X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

চোট পেয়ে মাঠ ছাড়লেন সাকিব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ মে ২০১৯, ২২:৪০আপডেট : ১৫ মে ২০১৯, ২২:৫৭

চোট পেয়ে মাঠ ছাড়লেন সাকিব ফাইনাল নিশ্চিত হয়েছে আগেই। আয়ারল্যান্ডের বিপক্ষে ‘নিয়মরক্ষা’র ম্যাচে বাংলাদেশের লক্ষ্য ২৯৩। সেই লক্ষ্যে ডাবলিনে ত্রিদেশীয় ম্যাচে বাংলাদেশের স্কোর ৩৮ ওভারে ৩ উইকেটে ২৫৫ রান।

লেগ সাইডে পুল করে রান নিতে গিয়েই কোমরের ঠিক উপরের দিকে চেপে ধরলেন সাকিব আল হাসান। সেজন্য মাঠেই চিকিৎসা নিলেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার। তবে তাকে নিয়ে হয়তো ঝুঁকি নিতে চায়নি বাংলাদেশ। তাই রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছেড়েছেন সাকিব।

টিভি পর্দায় সাকিবকে দেখে বোঝা গেছে, সাইড স্ট্রেইনে সমস্যা হচ্ছিল তার। পুল করতে গিয়েই টান লেগেছে তার। মাঠে চিকিৎসা নেওয়ার পরও খেলা চালিয়ে যাচ্ছিলেন সাকিব। তবে ওয়ানডে ক্যারিয়ারের ৪২তম হাফসেঞ্চুরি পূরণ করার পর রিটায়ার্ড হার্ট হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি।

দুর্দান্ত ক্যাচে থামলেন মুশফিক

ছোঁ মেরে বল গ্লাভসবন্দী করলেন গ্যারি উইলসন। মুশফিকুর রহিমের সম্ভাবনাময় ইনিংসটিও থেমে যায় তাতে। অসাধারণ এক ক্যাচে প্যাভিলিয়নে ফিরেছেন এই ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের খেলায় ম্যাচজেতানো ৬৩ রানের ইনিংস এসেছিল মুশফিকের ব্যাট থেকে। আয়ারল্যান্ডের বিপক্ষেও শুরুটা হয়েছিল তার দারুণ। কিন্তু বয়েড রানকিনের বলে আইরিশ উইকেটরক্ষক উইলসনের চমৎকার ক্যাচে ৩৫ রানে শেষ হয়েছে তার ইনিংস। ৩৩ বলের ইনিংসে মেরেছেন তিনি ৫টি বাউন্ডারি। লেগ সাইডে মুশফিকের ফ্লিক করা বলটি বাঁ দিকে ঝাঁপিয়ে গ্লাভসবন্দী করেন উইলসন।

চমৎকার ইনিংস খেলে ফিরলেন লিটন

টিম ম্যানেজমেন্টের কাজ কঠিন করে তুললেন লিটন দাস। আয়ারল্যান্ডের ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচে একাদশে সুযোগ পাননি তিনি। তবে স্বাগতিকদের বিপক্ষে সৌম্য সরকারের বিশ্রামে জায়গা পাওয়া এই ওপেনার প্রমাণ করলেন নিজেকে। আইরিশদের বিপক্ষে খেলে গেছেন ৭৬ রানের কার্যকরী ইনিংস।

ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূরণ করে বোল্ড হয়ে ফিরেছেন তিনি ব্যারি ম্যাকার্থির বলে। আউট হওয়ার আগে ৬৭ বলে ৯ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭৬ রান করে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফাইনালের সঙ্গে বিশ্বকাপের একাদশে থাকার জোর দাবি জানিয়ে গেছেন লিটন।

হাফসেঞ্চুরি করেই তামিম আউট

আরেকবার হতাশায় ডুবলেন। আরেকবার ভালো শুরু করেও ইনিংস লম্বা করতে না পারার আক্ষেপে পুড়লেন তামিম ইকবাল। চমৎকার ব্যাটিংয়ে হাফসেঞ্চুরি পূরণ করার পরপরই আউট হয়ে গেছেন বাংলাদেশের সবচেয়ে সফল ওপেনার।

