X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১
সাফ চ্যাম্পিয়নশিপ

অতিরিক্ত সময়ে গোল হজম করলো বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ জুলাই ২০২৩, ১৫:৩৯আপডেট : ০১ জুলাই ২০২৩, ১৮:০৫

সাফে ফাইনালে ওঠার লড়াইয়ে জমজমাট ম্যাচ উপহার দিয়েছে বাংলাদেশ। শুরুতে গোলের সুবর্ণ সুযোগ নষ্ট হওয়ায় পরে তা আক্ষেপ হয়েই থেকেছে। বেশ কয়েকবার আক্রমণে গেলেও কুয়েতের বিপক্ষে প্রথম সেমিফাইনালের দুই অর্ধে স্কোর লাইন ছিল গোলশূন্য। নির্ধারিত সময়ের খেলায় ব্যবধান গড়তে পারেনি কেউ। ফলে খেলা গড়িয়েছে অতিরিক্ত সময়ে। সেখানেই বাংলাদেশ গোল হজম করে ১-০ তে পিছিয়ে পড়েছে। 

অতিরিক্ত সময়ে পরিবর্তন এসেছে বাংলাদেশ দলে। হৃদয়ের জায়গায় নেমেছেন মজিবর রহমান জনি। দুই অর্ধে বাংলাদেশকে ম্যাচে রাখার কৃতিত্ব আনিসুর রহমান জিকোর। অতিরিক্ত সময়েও বীরত্ব দেখান তিনি। ৯৯ মিনিটে কুয়েত গোলের সুযোগ তৈরি করলেও দুই দফা আল রশিদির শট অতিমানবীয়ভাবে ফিরিয়ে দেন জিকো। তবে ১০৭ মিনিটে শেষ রক্ষা করতে পারেননি। আল বাউসি বক্সে ঢুকে নিঁখুত শটে গোল করে কুয়েতকে এগিয়ে দিয়েছেন। অবশ্য এই গোলের সময় সামনে তপু বর্মণ থাকায় বিভ্রান্ত হয়েছিলেন জিকো। বলটি তপুর দুই পায়ের ফাঁক দিয়ে আল বাউসি জালে পাঠিয়েছেন। জিকো মনে করেছিলেন তপু হয়তো বলটি ক্লিয়ার করবেন। 

১০৮ মিনিটে মাঠে নামেন রহমত মিয়া, সুমন রেজা ও রবিউল হাসান। ১১৩ মিনিটে বক্সের বাইরে থেকে সমতা ফেরাতে রহমত জোরালো শট নিয়েছিলেন। কিন্তু কুয়েত গোলকিপার সহজেই তালুবন্দি করেছেন তা। 
 

দ্বিতীয়ার্ধেও গোল পায়নি কেউ  

বিরতির পর শুরুতে কুয়েত ফ্রি-কিক ও কর্নার থেকে গোল করার চেষ্টা করে। কিন্তু সফল হয়নি। ৫৪ মিনিটে বরং চমক দেখানোর চেষ্টা করেছেন রাকিব। কিন্তু তার নেওয়া বাঁ পায়ের বুলেট গতির শট অল্পের জন্য ক্রসবারের ওপর দিয়ে গেছে।  

৬১ মিনিটে আবারও ত্রাস ছড়ান রাকিব। মোরসালিনের রক্ষণ চেরা পাসে আগের ম্যাচের মতো বাইলাইনের কাছাকাছি গিয়ে জোরালো শট নিয়েছিলেন। কিন্তু এই উইঙ্গারের শট ক্রস বারে লেগে প্রতিহত হলে আবারও হতাশ হতে হয় তাদের । ৬৩ মিনিটে কুয়েতের একটি ফ্রি-কিক প্রতিহত করেন জিকো। একটু পর আবারও গোলের চেষ্টা করে কুয়েত । কিন্তু আল রশিদির শট সেভ করেন জিকো।

৬৮ মিনিটে বাংলাদেশ দলে আনতে হয় পরিবর্তন। মিডফিল্ডার জামালের জায়গায় নামেন ফয়সাল আহমেদ ফাহিম। চোট পাওয়া জামালকে স্ট্রেচারে করে বাইরে নেওয়া হয়। ৬৯ মিনিটে সতীর্থের ক্রসে আল খালদির প্লেসিং ক্রস বারের ওপর দিয়ে গেলে কুয়েতের গোল পাওয়া হয়নি। পরের মিনিটেই কুয়েত গোল পেতে পারতো। কিন্তু আব্দুল্লাহর শট রুখে দেন বাংলাদেশ গোলকিপার জিকো।

৭২ মিনিটে বাংলাদেশ শিবিরে আসে দুঃসংবাদ। মন্তব্যের জন্য ফিজিও ডেভিড মাগানকে লাল কার্ড দেখান রেফারি। 
 
৭৪ মিনিটে কুয়েতের আল রশিদির বক্সের ভিতরে নেওয়া শট জাল কাঁপাতে পারতো। কিন্তু গোলকিপার জিকো আবারও ত্রাতা হয়ে সেটি রুখে দিয়েছেন। দর্শনীয় এক সেভে বাংলাদেশকে ম্যাচে রাখেন তিনি।  ব্যবধানে হেরফের করতে না পারা বাংলাদেশ তার পর আরেকটি পরিবর্তন আনে ৮৭ মিনিটে। মোরসালিনের জায়গায় নামেন মোহাম্মদ ইব্রাহিম। পরের মিনিটে আরেকটি সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হয় বাংলাদেশ। ডান প্রান্ত থেকে ফাহিমের ক্রসে গোলমুখে থেকেও রাকিব মাথা ছোঁয়াতে পারেননি। 
 
