X
রবিবার, ২৩ জুন ২০২৪
৯ আষাঢ় ১৪৩১

‘মোস্তাফিজ ভীষণ পছন্দের খেলোয়াড়, বিশ্বকাপে বাংলাদেশকে সমর্থন করবো’

তানজীম আহমেদ
১৮ মে ২০২৪, ১৯:৩৩আপডেট : ১৮ মে ২০২৪, ১৯:৩৩

চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে দারুণ সময় কেটেছে মোস্তাফিজুর রহমানের। একাদশে জায়গা পেয়ে সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। জাতীয় দলের ডাকে সাড়া দিয়ে দেশে ফেরার আগে ৯ ম্যাচে ১৪ উইকেট নিয়ে নিজেকে চিনিয়েছেন নতুন রূপে। বাংলাদেশ দলের কাটার মাস্টারের এমন পারফরম্যান্সে মুগ্ধতার আবেশ ছড়িয়েছে চারদিকে, এমনকি বিদেশিদের মাঝেও। এই যেমন আবাহনী লিমিটেডের সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন্সের স্ট্রাইকার কর্নেলিয়াস স্টুয়ার্ট তো রীতিমতো ২৯ বছর বয়সী ক্রিকেটারের ভক্ত হয়ে বনে গেছেন। মোস্তাফিজকে অনুসরণ করে এবার তার দেশে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট উইন্ডিজের পর বাংলাদেশকে সমর্থন করবেন তিনি। এমনটাই অকপটে বাংলা ট্রিবিউনকে জানিয়ে দিয়েছেন। এছাড়া সাক্ষাৎকারে ফুটবল প্রসঙ্গ নিয়েও কথা বলেছেন ৩৪ বছর বয়সী স্ট্রাইকার।

বাংলা ট্রিবিউন: আপনি ফুটবলার হলেও ক্রিকেট প্রসঙ্গ দিয়ে শুরু করতে চাই।

কর্নেলিয়াস স্টুয়ার্ট: হ্যাঁ, করতে পারেন। আমাদের ওখানে ফুটবল ছাড়াও ক্রিকেট অনেক জনপ্রিয় খেলা।

ওয়েস্ট উইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট হতে যাচ্ছে। নিশ্চয়ই অবগত আপনি?

কর্নেলিয়াস: হ্যাঁ, জুনে হতে যাচ্ছে। আমি ওয়াকিবহাল আছি। আমাদের শহরে খেলা আছে। আশা করছি ওই সময় আমি সেন্ট ভিনসেন্টে থাকবো। খেলা দেখার সুযোগ পাবো।

বিশ্বকাপে ওয়েস্ট উইন্ডিজকে তো সমর্থন করবেনই। সেই দলে সেন্ট ভিনসেন্টের ওবেদ ম্যাককয় আছেন। আর কোনও দলের খেলা দেখার ইচ্ছা রয়েছে?

কর্নেলিয়াস: সত্যি বলতে কী, আমি ক্রিকেট সেভাবে অনুসরণ করি না। ফুটবলে ব্যস্ত থাকার কারণে খেলা দেখা কম হয়। মাঝে মধ্যে দেখে থাকি। এবার নিজেদের দেশে বিশ্বকাপ হচ্ছে, তাই ফুটবল সূচি না থাকায় এবার কিছুটা সময় পাবো। আমাদের শহরের ওবেদ রয়েছে উইন্ডিজ দলে। তার খেলার দিকে আলাদা করে চোখ রাখবো, অন্যরা তো রয়েছেই। এছাড়া বাংলাদেশে দুই মৌসুম ধরে খেলছি। শেখ জামালের পর এবার আবাহনী লিমিটেডে। সম্ভবত ওয়েস্ট উইন্ডিজের পরই বাংলাদেশকে সমর্থন করবো (অনেকটা হেসে)।

বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে আপনার ধারণা আছে কি, মানে খেলা দেখার সুযোগ হয়েছে?

কর্নেলিয়াস: আগেই বলেছি ক্রিকেট কম দেখা হয়। তবে খবর রাখি। এই যেমন আপনাদের মোস্তাফিজুর রহমানের ভক্ত হয়ে গেছি আমি। রাতে আইপিএল দেখার সুযোগ হয়েছে। বিশেষ করে আইপিএলে চেন্নাই সুপার কিংসে যেমন খেলেছে, তা দেখে ভীষণ পছন্দ হয়েছে। এখন ওর ভক্ত আমি।

আপনার জন্ম সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন্সে। সেখানে বাংলাদেশ দুটি ম্যাচ খেলবে। নেপাল ও নেদারল্যান্ডসের বিপক্ষে। সেসময় আপনি নিজের শহরে থাকবেন। কী ভাবছেন?

কর্নেলিয়াস: হ্যাঁ, এখানে লিগ শেষ করে ২৯ মে আমি দেশে ফিরে যাচ্ছি। অনেক দিন ধরে যাওয়া হচ্ছে না। আমার শহরে বিশ্বকাপের ম্যাচ রয়েছে, তা আমি জানি। যেহেতু আমি মোস্তাফিজের ভক্ত বনে গেছি। ইচ্ছা আছে মাঠে গিয়ে বাংলাদেশ দলের খেলা দেখার, সমর্থন করার। ওর সঙ্গে সাক্ষাত করার ইচ্ছাও রয়েছে। এখন দেখা যাক কী হয়!

ক্রিকেটে সব দ্বীপ একীভূত হয়ে ওয়েস্ট উইন্ডিজ নামে খেলে থাকে। আর ফুটবলে তো আলাদা। জনপ্রিয়তার নিক্তিতে কোন খেলার কী অবস্থান?

কর্নেলিয়াস: হ্যাঁ, ক্রিকেটে সবাই এক হয়ে এক ছায়াতলে খেললেও ফুটবলে আলাদা। আমাদের ওখানে ফুটবলের পাশাপাশি ক্রিকেট বেশ জনপ্রিয়। আগে থেকে ভিভ রিচার্ডস-ব্রায়ান লারা-ক্রিস গেইলদের কারণে দ্বীপগুলোতে বেশ চর্চা হয়ে থাকে। আর এখন মনে হচ্ছে ক্রিকেটের জনপ্রিয়তা সেখানে একটু বেশি। আর্থিক দিক দিয়েও খেলোয়াড়রা নানানভাবে লাভবান হচ্ছে।

ক্রিকেট-মোস্তাফিজ প্রসঙ্গ ছেড়ে এবার বাংলাদেশের ফুটবল নিয়ে কথা বলতে চাই। এই মুহূর্তে আপনি প্রিমিয়ার লিগে হ্যাটট্রিকসহ ১৬ গোল করে সবার ওপরে রয়েছেন। নিশ্চয়ই ভালো লাগছে। শীর্ষস্থান ধরে রাখতে পারবেন কি?

কর্নেলিয়াস: এটা তো বেশ ভালো লাগার। ব্রাজিলিয়ান দোরিয়েলতন গোমেজ ও সুলেমানে দিয়াবাতের মতো নামিদামি স্ট্রাইকারকে ছাড়িয়ে এখন শীর্ষে আছি। আর দুই ম্যাচ বাকি রয়েছে। আমি চাইছি শীর্ষস্থান ধরে রেখে লিগ শেষ করতে। তার আগে দল যেন রানার্সআপ হতে পারে, সেজন্যও খেলতে হবে। 

আপনার ব্যক্তিগত অর্জন হতে যাচ্ছে। কিন্তু আপনার ক্লাব আবাহনী লিমিটেড চ্যাম্পিয়ন হতে পারেনি। আছে রানার্সআপ লড়াইয়ে। কী বলবেন?

কর্নেলিয়াস: দেখুন আমরা সবাই মিলে চেষ্টা করেছি, কিন্তু শিরোপা জেতা হয়নি। এটা অনেক সময় হতে পারে। কিংসের খেলোয়াড় ও কোচদের মান ভালো। আবাহনীরও তাই। তবে মাঠের লড়াইয়ে আমরা পারিনি। আমাদের দুর্ভাগ্য। এবার হয়নি। সামনের দিকে হয়তো হবে। প্রত্যাশা রাখাই যায়।

আপনি তো বাংলাদেশে আসার আগে মালদ্বীপের লিগে খেলেছেন। দুই দেশের ফুটবলের চিত্রটা আসলে কেমন?