আগের ম্যাচের হতাশা দূর করে ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি পূরণ করলেও ৫৭ রানে দুর্ভাগ্যজনক আউটে ফিরতে হয়েছে তাকে। রয়েড রানকিনের বল তার ব্যাটে লেগে আঘাত করে স্টাম্পে। প্যাভিলিয়নে ফেরার আগে ৫৩ বলের ইনিংসটি তামিম সাজান ৯ বাউন্ডারিতে।

সুযোগ পেয়েই লিটনের ফিফটি

সুযোগ পেয়েই নিজেকে প্রমাণ করলেন লিটন দাস। সৌম্য সরকারকে বিশ্রাম দিয়ে লিটনকে নামানো হয়েছে ওপেনিংয়ে। তামিমের সঙ্গে ইনিংস শুরু করে এই ব্যাটসম্যান পূরণ করেছেন হাফসেঞ্চুরি। তামিম ফিফটি পূরণ করার পরপরই তিনিও স্পর্শ করেন মাইলফলকটি।

জর্জ ডকরেলের বলে বাউন্ডারি হাঁকিয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূরণ করেন লিটন। ৪৭ বলে তিনি পান ফিফটির দেখা।

তামিমের হাফসেঞ্চুরি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিরতি ম্যাচটা ভালো কাটেনি তামিম ইকবালের। এক ম্যাচ বিরতি দিয়ে আবার হাফসেঞ্চুরি পূরণ করলেন ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে ৮০ রানের ইনিংস খেলা বাঁহাতি ওপেনার। আয়ারল্যান্ডের বিপক্ষে পূরণ করেছেন তিনি ওয়ানডে ক্যারিয়ারের ৪৬তম হাফসেঞ্চুরি।

রয়েড রানকিনের বল থার্ডম্যানে ঠেলে দিয়ে ৪৬ বলে ফিফটি পূরণ করেন তামিম। মাইলফলকটি স্পর্শ করতে তামিম মেরেছেন ৮টি বাউন্ডারি।

তামিম-লিটনের ব্যাটে দারুণ শুরু

এই ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে সৌম্য সরকারকে। ত্রিদেশীয় সিরিজের আগের দুই ম্যাচে হাফসেঞ্চুরি পূর্ণ করে এই ওপেনারের বিশ্বকাপ ‘প্রস্তুতি’ হয়েছে দুর্দান্ত। তাকে বিশ্রাম দিয়ে সুযোগ দেওয়া হয়েছে লিটন দাসকে। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে নেমে শুরুটা দারুণ করেছেন ডানহাতি ব্যাটসম্যান।

তাতে বাংলাদেশের শুরুটাও হয়েছে দারুণ। আক্রমণাত্মক ব্যাটিংয়ের চেয়ে ঠাণ্ডা মাথায় দেখেশুনে খেলার পথে হেঁটেছেন তামিম-লিটন। এরপরও ৮.৪ ওভারেই ৫০ ছাড়ায় বাংলাদেশের স্কোর।

আয়ারল্যান্ডের রান ২৯২

পল স্টারলিংয়ের সেঞ্চুরি (১৩০) ও উইলিয়াম পোর্টারফিল্ডের (৯৪) সেঞ্চুরি ছুঁইছুঁই ইনিংসে আয়ারল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে করেছে ২৯২ রান। বল হাতে দারুণ দিন পার করেছেন আবু জায়েদ রাহী। এই পেসারের শিকার ৫ উইকেট।

আয়ারল্যান্ডের দ্বিতীয় উইকেটটি তুলে নেন রাহী। গত সোমবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৯ ওভারে ৫৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন এই পেসার। অবশেষে ওয়ানডে ক্যারিয়ারের ১৫তম ওভারে প্রথম উইকেট পান তিনি। শেষ পর্যন্ত ৯ ওভারে ৫৮ রান দিয়ে তার শিকার ৫ উইকেট।

রাহীর ৫ উইকেট প্রাপ্তির দিনে মোহাম্মদ সাইফউদ্দিনের শিকার ২ উইকেট। একটি উইকেট পেয়েছেন রুবেল হোসেন।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা