X
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪
৪ বৈশাখ ১৪৩১

ভাই-বোনের স্বপ্ন পূরণের রাতে তিন রানের অতৃপ্তি

রবিউল ইসলাম, সিলেট থেকে
০৫ মার্চ ২০২৪, ০০:৪২আপডেট : ০৫ মার্চ ২০২৪, ০০:৪২

জাকের আলীর পুরো পরিবারই খেলাধুলার সঙ্গে জড়িত। বাবা আর্মিতে ছিলেন, খেলেছেন বাস্কেটবলসহ সব ধরনের খেলাই। বড় ভাই শাকের আলী বিভাগীয় পর্যায়ে ক্রিকেট খেলেছেন। বড় বোন শাকিলা ববি হবিগঞ্জ নারী ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। এখন সাংবাদিকতা করছেন। সোমবার দারুণ এক ইনিংস খেলে জাকের গ্যালারি মাতিয়েছেন। এই রাত যেন হয়ে উঠলো ভাই-বোনের স্বপ্ন পূরণের রাত। 

বড় বোন ববি সবসময় স্বপ্ন দেখতেন, ভাই তার আন্তর্জাতিক মঞ্চ মাতাবেন। এই সিলেটের প্রেস কনফারেন্স রুমেই ছোট ভাইকে প্রশ্ন করবেন তিনি। এই স্বপ্নটাই পূরণ হলো আজ। এমন দিনে ছোট ভাইকে প্রশ্ন করতে পেরে সাংবাদিক বড় বোন দারুণ খুশি। জাকের অল্পের জন্য জয়ের নায়ক হতে না পারলেও তার বোন পেয়ে গেলেন তারকাখ্যাতি, তাও আবার ছোট ভাইয়ের কল্যাণে। ববি অবশ্য এতদিন ধরে এই স্বপ্নটাই বুকে লালন করে এসেছিলেন। জাকেরই এই উপলক্ষটা এনে দিয়েছেন। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি হারলেও জাকের যেভাবে তাণ্ডব চালিয়েছেন, সেটি বিস্ময় জাগিয়েছে। নিকট অতীতে এভাবে ব্যাটিং করার ইতিহাস বাংলাদেশ ক্রিকেটে নেই!

বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে দারুণ ক্রিকেট খেলেছিলেন জাকের। খুব বেশি রান না করলেও স্লগ ওভারে ঝড় তোলেন তিনি। এমনিতে বয়সভিত্তিক ক্রিকেটের সিড়ি ডিঙ্গিয়ে আসা এই তরুণ ঘরোয়া ক্রিকেটেও নিয়মিত পারফর্মার। তবুও সুযোগ হচ্ছিলো না। এশিয়ান গেমসে তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেললেও সেটি জাতীয় দলের জার্সিতে ছিল না। সেই অর্থে আজই তার অভিষেক! তবে সেখানেও আছে নাটকীয়তা। বাঁহাতি স্পিনার আলিস আল ইসলামের ইনজুরিতে জাতীয় দলের দুয়ার খোলে জাকেরের। সুযোগটা বেশ ভালো করেই কাজে লাগালেন তিনি। ৩৪ বলে ৪ চার ও ৬ ছক্কায় ৬৮ রানের ইনিংস খেলে দলকে প্রায় জিতিয়েই ফেলছিলেন। কিন্তু পারেননি। আজ যেভাবে  ইন্টেন্ট নিয়ে খেলেছেন, সেটাই প্রশংসায় ভাসাচ্ছে তাকে।

ছোট ভাইয়ের এমন ইনিংস গ্যালারিতে বসে দেখেছিলেন বড় বোন। সঙ্গে ছিলেন জাকেরের ভাগ্নি সাইয়ারা হোসেন মেহেক, ছিলেন বোনের স্বামী মামুন হোসেন। বড় বোন শাকিলা ববি পেশায় সাংবাদিক। দৈনিক খবরের কাগজের জেলা প্রতিনিধি হয়ে কাজ করছেন তিনি। জাকেরের দুলাভাইও একই প্রতিষ্ঠানের ফটো সাংবাদিক। সবাই মিলে জাকেরের ব্যাটিং তাণ্ডব প্রাণ ভরে উপভোগ করেছেন। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা জাকেরকে প্রশ্নও করলেন বড় বোন। 