কর্নেলিয়াস: মালদ্বীপের চেয়ে বাংলাদেশের লিগের মান ভালো। এখানে অনেক প্রতিদ্বন্দ্বিতা হয়ে থাকে। তবে মালদ্বীপে আবার স্থানীয় ফুটবলাদের মান ভালো। যে কারণে ওরা আবার ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে। সামনের দিকে হয়তো বাংলাদেশও ভালো পারফরম্যান্স করে এগিয়ে যেতে পারবে।

মৌসুম শেষ পর্যায়ে। নতুন করে কোনও দলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন? 

কর্নেলিয়াস: নাহ, এখনও হয়নি। আরও দুটি ম্যাচ বাকি রয়েছে। সেদিকে মনোযোগ আমার। এরপর দেশে ফিরে যাবো। তারপর হয়তো নতুন করে সিদ্ধান্ত হবে।

সুদূর ক্যারিবীয় অঞ্চল থেকে এসে বাংলাদেশের আবহাওয়ায় মানিয়ে নিয়ে খেলছেন। এখানকার খাবারেও নিশ্চয় অভ্যস্ত হয়ে গেছেন!

কর্নেলিয়াস: তা তো অবশ্যই। আমি একজন পেশাদার খেলোয়াড়। যেখানে খেলি না কেন, সেখানকার সবকিছুর সঙ্গে মানিয়ে নিতে হয়। বাংলাদেশে আস্তে আস্তে সব মানিয়ে নিয়েছি। এখানকার চিকেন কারি ভালো লাগে। মাছও। তবে অন্য মাংস কম খাই।

অনুশীলনের ফাঁকে সময় দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

কর্নেলিয়াস: আপনাকেও ধন্যবাদ।

/এফএইচএম/
সম্পর্কিত
টানা দুই হ্যাটট্রিকে ইতিহাসের পাতায় কামিন্স
তাসকিনকে একাদশে না দেখে বিস্মিত মাশরাফি
গুলবাদিন-নাভিনের বোলিংয়ে অস্ট্রেলিয়াকে হারালো আফগানিস্তান
সর্বশেষ খবর
ইসরায়েলি বন্দরে চারটি জাহাজে হামলার দাবি হুথিদের
ইসরায়েলি বন্দরে চারটি জাহাজে হামলার দাবি হুথিদের
টানা দুই হ্যাটট্রিকে ইতিহাসের পাতায় কামিন্স
টানা দুই হ্যাটট্রিকে ইতিহাসের পাতায় কামিন্স
স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে আওয়ামী লীগ
স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে আওয়ামী লীগ
তাসকিনকে একাদশে না দেখে বিস্মিত মাশরাফি
তাসকিনকে একাদশে না দেখে বিস্মিত মাশরাফি
সর্বাধিক পঠিত
দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সেমিফাইনালে ওঠার সমীকরণ
দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের সেমিফাইনালে ওঠার সমীকরণ
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা
নায়িকার বিয়ে মাদ্রাসায়, দেনমোহর ৯ টাকা
তিস্তা প্রকল্পে যুক্ত হওয়ার ঘোষণা ভারতের
তিস্তা প্রকল্পে যুক্ত হওয়ার ঘোষণা ভারতের
দীর্ঘায়ু পেতে চাইলে এই ৭ সুপার ফুড রাখুন পাতে
দীর্ঘায়ু পেতে চাইলে এই ৭ সুপার ফুড রাখুন পাতে
ইন্দো-প্যাসিফিক ওশেনস ইনিশিয়েটিভে যোগ দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশের
ইন্দো-প্যাসিফিক ওশেনস ইনিশিয়েটিভে যোগ দেওয়ার সিদ্ধান্ত বাংলাদেশের