X
শনিবার, ১৮ মে ২০২৪
৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সাকিবহীন বাংলাদেশের নতুন চ্যালেঞ্জ

খালিদ রাজ
২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৮:০৪আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১১:৩৬

দক্ষিণ আফ্রিকা সফর বলেই হয়তো পেস বিভাগ মনোযোগ পাচ্ছে বেশি রকিবুল হাসান বলেছেন, ব্যাটসম্যানদের দায়িত্ব সবচেয়ে বেশি। নাঈম ইসলামও জোর দিয়েছেন ব্যাটিংয়ের ওপর। বাংলাদেশের এই অলরাউন্ডারের বক্তব্য ছিল, ‘আক্রমণাত্মক ব্যাটিং করতে হবে বাংলাদেশকে।’ মোহাম্মদ আশরাফুলের পরামর্শ আবার সম্পূর্ণ উল্টো। তার মতে, বোলারদের দায়িত্বও কম নয়। দক্ষিণ আফ্রিকা সফরের অভিজ্ঞতা থেকে নিজেদের বক্তব্য উপস্থাপন করা এই ক্রিকেটাররা অবশ্য একটা জায়গায় পুরোপুরি একমত— কঠিন পরীক্ষা অপেক্ষা করছে মুশফিকদের সামনে।
কথাটা কতটা সত্যি, তার প্রমাণ পাওয়া যায় দক্ষিণ আফ্রিকায় খেলা চার টেস্টের পরিসংখ্যানেই। জয় তো দূরে থাক, ন্যূনতম প্রতিরোধও গড়তে পারেনি বাংলাদেশ! চার টেস্টের সবক’টিতে টাইগাররা হেরেছে ইনিংস ব্যবধানে। তবে সেই সময়ের সঙ্গে এখনকার বাংলাদেশের যে বিস্তর পার্থক্য, সেটা প্রোটিয়া খেলোয়াড়রাও মানছেন। আর সে কারণেই বাংলাদেশ সময় আজ বৃহস্পতিবার দুপুর ২টা থেকে পচেফস্ট্রুমে শুরু হতে যাওয়া প্রথম টেস্টে মুশফিকদের কঠিন প্রতিপক্ষ হিসেবে দেখছেন ফাফ দু প্লেসিসরা।
ঘরের মাঠে অপ্রতিরোধ্য হয়ে ওঠা টাইগারদের জন্য এই মিশন ভীষণ গুরুত্বপূর্ণ। দেশের বাইরেও যে বাংলাদেশ সমানভাবে লড়াই করতে জানে, সেটা দেখানোর বড় মঞ্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। যদিও খুব একটা চাপ নিচ্ছে না বাংলাদেশ। বরং প্রত্যাশার চাপটা উল্টো দক্ষিণ আফ্রিকার ওপরই থাকবে বলে সংবাদ সম্মেলনে ইঙ্গিত মুশফিকের, ‘বাংলাদেশের বিপক্ষে খেলতে গেলে প্রতিপক্ষরা সবসময় চ্যালেঞ্জের মুখে থাকে। কারণ আমরা নিচু সারির দল। আমরা তো আর সেরা তিনের মধ্যে নেই যে সবাইকে দেখিয়ে দিতে হবে, আমরা হারিয়ে দিলাম।’
প্রথম টেস্ট নিয়ে পরিকল্পনায় ব্যস্ত টিম ম্যানেজমেন্ট ও অধিনায়ক সংবাদ সম্মেলনে নিজেদের ‘আন্ডারডগ’ হিসেবেই উপস্থাপন করেছেন মুশফিক। যদিও এই সিরিজটা নিজেদের প্রমাণের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। অথচ এই লড়াইয়েই কিনা টাইগাররা পাচ্ছে না দলের অন্যতম সেরা খেলোয়াড় সাকিব আল হাসানকে। ‘ব্যক্তিগত’ কারণে আপাতত টেস্ট ক্রিকেট থেকে বাইরে থাকা বিশ্বসেরা এই অলরাউন্ডারের অভাব পূরণ করা মোটেও সহজ হওয়ার কথা নয় সফরকারীদের জন্য। অধিনায়ক মুশফিক নিজেও স্বীকার করেছেন সেটা।
সাকিবের না থাকা বাংলাদেশের জন্য যেমন বড় ধাক্কা, তেমনি দক্ষিণ আফ্রিকার জন্য ‘আশীর্বাদ’। অধিনায়ক ফাফ দু প্লেসিস তো স্পষ্ট বলে দিয়েছেন, ‘সাকিব না খেলায় আমি খুশি।’ বল ও ব্যাট হাতে একসঙ্গে দু’জনের কাজ করে দেওয়া সাকিবের জায়গায় নেওয়া হয়েছে মাহমুদউল্লাহকে। দক্ষিণ আফ্রিকায় প্রস্তুতি ম্যাচে যিনি মোটেও সুবিধা করতে পারেননি, দুই ইনিংস করেছেন যথাক্রমে ০ ও ১৫। তবে সৌম্য সরকার (৪৩), মুমিনুল হক (৬৮ ও ৩৩), মুশফিক (৬৩ ও ৩) ও সাব্বির রহমানের (৫৮ ও ৬৭*) ব্যাট হাসায় প্রস্তুতিটা মন্দ হয়নি সফরকারীদের।
দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে ওই প্রস্তুতি ম্যাচেই আবার দুশ্চিন্তার মেঘ জন্মে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মনে। প্রথম ইনিংসে মাত্র ৫ রান করে পায়ের পেশিতে টান পড়ে মাঠ ছাড়েন তামিম। তবে স্বস্তির খবর, প্রথম টেস্টের আগে ফিটনেস পরীক্ষায় উতরে গেছেন এই ওপেনার। তবে আরেক ওপেনার সৌম্য সরকারকে নিয়ে সংশয় কাটেনি। ওই ম্যাচেই কাঁধে চোট পেয়েছিলেন তিনি।
স্বাগতিকরাও নিজেদের ঝালিয়ে নিয়েছে ঘরোয়া লিগ খেলে, যেখানে দাপট দেখিয়েছেন স্কোয়াডে থাকা প্রায় সব ব্যাটসম্যানই। ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক চার দিনের ম্যাচে সেঞ্চুরি পেয়েছেন হাশিম আমলা, ডিন এলগার, থিউনিস ডি ব্রুইন ও অভিষেকের অপেক্ষায় থাকা এইডেন মারক্রাম। অধিনায়ক দু প্লেসিস খেলেছেন ৯৬ রানের ইনিংস, আর হাফসেঞ্চুরি পেয়েছেন উইকেটরক্ষক কুইন্টন ডি কক।
ফর্মের তুঙ্গে থাকা এই সব ব্যাটসম্যানের বিপক্ষেই লড়তে হবে বাংলাদেশকে। তাও আবার এমন এক মাঠে, যেখানে হতে যাচ্ছে মাত্র দ্বিতীয় টেস্ট! মজার ব্যাপার হলো, ২০০২ সালে পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কের টেস্ট অভিষেক হয়েছিল বাংলাদেশকে দিয়ে। ১৫ বছর পর বাংলাদেশকে দিয়েই সেখানে টেস্ট ক্রিকেটের দরজা খুলছে।
তার ফলে প্রোটিয়াদের মাটিতে সৌভাগ্যের দরজা খুলবে তো টাইগারদের?
বাংলাদেশের দক্ষিণ আফ্রিকা সফরসূচি
সেপ্টেম্বর ২৮-অক্টোবর ২: প্রথম টেস্ট, পচেফস্ট্রুম
অক্টোবর ৬-১০: দ্বিতীয় টেস্ট, ব্লুমফন্টেইন
অক্টোবর ১২: প্রস্তুতি ম্যাচ, ব্লুমফন্টেইন
অক্টোবর ১৫: প্রথম ওয়ানডে, কিম্বার্লি
অক্টোবর ১৮: দ্বিতীয় ওয়ানডে, পার্ল
অক্টোবর ২২: তৃতীয় ওয়ানডে, ইস্ট লন্ডন
অক্টোবর ২৬: প্রথম টি-টোয়েন্টি, ব্লুমফন্টেইন
অক্টোবর ২৯: দ্বিতীয় টি-টোয়েন্টি, পচেফস্ট্রুম

/কেআর/এএআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘দেশের মানুষকে এক ছাতার নিচে দেখতে চান প্রধানমন্ত্রী’
‘দেশের মানুষকে এক ছাতার নিচে দেখতে চান প্রধানমন্ত্রী’
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
ধান কাটতে গিয়ে বজ্রাঘাতে ২ জনের মৃত্যু
নারী স্পিকারদের সামিট অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম: শিরীন শারমিন
নারী স্পিকারদের সামিট অভিজ্ঞতা বিনিময়ের এক অনবদ্য প্লাটফর্ম: শিরীন শারমিন
সর্বাধিক পঠিত
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
অতিরিক্ত ডিআইজি মনিরুজ্জামানের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ ইসির
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
যাত্রীর জামাকাপড় পুড়িয়ে পাওয়া গেলো সাড়ে চার কোটি টাকার স্বর্ণ
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
ইসরায়েলগামী অস্ত্রের জাহাজ নোঙর করতে দেয়নি স্পেন
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
দাম কমেছে সবজি-মাংসের, তবু পরিস্থিতি অস্বাভাবিক
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির
সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের স্থান পরিদর্শন প্রধান বিচারপতির