X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

আবাহনীকে স্বপ্ন দেখাচ্ছেন সেই ব্রাজিলিয়ান জোনাথন

তানজীম আহমেদ
০২ ডিসেম্বর ২০২৩, ২০:৪৪আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ২০:৫৬

দৃশ্যপট ১: ২০২১ সালের ১৪ ডিসেম্বর। কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামে স্বাধীনতা কাপে রাতের কৃত্রিম আলোতে পুলিশ ফুটবল ক্লাবের বিপক্ষে টার্ফের মাঠে ক্যারিয়ারে বড় দুর্ঘটনায় পড়েন ব্রাজিলিয়ান জোনাথন ফের্নান্দেজ। টার্ফে পা আটকে গিয়ে ডান হাঁটুর লিগামেন্টে চোট পান বসুন্ধরা কিংসের ব্রাজিলিয়ান মিডফিল্ডার। সঙ্গে সঙ্গে মাঠ ছাড়তে হয়েছিল তাকে।

দৃশ্যপট ২: শুরুতেই জোনাথনের লিগামেন্টের এমআরআই রিপোর্ট দেখে তাকে অস্ত্রোপচার করানোর পরামর্শ দিয়েছিলেন ডাক্তার। তবে জোনাথন চেষ্টা করেছিলেন অন্যভাবে খেলতে। অস্ত্রোপচার না করিয়ে নিয়মিত ব্যায়ামের মাধ্যমে যদি খেলার মতো উপযুক্ত হয়ে মৌসুমটি শেষ করা যায়! কিন্তু শেষ পর্যন্ত সফল হতে পারেননি। মাঝ পথে ব্রাজিলে ফিরে অস্ত্রোপচার করতে হয়েছিল।

সেসময় চোখের জলে বিদায় নিলেও বাংলাদেশের ফুটবলের প্রতি টানটা মনে ভালেভাবেই গেঁথে যায়। সহজে ভুলে থাকতে পারেননি। তাই তো দুই বছরের বেশি সময় পরে আবারও বাংলার মাঠে ফিরে এসেছেন। এবার দল পরিবর্তন করে দেশের আরেক ঐতিহ্যবাহী দল আবাহনী লিমিটেডের তাঁবুতে ঘাঁটি গেড়েছেন। এসেই নিজের জাত চিনিয়ে যাচ্ছেন। চলমান স্বাধীনতা কাপে গ্রুপ পর্বে দুটি গোলও আছে ২৮ বছর বয়সী মিডফিল্ডারের।

লিগামেন্টে অস্ত্রোপচারের পর এই বছরে ব্রাজিলের সিরি ডিতে খেলা রিও ডি জেনিরোর আরজে পর্তুগুয়েসার হয়ে মাঠে ফিরেছিলেন। সেখানে খেলে ১৮ ম্যাচে এক গোলও আছে। এবার আকাশি-নীল শিবিরে এসে যেন নতুন করে জীবনের দেখা পেয়েছেন। আবাহনীর হয়ে শুধু গোলই নয়, মাততে চাইছেন শিরোপা উৎসবে! 

জোনাথন নিজেই বাংলা ট্রিবিউনকে উচ্ছ্বাসের সঙ্গে বলেছেন, ‘বাংলাদেশে আবারও আসতে পেরে অনেক ভালো লাগছে। এরই মধ্যে আকাশি-নীল জার্সি গায়ে ম্যাচ খেলা শুরু করেছি। আমার লক্ষ্য হলো নতুন দলের হয়ে শিরোপা পাওয়া। আশা করছি আমরা সবাই মিলে চেষ্টা করলে তা পাবো।’

কিংসে থাকতে জোনাথনের সঙ্গী ছিলেন স্বদেশী রবিনহো। দুজন মিলে কিংসকে বহুদূর টেনেছিলেন। বিশেষ করে এএফসি কাপে মোহনবাগানের বিপক্ষে জোনাথনের দুরূহ এক কোণ থেকে করা দারুণ গোলটি এখনও সমর্থকদের চোখে ভাসে। এবার আবাহনীতে তাকে অন্য ব্রাজিলিয়ান সেন্ট ভিনসেন্ট ও গ্রানাডিয়ান ফুটলারের সঙ্গে জুটি বেঁধে খেলতে হচ্ছে। তাতে করে সমস্যা দেখছেন না জোনাথন, ‘রবিনহো অনেক ভালো খেলোয়াড়। এতে কোনও সংশয় নেই। তবে আবাহনীতে যারা আছেন তারাও ভালো খেলোয়াড়। এরই মধ্যে তাদের সঙ্গে সমন্বয়টা ভালো হচ্ছে। মাঠের লড়াইয়ে এর ছাপ দেখা যাচ্ছে। মৌসুম শেষে সবাই মিলে আমরা ভালো কিছু দিতে পারবো।’

ধানমন্ডি ক্লাবে অনুশীলনের ফাঁকে কথা বলতে বলতে আবার একটু  পেছনে ফিরে গেলেন। চোট নিয়ে দেশে ফিরে গিয়ে বাংলাদেশে ফেরার স্বপ্নটা তখনই বুনে যান। ব্রাজিলিয়ান মিডফিল্ডারের ভাষায়, ‘আমি তখনই লক্ষ স্থির করেছিলাম আবার বাংলাদেশের ক্লাবে এসে খেলবো। কেননা শুরু থেকে এই দেশের সঙ্গে আলাদা সম্পর্ক হয়ে যায়। এবার ফিরে সেই স্বপ্ন আমার পূরণ হয়েছে। আমি খুশি। এখানে এসে খেলতে পারছি। এখন নতুন দলের হয়ে শিরোপা পেলেই হয়।’

আবাহনীতে ফিরেছেন একসময়ে কোচিং করানো আর্জেন্টিনার দিয়েগো আন্দ্রেস ক্রুসিয়ানি। মৌসুমের প্রথম বড় পরীক্ষা স্বাধীনতা দিবস ফুটবলের কোয়ার্টার ফাইনালে কাল সন্ধ্যায় কিংসের মাঠে প্রতিপক্ষ শেখ জামাল। সেখানেই জোনাথনসহ অন্যদের কঠিন লড়াই অপেক্ষা করছে।

/এফএইচএম/
সম্পর্কিত
শান্তর সেঞ্চুরিতে গাজীকে উড়িয়ে দিলো আবাহনী
তামিমদের উড়িয়ে সুপার লিগে দারুণ শুরু আবাহনীর
শরিফুলের গতিতে উড়ে গেলো শেখ জামাল
সর্বশেষ খবর
ফুটপাত দখলকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
ফুটপাত দখলকারীদের তালিকা চেয়েছেন হাইকোর্ট
আগামী বছর হজের খরচ আরও কমবে: ধর্মমন্ত্রী
আগামী বছর হজের খরচ আরও কমবে: ধর্মমন্ত্রী
জয়পুরহাটে হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন
জয়পুরহাটে হত্যা মামলায় ১৯ জনের যাবজ্জীবন
শৈশব কেন অনিরাপদ?
শৈশব কেন অনিরাপদ?
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
‘হিট অফিসার’: পদ কীভাবে নেতিবাচক হয়ে ওঠে
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