নির্ধারিত সময়ের পর খেলা গড়ায় যোগ হওয়া সময়ে। তাতে প্রথম সুযোগেই গোল করার কাছে পৌঁছে গিয়েছিল কুয়েত। যোগ করা সময়ের প্রথম মিনিটে বক্সে ঢুকে জোরালো শট নিয়েছিলেন আব্দুল্লাহ। কিন্তু সেটি ক্রসবারের একটু ওপর দিয়ে গেছে।
 
লড়াই করলেও কুয়েতের বিপক্ষে প্রথমার্ধে গোল পায়নি বাংলাদেশ

 

দ্বিতীয় মিনিটে গোল করে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ এসেছিল বাংলাদেশের। বিশ্বনাথের লম্বা থ্রো-ইন থেকে ডান প্রান্ত দিয়ে রাকিবের নিচু ক্রস বক্সে পেয়েছিলেন মোরসালিন। কিন্তু প্রথম দফায় ফাঁকায় গোলকিপারের গায়ে মেরে প্রথম সুযোগটি নষ্ট করেছেন তিনি। ফিরতি বল দ্বিতীয় দফায় কাছে পেলেও তা ঠিকমতো আয়ত্তে নিতে পারেননি। 

৭ মিনিটে কুয়েত তাদের প্রথম সুযোগটি পায়। কর্নার থেকে মুহাইসিনের হেড ডিফেন্ডার ইসা ফয়সাল প্রায় গোললাইন থেকে প্রতিহত করে বাংলাদেশ দলকে ম্যাচে রেখেছেন। তার পর চাপ বাড়াতে থাকে কুয়েত। বাংলাদেশকে বক্সের মধ্যে ঢুকতেই দিচ্ছিল না। তাই গোলকিপারকে অপ্রস্তুত করার কৌশল নেন রাকিব। ২৮ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে জোরালো শট নিয়েছিলেন তিনি। কিন্তু গোলকিপার জায়গা থেকে একটু সরে এসে তালুবন্দি করেছেন তা।  

২৯ মিনিটে আল রশিদির সরাসরি ক্রস গোলকিপার জিকো হাত উঁচিয়ে বাংলাদেশকে রক্ষা করেছেন। সামনে থেকে ইসা ফয়সালও বিপদমুক্ত করেন বল। তবে রাকিব বার বার ত্রাস ছড়ানো অব্যাহত রাখেন। ৩১ মিনিটে মোরসালিনের বাঁ প্রান্তের ক্রসে রাকিব আবার শট নিতে গেলে এর আগেই ক্লিয়ার করে দেন কুয়েতের ডিফেন্ডার।

৪০ মিনিটে সুযোগ তৈরির চেষ্টায় ছিল কুয়েত। বক্সের বাইরে থেকে কুয়েতের আল রশিদির বাঁ পায়ের জোরালো নিচু শট গোলকিপার জিকো ঝাঁপিয়ে পড়ে দলকে গোল হজম করা থেকে রক্ষা করেছেন। 

একাদশে ফিরেছেন তাকির কাজী

আজ সেমিফাইনালে একাদশে ফিরেছেন ফিনল্যান্ড প্রবাসী তারিক কাজী। তারিক না থাকায় ভুটান ম্যাচে রহমত মিয়া খেলেছিলেন। আজকে তারিক চলে আসায় রহমতের জায়গা হয়েছে বেঞ্চে। এছাড়া আগের ম্যাচে খেলা ১০ জনই একাদশে রয়েছেন। 

আজও সম্ভাব্য ৪-৪-২ ছকে খেলছে বাংলাদেশ। এই ছকে সফলতা আসায় কোচ হাভিয়ের কাবরেরা কোনও ঝুঁকি নিতে চাইছেন না।

র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কুয়েতের বিপক্ষে আগের দু’বারের দেখায় বাংলাদেশ জিততে পারেনি। হেরেছে দু’বারই। তবে আজ আরব দেশটির বিপক্ষে জেতার লক্ষ্য নিয়ে বাংলাদেশ মাঠে নামতে যাচ্ছে। জিততে পারলে ২০০৫ সাফের পর আবারও ফাইনালে উঠার সুযোগ পাবে লাল সবুজ দল।

বাংলাদেশ একাদশ:

আনিসুর রহমান জিকো, জামাল ভূঁইয়া, তপু বর্মণ, মোহাম্মদ হৃদয়, রাকিব হোসেন, শেখ মোরসালিন, বিশ্বনাথ ঘোষ, তারিক কাজী, মোহাম্মদ সোহেল রানা, সোহেল রানা ও ঈসা ফয়সাল।

/টিএ/এফআইআর/
সম্পর্কিত
সাফে আলো ছড়িয়ে ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উন্নতি বাংলাদেশের
‘শুধু সাফের দেশ থাকলে ফাইনালে যেতাম, ট্রফিও জিততে পারতাম’
অর্ধ কোটি টাকা পুরস্কার পেলেন জামাল ভূঁইয়ারা
সর্বশেষ খবর
টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬
টেকনাফে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা, গ্রেফতার ৬
সিলেটে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু
সিলেটে ভবন থেকে পড়ে যুবকের মৃত্যু
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
এক ফ্রেমে এত ‘সুন্দরী’, স্মৃতিকাতর সকলেই!
ফোরাম থেকে ব্যারিস্টার খোকনের অব্যাহতির আদেশ প্রত্যাহার
ফোরাম থেকে ব্যারিস্টার খোকনের অব্যাহতির আদেশ প্রত্যাহার
সর্বাধিক পঠিত
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন
ফালুর বিরুদ্ধে দুদকের চার্জশিট অনুমোদন