জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৩:২৭, ফেব্রুয়ারি ২৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪৩, ফেব্রুয়ারি ২৫, ২০২০

i (1)একমাত্র টেস্টে জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ। সিকান্দার রাজা-ক্রেইগ আরভিনের জুটি ভাঙার পর এখন ৮ উইকেট নেই সফরকারী জিম্বাবুয়ের। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ১৭০ রান! 

বিশাল লিড নিয়ে জিম্বাবুয়েকে দ্রুত গুটিয়ে দেওয়ার পরিকল্পনায় ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। চতুর্থ দিন সকাল থেকেই সফরকারীদের ভোগান্তিতে ফেলেছেন আবু জায়েদ রাহী ও তাইজুল ইসলাম।
তাইজুলের ঘূর্ণিতে শুরুতেই স্লিপে ক্যাচ উঠেছিল কাসুজার। কিন্তু সুযোগটি পরিপূর্ণ ছিল না। ১১তম ওভারে আর শেষ রক্ষা হয়নি ডানহাতি ওপেনারের। তাইজুলের ঘূর্ণিতে বল ব্যাটের কোনায় লেগে জমা পড়ে দ্বিতীয় স্লিপে। তিনি ফেরেন ১০ রানে।

ব্রেন্ডন টেলর থিতু হওয়ার চেষ্টা করেছিলেন, কিন্তু নিজের ভুলেই বড় শট খেলতে গিয়ে সাজঘরের পথ ধরেছেন। নিজের প্রথম ওভারেই টেলরের উইকেটটি নিয়েছেন নাঈম হাসান।

এই পরিস্থিতি দ্রুত সামলানোর চেষ্টা করেছেন ক্রেইগ আরভিন ও সিকান্দার রাজা। তাদের ৬০ রানের জুটি মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায় বাংলাদেশের। কিন্তু লাঞ্চ ব্রেকের আগে অযথা রানআউট হয়েছেন আরভিন (৪৩)। জিম্বাবুয়ে অধিনায়ককে রান আউট করেছেন মুমিনুল।

প্রথম সেশনের বিরতির পর পর ফিরে গেছেন সিকান্দার রাজাও। আরভিনের সঙ্গে জুটি ভাঙার পর তাইজুলের ঘূর্ণিতে ক্যাচ দিয়ে ফিরেছেন। পুল করতে গিয়ে মিড উইকেটে মুশফিকুর রহিমের হাতে তালুবন্দী হয়েছেন। রাজা ফেরেন ৩৭ রানে।

এরপর টিমিসেন মারুমা ও রেজিস চাকাভা মিলে কিছুক্ষণ প্রতিরোধ গড়েন। তাদের এই প্রতিরোধ ভাঙেন তাইজুল। চাকাভাকে তুলবন্দী করান তিনি ১৮ রানে। নতুন নামা এইনসলে এনডিলোভুও ফিরে যান পরের ওভারে। নাঈম হাসানের এলবিডাব্লিউতে বিদায় নেন তিনি।

তৃতীয় দিন ২৯৫ রানের লিড পেয়ে ৬ উইকেটে ৫৬০ রানে প্রথম ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। মুশফিকুর রহিমের ডাবল সেঞ্চুরিতেই সম্ভব হয়েছে তা। পরে শেষ বিকালে জিম্বাবুয়ে খেলতে নামলে সেখানেও ছিল স্বাগতিকদের আধিপত্য। নাঈমের ঘূর্ণিতে তারা তুলে নেয় দুই উইকেট।

/এফআইআর/

লাইভ

টপ
X