রোনালদোর পঞ্চম ব্যালন ডি’অর জয় কষ্ট দিয়েছিল মেসিকে

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৮:৩২, ডিসেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৩৮, ডিসেম্বর ০৪, ২০১৯

শ্রেষ্ঠত্ব ফিরে পেয়েছেন লিওনেল মেসি। ফিফা বর্ষসেরার পুরস্কার জেতার পর গত সোমবার ব্যালন ডি’অর হাতে তুলেছেন বার্সেলোনা ফরোয়ার্ড। ষষ্ঠ ব্যালন ডি’অর জিতে তিনি ছাড়িয়ে গেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্তিয়ানো রোনালদোকে। তাতে আবারও হাসি ফিরেছে মেসির মুখে।

ব্যালন ডি’অরের সংখ্যায় তার অনেকটা পেছনে ছিলেন রোনালদো। কিন্তু হার না মানা পর্তুগিজ যুবরাজ ঠিকই ধরে ফেলেন মেসিকে। বার্সেলোনা ফরোয়ার্ডের সমান পাঁচটি ‘সোনার বল’ বল জিতে লিখেন নতুন ইতিহাস। এবার ষষ্ঠ ব্যালন ডি’অর জিতে প্রতিদ্বন্দ্বীকে ছাড়িয়ে যাওয়ার পর মেসি জানিয়েছেন, রোনালদোর পঞ্চম ব্যালন ডি’অর জয় কষ্ট দিয়েছিল তাকে।

মহাকালের ক্যালেন্ডারের পাতায় নতুন বছর যোগ হয়েছে, শুধু পাল্টায়নি ব্যালন ডি’অর জয়ীর নাম। ২০০৯ থেকে ২০১২— টানা চার বছর ‍ফুটবলের ব্যক্তিগত অর্জনে সবচেয়ে মর্যাদার পুরস্কার হাতে তুলেছেন মেসি। ২০১৫ সালে আরেকটি ‘সোনার বল’ হাতে তুলে ট্রফিকেসে যোগ করেন পাঁচটি ব্যালন ডি’অর। যদিও সংখ্যায় অনেকটা পেছনে থাকা ক্রিস্তিয়ানো রোনালদো ২০১৭ সালে মেসিকে ধরে ফেলেন পাঁচটি ব্যালন ডি’অর জিতে। তিন বছর পর শ্রেষ্ঠত্ব ফিরে পেয়ে জুভেন্টাস তারকাকে পেছনে ফেলেছেন মেসি।

তবে রোনালদোর পঞ্চম ‘সোনার বল’ জয়টা মেসির কাছে ছিল ‘কষ্টদায়ক’। পাঁচটি ব্যালন ডি’অর জিতে সবার ওপরে ছিলেন তিনি, এটার ভাগ দিতে চাননি কাউকে। কিন্তু রোনালদো তার সাম্রাজ্যে হানা দেওয়ায় কষ্ট পেয়েছিলেন মেসি। ব্যালন ডি’অরের আয়োজক ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন তেমনটাই।

আর্জেন্টাইন ফরোয়ার্ডের বক্তব্য, “একা পাঁচটি ব্যালন ডি’অর জেতাটা ছিল দারুণ ব্যাপার। আমি একমাত্র খেলোয়াড় হিসেবে এটা করেছিলাম। ক্রিস্তিয়ানো রোনালদো যখন আমার সমানে চলে এলো, আমি স্বীকার করছি, এটা আমাকে বেশ কষ্ট দিয়েছিল। কারণ আমি আর এককভাবে শীর্ষে থাকতে পারলাম না।”

যদিও রোলালদোর প্রাপ্তি নিয়ে কোনও সংশয় নেই মেসির, “তবে ওই মুহূর্তে সে-ই ব্যালন ডি’অরের দাবিদার ছিল। এটার ব্যাপারে আমার বেশি কিছু করারও ছিল না। জানতাম কেন আমি জিততে পারিনি, কেননা আমরা চ্যাম্পিয়নস লিগ জিততে পারিনি, যে ট্রফিটা এই পুরস্কারের পথ তৈরি করে দেয়।” সঙ্গে যোগ করেছেন, ‘ক্রিস্তিয়ানো রোনালদো ব্যক্তিগত সব পুরস্কার জিতেছে কারণ সে ওই সব মৌসুমে দুর্দান্ত ছিল এবং চ্যাম্পিয়নস লিগ জিতেছিল।’

মেসির কাছে সর্বকালের সেরা কে— এই প্রশ্নে অবশ্য আর্জেন্টাইন তারকার স্পষ্ট উত্তর নেই, ‘সত্যি বলতে আমি জানি না।’ মার্কা

/কেআর/

লাইভ

টপ