেই ১৪তম ওভারে ফেরানো যেত। কিন্তু এবাদতের বলে ক্যাচ উঠলেও তা নিতে পারেননি শরিফুল।  

পাওয়ার প্লেতে দুই উইকেট হারানোর পর আইরিশদের পঞ্চাশ

টস জিতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে পাওয়ার প্লেতেই তাদের দুই উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। তাতে চাপেও ফেলা গেছে। ১৬ রানে দুই উইকেট তুলে নিতে অবদান পেসার হাসান মাহমুদের। দুটি-ই নিয়েছেন তিনি। 

বৃষ্টির কারণে ম্যাচের পরিধি কমে আসে ৪৫ ওভারে। তাতে পাওয়ার প্লে হয়েছে ৯ ওভারে। এই সময়ে ২৬ রান তুলতে পারে আইরিশ দল। তার পর অবশ্য বালবির্নি ও হ্যারি টেক্টর মিলেই স্কোরবোর্ডে সামাল দিয়েছেন। তাদের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১৩তম ওভারেই দলের স্কোর পঞ্চাশ ছাড়িয়েছে।   

হাসানের দ্বিতীয় শিকার ডোহেনি

ইংলিশ কন্ডিশনের ভালোই ফায়দা তুলে নিয়েছেন পেসার হাসান মাহমুদ। আইরিশদের কাঁপিয়ে দিয়েছেন শুরুতেই। প্রথম ওভারে স্টার্লিংকে ফিরিয়ে সপ্তম ওভারে আবার আঘাত হেনেছেন তিনি। তার দ্বিতীয় শিকার স্টিফেন ডোহেনি।

হাসান অফস্টাম্পের বাইরে বল করেছিলেন। ডোহেনি পাঞ্চ করেছিলেন ব্যাকফুটে থেকেই। কিন্তু মুহূর্তেই পয়েন্টে মিরাজের তালুবন্দি হয়েছেন তিনি। ফেরার আগে ডোহেনি ১২ রান করেছেন।    

প্রথম ওভারেই স্টার্লিংকে ফেরালেন হাসান

চেমসফোর্ডের ইংলিশ কন্ডিশন বরাবরই পেসারদের জন্য সহায়ক। দ্বিতীয় ওয়ানডেতেও তার নমুনা দেখা গেলো। প্রথম ওভারের পঞ্চম বলেই হাসান মাহমুদের বলে কটবিহাইন্ড হয়েছেন আয়ারল্যান্ডের অভিজ্ঞ ওপেনার পল স্টার্লিং। শুরুতে আম্পায়ার আউট দেননি যদিও। বাংলাদেশ রিভিউ নিলে দেখা গেছে বল ব্যাট ছুঁয়েই মুশফিকের গ্লাভসে জমা পড়েছে। তাতে রানের খাতা না খুলেই বিদায় নিয়েছেন স্টার্লিং। 

টস জিতেছে বাংলাদেশ। ৪৫ ওভারের ম্যাচে টস জিতেছে বাংলাদেশ, অপরিবর্তিত একাদশ

বৃষ্টিতে প্রায় দুই ঘণ্টা বিলম্বের পর বাংলাদেশ-আয়ারল্যান্ড দ্বিতীয় ওয়ানডের টস হয়েছে। তাতে জিতেছে সফরকারী বাংলাদেশ। শুরুতে আয়ারল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন অধিনায়ক তামিম ইকবাল।    

তামিম জানিয়েছেন, একাদশে কোনও পরিবর্তন নেই। গত ম্যাচের একাদশ নিয়েই বাংলাদেশ মাঠে নামছে। পরিবর্তন নেই আয়ারল্যান্ড একাদশেও।  

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তৌহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, তাইজুল ইসলাম ও এবাদত হোসেন।

আয়ারল্যান্ড একাদশ: পল স্টার্লিং, স্টিফেন ডোহেনি, অ্যান্ড্রু বালবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, লরকান টাকার, কার্টিস ক্যাম্ফার,  জর্জ ডকরেল, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, মার্ক অ্যাডেয়ার, গ্রাহাম হিউম ও জশ লিটল।   

 

বৃষ্টি থেমেছে, ম্যাচ হবে ৪৫ ওভারের

চেমসফোর্ডে প্রায় দুই ঘণ্টার মতো বৃষ্টি হওয়ার পর অবশেষে শুরু হচ্ছে বাংলাদেশ-আয়ারল্যান্ডের দ্বিতীয় ওয়ানডে। তবে ৫০ ওভারের খেলা হচ্ছে না। ম্যাচ হবে ৪৫ ওভারের। 

বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় খেলা শুরুর কথা থাকলেও বৃষ্টিতে বিলম্বিত হয়েছে টস। সেই টসটা বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৫টায় হয়েছে। 

প্রথম ওয়ানডেও বৃষ্টিতে ভেসে গেছে। তবে দ্বিতীয় ম্যাচ পুরোটাই মাঠে গড়াবে বলে আশা। ম্যাচ দেখা যাচ্ছে আইসিসি টিভি ও বিসিবির অফিশিয়াল ইউটিউব চ্যানেলে। লিংক- https://www.youtube.com/watch?v=jrxyH5cPAns&ab_channel=BangladeshCricket%3ATheTigers  

এবং https://app.icc.tv/live/240373/ireland-v-bangladesh-odi-2

 

/এফআইআর/এফএইচএম/
সম্পর্কিত
বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা টেক্টরের র‌্যাঙ্কিংয়ে ইতিহাস
আয়ারল্যান্ড ম্যাচের অভিজ্ঞতা বিশ্বকাপের আগে কাজে দেবে: শান্ত
সম্ভবত ইংল্যান্ডে এটাই আমার শেষ ম্যাচ: তামিম
সর্বশেষ খবর
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
লখনউকে বড় হারের লজ্জা দিয়ে শীর্ষে কলকাতা
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
ন্যাশনাল ব্যাংকে নতুন পরিচালনা পর্ষদ গঠন, নিয়োগ পেলেন ১০ জন 
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
স্বস্তির জয়ে শিরোপার লড়াইয়ে ফিরলো লিভারপুল
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
ফিলিস্তিনে যুদ্ধাপরাধে দায়ীদের জবাবদিহি চায় ঢাকা
সর্বাধিক পঠিত
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
‘টর্চার সেলে’ নিজ হাতে অপারেশনের নামে পৈশাচিক আনন্দ পেতো মিল্টন, জানালেন হারুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
নিজেদের তৈরি ভেহিকেল পেরুকে উপহার দিলো সেনাবাহিনী
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
আজকের আবহাওয়া: কোথায় কেমন বৃষ্টি হবে
সব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী
জিজ্ঞাসাবাদ শেষে ডিবি হারুনসব জেনেও পুলিশকে কিছু জানাননি মিল্টনের স্ত্রী