প্রোটিয়াদের লজ্জায় ডুবিয়ে অস্ট্রেলিয়ার সিরিজ জয়

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৯, ফেব্রুয়ারি ২৭, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৩:৪১, ফেব্রুয়ারি ২৭, ২০২০

দক্ষিণ আফ্রিকায় অস্ট্রেলিয়ার সিরিজ জয়মাত্র পাঁচ দিন আগে টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে সবচেয়ে বড় হারের লজ্জা দিয়েছিল অস্ট্রেলিয়া। আবারও স্বাগতিকদের লজ্জায় ডুবালো অ্যারন ফিঞ্চরা। কেপ টাউনে সিরিজ নির্ধারণী ম্যাচে প্রোটিয়াদের মাত্র ৯৬ রানে গুটিয়ে অস্ট্রেলিয়া পেয়েছে ৯৭ রানের জয়। তাতে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে সফরকারীরা।

প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল তারা ১০৭ রানে। ওটাই ছিল টি-টোয়েন্টি ইতিহাসে প্রোটিয়াদের সবচেয়ে বড় হার। আর বুধবার রাতে ৯৭ রানে হারিয়ে কুইন্টন ডি ককদের দিয়েছে দ্বিতীয় সর্বোচ্চ হারের লজ্জা। সিরিজ নির্ধারণী ম্যাচে অস্ট্রেলিয়া ২০ ওভারে ৫ উইকেটে করে ১৯৩। রান তাড়া করতে নেমে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা, ১৫.৩ ওভারে গুটিয়ে যায় মাত্র ৯৬ রানে।

টস হেরে ব্যাটিংয়ে নেমে বোলারদের জন্য কাজটা সহজ করে রেখেছিলেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ফিঞ্চ। ঝড়ো ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে তারা যোগ করেন ১২০ রান। দুজনই পান হাফসেঞ্চুরি। ওয়ার্নার ৩৭ বলে ৫ চার ও ২ ছয়ে করেন ৫৭। আর ফিঞ্চ ৩৭ বলে ৬ চার ও ১ ছক্কায় খেলে যান ৫৫ রানের ইনিংস।

শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে ম্যাথু ওয়েড ১০, মিচেল মার্শ ১৯ ও ব্যাটিং অর্ডারের নিচে নেমে স্টিভেন স্মিথ ১৫ বলে ২ ছক্কায় অপরাজিত থাকেন ৩০ রানে। দক্ষিণ আফ্রিকার পাঁচ বোলার কাগিসো রাবাদা, আইনরিখ নর্কিয়া, লুঙ্গি এনগিদি, ডোয়াইন প্রিটোরিয়াস ও তাবরেজ শামসি প্রত্যেকে নেন একটি করে উইকেট।

১৯৪ রানের লক্ষ্যে খেলতে নেমে ২৩ রানে ২ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। মিচেল স্টার্কের প্রথম ওভারের চতুর্থ বলে প্যাভিলিয়নে ফেরেন অধিনায়ক ডি কক (৫)। এরপর স্টার্কের দ্বিতীয় শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন ফাফ ডু প্লেসি (৫)। ওই জায়গা থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা। সর্বোচ্চ ২৪ রান করেন রাসি ফন ডের ডুসেন। ২২ রান ‍আসে হেনরিক ক্লাসেনের বাট থেকে।

ম্যাচসেরার পুরস্কার জেতা স্টার্ক ২৩ রান দিয়ে নেন ৩ উইকেট। অ্যাস্টন অ্যাগার ১৬ রান খরচায় নেন ৩ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১৯৩/৫ (ওয়ার্নার ৫৭, ফিঞ্চ ৫৫, স্মিথ ৩০*, মার্শ ১৯; শামসি ১/২৫, এনগিদি ১/৩৩)।

দক্ষিণ আফ্রিকা: ১৫.৩ ওভারে ৯৬ (ফন ডের ডুসেন ২৪, ক্লাসেন ২২, মিলার ১৫, প্রিটোরিয়াস ১১; অ্যাগার ৩/১৬, স্টার্ক ৩/২৩, জাম্পা ২/১০)।

ফল: অস্ট্রেলিয়া ৯৭ রানে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের সিরিজ অস্ট্রেলিয়া ২-১ ব্যবধানে জয়ী।

ম্যাচসেরা: মিচেল স্টার্ক।

সিরিজসেরা: অ্যারন ফিঞ্চ।

/কেআর/

লাইভ

টপ