X
সকল বিভাগ
সেকশনস
সকল বিভাগ

যেভাবে ৮০০ গোলের চূড়ায় রোনালদো

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১৫:১৪

ইতিহাসের প্রথম ও একমাত্র ফুটবলার হিসেবে শীর্ষ পর্যায়ে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো। প্রিমিয়ার লিগে আর্সেনালের বিপক্ষে ম্যানচেস্টার ইউনাইটেডের রোমাঞ্চকর লড়াই ৩-২ গোলে জয়ের পথে এই কীর্তি গড়েন পর্তুগিজ যুবরাজ। ৭৯৯ গোল নিয়ে আর্সেনালের বিপক্ষে নেমেছিলেন। ৫২ মিনিটে জাল খুঁজে পেয়ে ৮০০ গোলের চূড়ায় বসেন তিনি। এরপর ৭০ মিনিটে পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে আপাতত ৮০১ গোলে দাঁড়িয়ে রোনালদো।

আন্তর্জাতিক ও ক্লাব ফুটবলের শীর্ষ পর্যায় মিলিয়ে অনন্য এই মাইলফলকে পৌঁছেছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। ১ হাজার ৯৭ ম্যাচে ৮০০তম গোলের দেখা পেলেন পর্তুগিজ যুবরাজ। গোলের এই কীর্তি তিনি গড়লেন কীভাবে, প্রশ্নটা আসতে পারে মনে। বর্ণিল ক্যারিয়ারে ৩৬ বছর বয়সী ফরোয়ার্ড খেলেছেন ইউরোপের শীর্ষ চার ক্লাবে। সব মিলিয়ে করেছেন ৬৮৬ গোলে। আর জাতীয় দল পর্তুগালের জার্সিতে ১৮৪ ম্যাচে করেছেন রেকর্ড ১১৫ গোল।

পরিসংখ্যান বলছে, ইউনাইটেডে দুই দফা মিলিয়ে তার ১৩০ গোল। স্পোর্তিং লিবসনের হয়ে ৫ গোল, রিয়াল মাদ্রিদের জার্সিতে ৪৫০ গোল, জুভেন্টাসের হয়ে ১০১ গোলে এবং পর্তুগালের জার্সিতে ১১৫ গোল। যেখানে আন্তর্জাতিক ফুটবলে তিনি সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসে আছেন। চ্যাম্পিয়নস লিগ ও রিয়াল মাদ্রিদেরও সর্বোচ্চ গোলের মালিক রোনালদো।

ইউনাইটেড থেকেই তার ‘গোল মেশিন’ হয়ে ওঠা। তবে সেটা সর্বোচ্চ বিকশিত হয় রিয়াল মাদ্রিদে গিয়ে। গোলের বৃষ্টি ঝরিয়ে জুভেন্টাসেও নিজের সামর্থ্যের প্রমাণ রেখেছেন রোনালদো। এরপর ইউনাইটেডে ফিরেও একই রূপে পর্তুগিজ যুবরাজ। সর্বোচ্চ গোলদাতার প্রতিষ্ঠিত কোনও তালিকা নেই। তবে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে যে রোনালদোই সর্বোচ্চ গোলের মালিক, তাতে কোনও সন্দেহ নেই।

চেক ফুটবল অ্যাসোসিয়েশনের হিসাবে চেকোস্লোভাকিয়া ও অস্ট্রিয়ার হয়ে খেলা জোসেফ বিকান ৮২১ গোল করেছেন। অন্য হিসাবে গোল সংখ্যা দাঁড়ায় ৮০৫, তবে সেটাও রিজার্ভ টিম ও নন-অফিসিয়াল আন্তর্জাতিক গোল মিলিয়ে।

ব্রাজিল কিংবদন্তি পেলে ও রোমারিও দুজনই আলাদা ভাবে দাবি করেন, তারা ১ হাজার গোলের ওপরে করছেন। তবে প্রীতি ম্যাচ বাদ দিলে সংখ্যা ৭০০’র ঘরে নেমে আসে। এক পরিসংখ্যানে উঠে এসেছে, পেলের ৭৬৯ গোল এবং রোমারিও ও ফেরেঙ্ক পুসকাস দুজনের ৭৬১ গোল করে।

তাদের পরে আছেন লিওনেল মেসি ৭৫৬ গোল নিয়ে। আর্জেন্টিনার হয়ে ৮০, বার্সেলোনার হয়ে ৬৭২ ও প্যারিস সেন্ত জার্মেইয়ের জার্সিতে ৪ গোল করেছেন সদ্যই সপ্তম ব্যালন ডি’অর জেতা এই ফরোয়ার্ড।

/কেআর/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
বৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
গ্লোবাল ক্রাইসিস রেসপন্স গ্রুপ-এর প্রথম উচ্চ পর্যায়ের বৈঠকবৈশ্বিক সংকট মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৪ প্রস্তাব
ডিম ছাড়ছে না হালদার মা মাছ, ভারী বৃষ্টির অপেক্ষা
ডিম ছাড়ছে না হালদার মা মাছ, ভারী বৃষ্টির অপেক্ষা
নরসিংদী রেল স্টেশনে সেদিন কি ঘটেছিল?
নরসিংদী রেল স্টেশনে সেদিন কি ঘটেছিল?
মুক্তিযুদ্ধ মঞ্চের সহ-সভাপতিকে কুপিয়েছে দুর্বৃত্তরা
মুক্তিযুদ্ধ মঞ্চের সহ-সভাপতিকে কুপিয়েছে দুর্বৃত্তরা
এ বিভাগের সর্বাধিক পঠিত
‘ডু অর ডাই’ ম্যাচে তিন পয়েন্টই চাই বসুন্ধরার
‘ডু অর ডাই’ ম্যাচে তিন পয়েন্টই চাই বসুন্ধরার