জাকেরের বোন, দুলাভাই ও ভাগ্নিও ছিলেন গ্যালারিতে

ববির প্রশ্নে ছিল আবেগ, ভালোবাসা আর স্বপ্ন পূরণের আনন্দ। হুট করেই প্রেস কনফারেন্স রুমের এক কোণা থেকে এই সিলেট প্রতিনিধি প্রশ্ন করেন, ‘সিলেটের ছেলে আপনি, ঘরের মাঠে পারফরম্যান্স করলেন। পুরো গ্যালারি আপনাকে নিয়ে মাতোয়ারা ছিল। এই বিষয়টা আপনি কীভাবে উপভোগ করেছেন?’ বোনের কাছ থেকে এমন প্রশ্ন শুনে একবারের জন্যও চমকে উঠলেন না জাকের। 

পেশাদারিত্বের সঙ্গেই জাকের সামলালেন প্রশ্নটা, ‘আমি সব সময় সিলেটের মাঠে খেলতে পছন্দ করি। সিলেটের মাঠে আমার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়েছে। এই মাঠের সবকিছু সম্পর্কে আমি জানি। এখানকার উইকেট খুব ভালো চিনি। সবকিছুই ঠিক ছিল, আমরা যদি ম্যাচটা জিততে পারতাম তাহলে ভালো লাগতো।’

এরপর জাকেরের কাছে জানতে চাওয়া হয়, ‘আপনার আপু প্রেসবক্সে বসে খেলা দেখলো, সাংবাদিক হিসেবে আপনাকে প্রশ্নও করলো, সিলেটেই অভিষেক। সবকিছু মিলিয়ে কেমন অনুভূতি?’ জাকিরের সোজাসাপ্টা উত্তর, ‘আপু হিসেবে ওর জন্য গর্বের ব্যাপার। ভাই ভালো খেলছে, ওর তো ভালো লাগার কথাই। সবই আল্লাহতাআলার মেহেরবানি। তার ভালো লেগেছে।’

বড় ভাই শাকের আলীকে দেখেই ক্রিকেটার হওয়ার স্বপ্নটা উঁকি দিয়েছিলো জাকেরের হৃদয়ে। মনেপ্রাণে ক্রিকেট ভালোবাসা জাকের হতে চেয়েছেন মুশফিকুর রহিমের মতো ক্রিকেটার, ইচ্ছা তার মতোই জাতীয় দলে রাজত্ব করবেন। সেই পথেই একটু একটু করে এগিয়ে যাচ্ছেন তিনি। ঘরোয়া ক্রিকেটে দারুণ ক্রিকেট খেলে জাকের এখন আন্তর্জাতিক মঞ্চে। চায়ের শহরে আজকের রাতে দারুণ ইনিংস খেলা এই ব্যাটার দলকে জেতাতে পারেননি ঠিক, তবে দুই ভাই-বোনের স্বপ্নটা এক সুতোঁয় মিলে গেছে। কিন্তু তাতে হয়তো তিন রানের অতৃপ্তি থাকছে।

/এফএইচএম/
সম্পর্কিত
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশকে ভুগিয়ে মাস সেরা কামিন্দু
সিরিজ হারে সাতে নেমে গেছে বাংলাদেশ
এমন ব্যর্থতায় ‘অপরাধবোধ’ নেই শান্তর
সর্বশেষ খবর
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
বৈশাখী মেলা বসানো নিয়ে দুই ‘কিশোর গ্যাংয়ের’ সংঘর্ষে যুবক নিহত
‘দিদির শপথ’ নামে তৃণমূল কংগ্রেসের ইশতেহার প্রকাশ
‘দিদির শপথ’ নামে তৃণমূল কংগ্রেসের ইশতেহার প্রকাশ
ডেঙ্গু প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি ডিএনসিসির
ডেঙ্গু প্রতিরোধে মাসব্যাপী কর্মসূচি ডিএনসিসির
ঝালকাঠিতে ট্রাকচাপায় ১৪ জন নিহতের ঘটনায় চালক ও সহকারী আটক
ঝালকাঠিতে ট্রাকচাপায় ১৪ জন নিহতের ঘটনায় চালক ও সহকারী আটক
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
আজকের আবহাওয়া: দুই বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির আভাস
আজকের আবহাওয়া: দুই বিভাগে ঝড়ো হাওয়াসহ শিলা বৃষ্টির আভাস