সেঞ্চুরিতে কথা রাখলেন মুমিনুল

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১০:৫৬, ফেব্রুয়ারি ২৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ১২:৪৪, ফেব্রুয়ারি ২৪, ২০২০

ব্যাট উঁচিয়ে সেঞ্চুরি উদযাপন মুমিনুলের। হুট করে খেলা দেখতে বসে যে কেউই ভাববে, সেঞ্চুরিটা বুঝি মুশফিকুর রহিম করেছেন। আদতে তা নয়, ১৪ ইনিংস পর মুমিনুল হক পেয়েছেন সেঞ্চুরি। আর তাতে মুশফিকের উচ্ছ্বাসটা ছিল সবচেয়ে বেশি।

বিগত কিছুদিন ধরেই মুমিনুলের ব্যাটে ছিল রান খরা। বিশেষ করে অধিনায়কত্বের বাড়তি দায়িত্ব পেয়ে গত কয়েক ইনিংসে অস্বস্তিতে দেখা গেছে। কলকাতায় গোলাপি বলের টেস্টের দুই ইনিংসে রানের খাতা না খুলেই লজ্জার ইতিহাস গড়েছিলেন! সবমিলিয়ে নিজেকে পুরোপুরি হারিয়ে ফেলেছিলেন ছোটখাটো গড়নের এই ক্রিকেটার।

সর্বশেষ ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২০ রানের ইনিংস খেলেছিলেন মুমিনুল। সেটাই শেষ, এরপর দীর্ঘ অপেক্ষা। ১৪ ইনিংস পর সেঞ্চুরির দেখা পেয়েছেন। একই সঙ্গে বাংলাদেশের পঞ্চম অধিনায়ক হিসেবে সেঞ্চুরির মাইলফলক ছুঁয়েছেন। ফলে ৯ সেঞ্চুরিতে তামিমকে ছুঁয়েছেন মুমিনুল। দুজনের সেঞ্চুরির সংখ্যা এখন সমান। 

সোমবার ৭৯ রান নিয়ে তৃতীয় দিনের সকালটা শুরু করেছিলেন মুমিনুল। ডোনাল্ড তিরিপানোর বলে কভার ড্রাইভ করে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান। ১৫৬ বলে ১২ চারে বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটসম্যান তুলে নেন তার ক্যারিয়রের নবম সেঞ্চুরি। 

দেশে ও দেশের বাইরে মুমিনুলের পারফরম্যান্সে বিস্তর ফারাক। দেশে তার ব্যাটিং গড় ৫৮.১৯ হলেও বিদেশে সেটা ২২.৩০। স্বাভাবিক ভাবেই দেশের বাইরে মুমিনুলের কোনও সেঞ্চুরি নেই। ঘরের মাঠে জিম্বাবুয়ে, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের বিপক্ষে মুমিনুল ৯টি সেঞ্চুরি করেছেন। তিনটি করে সেঞ্চুরি জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে। দুটি নিউজিল্যান্ড ও একটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।  ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকার মাটিতে ক্যারিয়ার সেরা ৭৭ রানের ইনিংস খেলেছিলেন। অন্যদিকে দেশের মাটিতে মুমিনুলের ক্যারিয়ার সেরা ইনিংস ১৮১, নিউজিল্যান্ডের বিপক্ষে।

গত ৮ ইনিংসে বাংলাদেশের কোনও ব্যাটসম্যানই তিন অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি। এবার কি পারবেন ব্যাটসম্যানরা? টেস্ট শুরুর আগের দিন মুমিনুলের কাছে এই প্রশ্নটি করা হয়েছিল। সংবাদ সম্মেলনে তিনি বলেছিলেন, ‘ক্রিকেটারদের মাঝে মাঝে একটু খারাপ সময় যায়। দল হিসেবে আমরা ভালো জায়গায় নেই। আশা করছি, এটা কাটিয়ে উঠতে পারবো। কথা দিচ্ছি, শিগগিরিই আমরা কেউ ১০০, ২০০ কিংবা ৩০০ করবো!’ যার প্রয়োগটা তিনিই করে দেখালেন মাঠে।

/আরআই/এফআইআর/

লাইভ

টপ